300X70
শনিবার , ৩০ ডিসেম্বর ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্বমানের নৌ নেতৃত্ব গঠনে বাংলাদেশের মেরিন একাডেমির ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ : নৌ প্রতিমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৩০, ২০২৩ ৬:২৩ অপরাহ্ণ

রংপুর ব‍্যুরো ; নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, জাতির পিতা বঙ্গন্ধু শেখ মুজিবুর রহমান এর স্বপ্ন ছিল একটি সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ করা।

এরই ধারাবাহিকতায় সরকারের গৃহিত ডেল্টা প্লান-২১০০, প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ ও সুনীল অর্থনীতির সফল বাস্তবায়ন এবং মেরিটাইম সেক্টরের উন্নতির মধ্যে বর্তমান ও আগামী শতকের সুখী ও সমৃদ্ধিশালী বাংলাদেশ গঠনের মূলমন্ত্র নিহিত। বাংলাদেশের মোট বাণিজ্যের শতকরা ৯০ ভাগের বেশি সমুদ্রপথে পরিচালিত হয়। সমুদ্রগামী জাহাজে দেশের সিফেয়ারারদের বিপুল কর্মসংস্থানের সুযোগ কাজে লাগাতে দক্ষ সামুদ্রিক জনশক্তি তৈরির বিকল্প নেই।
প্রতিমন্ত্রী আজ রংপুরে বাংলাদেশ মেরিন একাডেমি, রংপুর এবং বাংলাদেশ মেরিন একাডেমি, পাবনা এর ‘২য় ব্যাচ ক্যাডেটদের গ্র্যাজুয়েশন প্যারেড’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
এসময় অন্যান্যের মধ্যে বাংলাদেশ মেরিন একাডেমি, রংপুর এর কমান্ড্যান্ট ক্যাপ্টেন মোঃ শফিকুল ইসলাম সরকার এবং বাংলাদেশ মেরিন একাডেমি, পাবনা এর কমান্ড্যান্ট (ভারপ্রাপ্ত) ক্যাপ্টেন মোঃ তৌফিকুল ইসলাম উপস্থিত ছিলেন/বক্তৃতা করেন।
প্রতিমন্ত্রী ক্যাডেটদের সালাম গ্রহণ, কুচকাওয়াজ পরিদর্শন ও পুরস্কার প্রদান করেন।
দু’বছর মেয়াদি এ শিক্ষা কোর্সে দু’টি মেরিন একাডেমির ১৩২জন অংশ নেয়। এর মধ্যে বাংলাদেশ মেরিন একাডেমি, রংপুর এর ৬৫ জন এবং বাংলাদেশ মেরিন একাডেমি, পাবনা এর ৬৭ জন।
রংপুর মেরিন একাডেমির ‘কমান্ড্যান্ট গোল্ড মেডেল’ পেয়েছেন ইঞ্জিনিয়ারিং বিভাগের মোঃ আরাফ ফেরদৌস আপন। ‘কমান্ড্যান্ট সিলভার মেডেল’ পেয়েছেন দু’জন। একটি পেয়েছেন ইঞ্জিনিয়ারিং বিভাগের মোঃ সাখাওয়াত হোসেন সৈকত। আরেকটি পেয়েছেন নটিক্যাল বিভাগের শেখ আব্দুল্লাহেল শুভ।পাবনা মেরিন একাডেমির ‘কমান্ড্যান্ট গোল্ড মেডেল’ পেয়েছেন ইমতিয়াজ আহমেদ পরশ। ‘কমান্ড্যান্ট সিলভার মেডেল’ পেয়েছেন দু’জন। একটি পেয়েছেন ইঞ্জিনিয়ারিং বিভাগের সুজন ইসলাম , আরেকটি পেয়েছেন নটিক্যাল বিভাগের সাফি বিন আমির।
প্রতিমন্ত্রী বলেন, সুনীল অর্থনীতি বাস্তবায়ন ও ফলপ্রসূ করার লক্ষ্যে দেশীয় মেরিটাইম অর্গানাইজেশনসমূহ বিশ্বমানে উন্নীত করার লক্ষ্যে সরকারী ও বেসরকারী পর্যায়ে কার্যক্রম অব্যাহত আছে। এই ধারা চলমান থাকলে অদূর ভবিষ্যতে বাংলাদেশ উন্নত দেশের কাতারে শামিল হওয়া সময়ের ব্যাপার মাত্র। বিশ্বমানের নৌ নেতৃত্ব গঠনে বাংলাদেশের মেরিন একাডেমিসমূহের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। মেরিন সেক্টরে আমাদের দক্ষ জনবল রয়েছে। এই দক্ষতাকে আরো শক্তিশালী এবং বেগবান করতে প্রয়োজন অব্যাহত কঠোর অনুশীলন এবং প্রশিক্ষণ। প্রচলিত প্রশিক্ষণকে বিশ্বমানে উন্নীত করার লক্ষ্যেই প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা বঙ্গবন্ধুর প্রবর্তিত ডেভেলপমেন্ট অব মেরিন একাডেমি ১৯৭৩’ শীর্ষক প্রকল্প এবং টেরিটোরিয়াল ওয়াটার অ্যান্ড মেরিটাইম জোনস অ্যাক্ট, ১৯৭৪’ বাস্তবায়ন এবং সমুদ্র বিজয়ের পর বিশাল সমুদ্ররাশির সংরক্ষণ, সুনীল অর্থনীতির সুফল অর্জনের জন্য দক্ষ সামুদ্রিক জনশক্তি তৈরির লক্ষ্যে দেশে প্রতিটি বিভাগে একটি করে মেরিন একাডেমি প্রতিষ্ঠিত করার সিদ্ধান্ত গ্রহণ করেন। তারই ফলশ্রুতিতে ইতোমধ্যে ২০২১ সাল থেকে রংপুর, পাবনা, বরিশাল ও সিলেট-এ আরও চারটি নতুন মেরিন একাডেমির কার্যক্রম শুরু হয়েছে। এছাড়া ২০১৩ সালে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি’ প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশের মেরিন একাডেমিগুলোকে বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়গুলোর অংশীদারী প্রতিষ্ঠান হিসেবে উন্নীত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী সিদ্ধান্ত গ্রহণ করেছেন। ফলশ্রুতিতে আন্তর্জাতিক অঙ্গনে মেরিন একাডেমিসমূহের গ্রহণযোগ্যতা ও কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি পেয়েছে এবং বিশ্বের চাহিদা অনুযায়ী ক্যাডেটরা শুধু প্রশিক্ষিতই হবে না, দেশে বিদেশে তাদের ব্যাপক কর্মসংস্থানের সুযোগে দেশে বেকার সমস্যা দূর হবে। আমাদের নতুন মেরিন একাডেমিগুলোর জন্য অত্যাধুনিক সিমুলেটর সংগ্রহ প্রক্রিয়া শুরু হয়েছে।
প্রতিমন্ত্রী মহান মুক্তিযুদ্ধের চেতনা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ায় সকলের সম্মিলিত প্রয়াসের প্রতি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

উন্নয়নের বিস্ময় রাষ্ট্র সৃষ্টির কারিগর শেখ হাসিনা : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

চৈত্রের জোয়ারে তিস্তায় মাছ ধরার ধুম

এসডিজি প্রোগ্রেস সম্মাননা জনগণকে উৎসর্গ করলেন প্রধানমন্ত্রী

নৌবাহিনী পরিবার কল্যাণ সংঘের উদ্যোগে শীতবস্ত্র ও ত্রাণ বিতরণ

২৩ জুলাই শুরু হচ্ছে “ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশ ২০২৩”

আরো এক বছর মেয়াদ বাড়ল পিআইবির ডিজির

রিয়াল টাইম বায়ুমান ইন্ডেক্স(AQI) প্রচার কার্যক্রম চালু করলো সরকার

কুমিল্লার ঘটনা চিহ্নিত মহলের হীন রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত : তথ্যমন্ত্রী

কয়রা সাংবাদিক ফোরামের উদ্যোগে শহীদদের শ্রদ্ধা নিবেদন

শেখ হাসিনা দেশে ফেরার দিন বৃষ্টির পানি মিশে গিয়েছিল বাঙালির আনন্দ অশ্রুতে

ব্রেকিং নিউজ :