300X70
বুধবার , ১৫ ডিসেম্বর ২০২১ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিভাগীয় শাস্তি মাথায় নিয়ে পিডি হতে চান নাজিম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৫, ২০২১ ১:১৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ডিপিপিতে একটি বঁটির দাম দশ হাজার টাকা নির্ধারণ করে ব্যাপক আলোচনায় আসা কৃষি প্রকৌশলী শেখ নাজিম উদ্দিন এখনও বিভাগীয় মামলার ঘানি টানছেন। অনিয়মের দায়ে করা বিভাগীয় মামলার মীমাংসা হয়নি। মাথারও ওপর রয়েছে বিভাগীয় শাস্তির খড়গ।

এই পরিস্থিতিতেও তার খায়েস আলোচিত সেই বঁটি ও ড্রামকাণ্ডের ‘সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পে’ পিডি হওয়া। এজন্য তদবীরে নেমেছেন।

এছাড়া তার অনিয়ম-দুর্নীতিকাণ্ডের সহযোগী কৃষি প্রকৌশলী শফিকুল ইসলাম শেখও নেমেছেন পিডি হওয়ার দৌঁড়ে। বিষয়টি খামারবাড়িসহ সংশ্লিষ্ট মহলে ব্যাপক আলোচনা চলছে।

কৃষি মন্ত্রণালয় ও কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, প্রায় তিন হাজার কোটি টাকার ‘সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পে’র বর্তমান প্রকল্প পরিচালক (পিডি) ড. বেনজীর আলম পদোন্নতিজনিত কারণে এই পদে থাকছেন না। শিগগিরই পদোন্নতি পেয়ে তিনি অন্যত্র পদায়ন হবেন। তাই এই প্রকল্পের পিডি নিয়োগের জন্য সম্প্রতি কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে কৃষি মন্ত্রণালয়ে।

সেই প্রস্তাবনায় অনিয়মের দায়ে বিভাগীয় শাস্তি ভোগরত শেখ নাজিম উদ্দিনের নাম নেই। নাম নেই তার অপকর্মের সহযোগী ‘সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পে’র ডিপিডি (উপ-প্রকল্প পরিচালক) শফিকুল ইসলাম শেখেরও। কিন্তু তারা পিডি হওয়ার জন্য সংশ্লিষ্ট মহলে মোটা অংকের টাকার চুক্তিতে ধর্না দিচ্ছেন। এমনকি গত বছরে শুরু হওয়া সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের কার্যক্রম নিয়েও নেতিবাচক প্রচারণা চালাচ্ছেন বলে অভিযোগ উঠেছে।

সূত্র জানায়, ডিপিডি শফিকুল ইসলাম শেখ ও শেখ নাজিম উদ্দিন এবং তাদের সাঙ্গপাঙ্গরা প্রকল্পের কার্যক্রমের গোপন তথ্য ও মনগড়া তথ্য বিভিন্ন মহলে প্রচার করে বিভ্রান্তির চেষ্টা করে চলেছেন। তবে তাদের এই নেতিবাচক ও অপপ্রচার সম্পর্কে ইতিমধ্যে মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা জেনে গেছেন বলে জানা গেছে। প্রয়াত এক এমপির স্ত্রীর মাধ্যমে কৃষিমন্ত্রীকে মানবিকভাবে দুর্বল করে শফিকুল ইসলাম শেখ বর্তমান প্রকল্পের ডিপিডির পদটি বাগিয়ে নেন বলে গুঞ্জন রয়েছে। সংশ্লিষ্টরা জানান, শফিকুল প্রকল্পের পিডি হওয়ার চেষ্টা করছেন। আর তা না পারলে তার অপকর্মের সঙ্গী শেখ নাজিমকে পিডি বানাতে চান তিনি। এজন্য পরিকল্পিতভাবে প্রকল্পের কার্যক্রম বিতর্কিত করার অপচেষ্টা করছেন।

প্রধানমন্ত্রীর বিশেষ নির্দেশিত তিন হাজার বিশ কোটি টাকা ব্যয়ের সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পটি গত বছরের ১৪ জুলাই অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এই প্রকল্পের ডিপিপিতে একটি ২০০ লিটারের পানির প্লাস্টিকের ড্রামের (চাউলসহ) দাম ধরা হয়েছে ১০ হাজার টাকা। রান্নার জন্য সবজি কাটতে বড় একেকটি বঁটির দাম ধরা হয়েছে ১০ হাজার টাকা। এক কেজি ধারণক্ষমতার প্রতিটি মসলাপাত্রের দাম দুই হাজার টাকা।

একটি অ্যালুমিনিয়ামের চামচের দাম এক হাজার টাকা, একটি প্লেটের দাম ধরা হয়েছে এক হাজার টাকা। দেড় থেকে দুই টন ক্ষমতার ১০টি এসির দাম ধরা হয়েছে ২০ লাখ টাকা, ইন্টেল কোর আই-৫ প্রসেসরের ১৪ ইঞ্চি মনিটরের পাঁচটি ল্যাপটপ কিনতে প্রতিটিতে বরাদ্দ দেওয়া হয়েছে এক লাখ ৩০ হাজার টাকা। এরকম বিভিন্ন সরঞ্জামের অস্বাভাবিক দাম ধরা হয়।

এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলে দেশজুড়ে তোলপাড় শুরু হয়। পরে ডিপিপি সংশোধন করা হয়। তবে গণমাধ্যমে খবর প্রকাশের পর কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. আবদুর রৌফের নেতৃত্বে তিন সদস্যের একটি তদন্ত কমিটি এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ততকালীন অতিরিক্ত পরিচালক একেএম মনিরুল আলমের নেতৃত্বে একটি তিন সদস্যের কমিটি গঠন করা হয়।

মন্ত্রণালয়ের গঠিত কমিটি গত বছরের ২০ আগস্ট তদন্ত প্রতিবেদন সচিবের কাছে জমা দেন। ওই তদন্ত কমিটি প্রকল্পে বিভিন্ন সরঞ্জামের অস্বাভাবিক দামের প্রমাণ প্রায়। প্রতিবেদনে শুধু শেখ নাজিম উদ্দিনকে অভিযুক্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় শাস্তির সুপারিশ করা হয়। অথচ এর সঙ্গে জড়িত শফিকুল ইসলাম শেখ ও ডেস্ক অফিসার রেহানা সুলতানাসহ অন্যদের দায়ী করা হয়নি। আর খামারবাড়ির তদন্ত কমিটি কাউকে দায়ী না করে দায়সারা প্রতিবেদন দেয়।

এদিকে তদন্ত প্রতিবেদনের আলোকে শেখ নাজিম উদ্দিনকে প্রথমে শোকজ করা হয়। পরে তার বিরুদ্ধে দায়ের করা হয় বিভাগীয় মামলা। এই মামলায় কয়েক দফা তার কৈফিয়ত তলব করা হয়েছে। তবে এসব শুনানীতে শেখ নাজিম সন্তোষজনক জবাব দিতে পারেন নি বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে। এখন পর্যন্ত বিভাগীয় মামলার মীমাংসা হয়নি। সমাপ্ত প্রকল্পেও ব্যাপক লুটপাটের অভিযোগ রয়েছে নাজিম ও শফিকুলের বিরুদ্ধে।

সমাপ্ত ‘খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি প্রকল্পে’ শেখ নাজিম উদ্দিন ছিলেন পিডি ও শফিকুল ইসলাম শেখ ছিলেন ডিপিডি। ২০০৯ সাল থেকে ২০১৯ সালে প্রকল্প শেষ হওয়া পর্যন্ত দায়িত্ব পালন করেন তারা। তারাই সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের ডিপিপি তৈরি করেন। তারা দুইজনেই ছক কষেছিলেন নতুন গৃহিত প্রকল্পের পিডি ও ডিপিডি হওয়ার।

এজন্য তারা নতুন প্রকল্পের ডিপিপিতে পিডি নিয়োগের যোগ্যতার ক্ষেত্রে বিসিএস কৃষি ক্যাডার কর্মকর্তা/কৃষি প্রকৌশলী উল্লেখ করেন। কিন্তু ডিএই‘র কর্তৃপক্ষের অগোচরে তা পরিবর্তন করে তারা শুধু ৫ম গ্রেডের কৃষি প্রকৌশলী সংস্থাপন করেছেন। এক্ষেত্রে তাদের সার্বিক সহযোগিতা করেছেন সংস্থাটির পরিকল্পনা, বাস্তবায়ন ও আইসিটি বিভাগের আলোচিত ডেস্ক অফিসার রেহেনা সুলতানা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

করোনা: দৈনিক শনাক্ত ও মৃত্যু কমেছে

সিনেমা দেখার দুর্দান্ত অভিজ্ঞতায় স্যামসাং নিয়ে এলো নিও কিউএলইডি টিভি

আন্তর্জাতিক গণমাধ্যমে মুক্তিযুদ্ধ

আনসার বাহিনীর সদস্যদের কল্যাণে ট্রাস্ট গঠন করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী

অনুসন্ধানী সাংবাদিকতা তুলে আনে মানুষের না বলা কাহিনী : তথ্যমন্ত্রী

সারাদেশে ১৪৭ প্লাটুন বিজিবি মোতায়েন

মোটরসাইকেল রাইডারদের জন্য নিরাপদ রাইডিং বিষয়ক ক্যাম্পেইন অনুষ্ঠিত

বিএনপি জামায়াত বরাবরই ষড়যন্ত্রের রাজনীতিতে লিপ্ত :ওবায়দুল কাদের

স্বর্ণপদক জয়ী ইমরানুরকে সম্মাননা পুরস্কার দিলেন সেনাবাহিনী প্রধান

অর্থ আত্মসাতের মামলায় ৪ দিনের রিমান্ডে সাহেদ

ব্রেকিং নিউজ :