300X70
বুধবার , ২০ এপ্রিল ২০২২ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্বজুড়ে মন্থর অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস দিল আইএমএফ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২০, ২০২২ ১০:২৮ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলছে—ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান ও আগ্রাসনের কারণে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি মন্থর হবে। মঙ্গলবার এক প্রতিবেদনে আইএমএফ এ তথ্য জানিয়েছে। খবর ভয়েস অব আমেরিকার।

আইএমএফ এ বছর শতকরা ৩ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে, যা গত বছর ছিল ৬ দশমিক ১ শতাংশ। এর আগে সংস্থাটির এ বছরের প্রবৃদ্ধির প্রাথমিক পূর্বাভাস ছিল ৪ দশমিক ৪ শতাংশ।

এ ছাড়া আইএমএফ-এর প্রতিবেদনে বলছে, ‘যুদ্ধের অর্থনৈতিক প্রভাব দূর-দূরান্তে ছড়িয়ে পড়ছে।’

ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্বজুড়ে নেতিবাচক অর্থনৈতিক প্রবণতা বাড়িয়ে তুলেছে, যেমন—বাণিজ্য ব্যাহত হয়েছে এবং জ্বালানি ও খাদ্যের মূল্য বেড়েছে।

আইএমএফ-এর প্রধান অর্থনীতিবিদ পিয়েরে-অলিভিয়ের গৌরিঞ্চাস আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক রিপোর্টের মুখবন্ধে লিখেছেন, ‘কয়েক সপ্তাহের মধ্যে বিশ্ব আবারও একটি বড় ও রূপান্তরমূলক ধাক্কার সম্মুখীন হয়েছে। মহামারির কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক পতনের পর আবারও যে সামান্য অর্থনৈতিক প্রবৃদ্ধি দেখা দিয়েছিল, এ যুদ্ধের কারণে সে প্রবৃদ্ধির অনেক অংশই গায়েব হয়ে যাবে।’

আইএমএফ ভবিষ্যদ্বাণী করেছে—রাশিয়ার অর্থনীতি এ বছর শতকরা ৮ দশমিক ৫ ভাগ সংকুচিত হবে এবং ইউক্রেনের অর্থনীতি ৩৫ শতাংশ হ্রাস পাবে।

এ ছাড়া যুদ্ধের ফলে যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপের অর্থনীতির গতিও মন্থর হবে বলে ধারণা করা হয়েছিল।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :