300X70
বৃহস্পতিবার , ৯ মার্চ ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বিশ্ব নারী দিবসে তীর-কাঁচখেলা নাট্য সম্মাননা প্রদানের দিয়ে শুরু হ’ল এ বছরের তীর-কাঁচখেলা নাট্য উৎসব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৯, ২০২৩ ১:৩৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ৮ মার্চ বিশ্ব নারী দিবস ২০২৩ উপলক্ষ্যে আজ সন্ধ্যা ছয়টায় মহিলা সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত হ’ল তীর-কাঁচখেলা নাট্য উৎসব ও নাট্য সম্মাননা ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠান। বাংলাদেশের মঞ্চনাটকে সামগ্রিকভাবে নারীর মেধার মূল্যায়নে ৮ বিভাগের ৮ নারী অভিনয়শিল্পীকে সম্মাননা প্রদান করেন প্রধান অতিথি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি মেহের আফরোজ চুমকি, এমপি।

উল্লেখ্য, ঢাকা বিভাগ থেকে বটতলা থিয়েটারের কাজী রোকসানা রুমা, চট্টগ্রাম বিভাগ থেকে কালপুরুষ নাট্য সম্প্রদায়ের শুভ্রা বিশ্বাস, রাজশাহী বিভাগ থেকে সংশপ্তক থিয়েটারের নিভা সরকার পূর্ণিমা, খুলনা বিভাগ থেকে যশোর বিবর্তনের সাবিকুননাহার কাকলী, রংপুর বিভাগ থেকে দিনাজপুর নাট্য সমিতির রেনু আরা বেগম, বরিশাল বিভাগ থেকে শব্দাবলী গ্রুপ থিয়েটারের তন্দ্রা মল্লিক, সিলেট বিভাগ থেকে মনিপুরী থিয়েটারের জ্যোতি সিনহা এবং ময়মনসিংহ বিভাগ থেকে সাহিত্য সংসদ নাট্য প্রকল্প ও মুকুল ফৌজ সাংস্কৃতিক একাডেমির অভিনেত্রী আনোয়ারা সুলতানা পেয়েছেন তীর-কাঁচখেলা নাট্য সম্মাননা ২০২৩।

প্রধান অতিথির ব্ক্তব্যে মেহের আফরোজ চুমকি, এমপি সম্মাননাপ্রাপ্ত নারী অভিনয়শিল্পীদের অভিনন্দন এবং তীর-কাঁচখেলা নাট্য উৎসব ও নাট্য সম্মাননা ২০২৩ আয়োজনের জন্য তীর ও কাঁচখেলা রেপার্টরি থিয়েটারকে ধন্যবাদ জানিয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর মেধা বিকাশে সহায়ক জেন্ডার বৈষম্যমুক্ত স্মার্ট বাংলাদেশে পরিণত হবে ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমন্ডলীর সদস্য বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব লাকী ইনাম এবং সিটি গ্রুপের নির্বাহী পরিচালক (বিক্রয় ও বিপণন) জাফর উদ্দিন সিদ্দিকী। লাকী ইনাম তাঁর বক্তব্যে বলেন, প্রতি বছর মঞ্চনাটকে নারীর অবদানকে স্বীকৃতি প্রদানের মাধ্যমে তীর ও কাঁচখেলা রেপার্টরি থিয়েটার অনন্য সামাজিক ভ‚মিকা রেখেছে। জাফর উদ্দিন সিদ্দিকী নারীর পাশে থেকে সামাজিক সমস্যা সমাধানে এগিয়ে আসার ক্ষেত্রে তীর একটি ব্রান্ড হিসেবে কাজ করছে বলে তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

গুণী নাট্যব্যক্তিত্ব আলেয়া ফেরদৌসী ৮-১২ মার্চ ২০২৩ পর্যন্ত পাঁচ দিনব্যাপী নাট্য উৎসবের উদ্বোধন করে তাঁর বক্তব্যে আয়োজনের সাফল্য কামনা করে বলেন, মঞ্চনাটকে নারীর সম্পৃক্ততা আরও বাড়বে যদি এরকম মূল্যায়নের ধারাবাহিকতা বজায় থাকে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশের খ্যাতনামা পাঁচটি মঞ্চনাটকের দল নাটক পরিবেশন করবে। আজ বিপুল সংখ্যক দর্শক উপভোগ করেছেন বটতলা থিয়েটারের নাটক রাইজ এন্ড শাইন। পরবর্তী চার দিনে পরিবেশিত হবে যথাক্রমে দেশ নাটকের নিত্যপুরাণ, বাতিঘরের মাংকি ট্রায়াল, ঢাকা থিয়েটারের পঞ্চনারী আখ্যান ও থিয়েটার আর্ট ইউনিটের আমেনা সুন্দরী।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন তীর-কাঁচখেলা নাট্য সম্মাননা ২০২২ প্রাপ্ত নাট্যকার নাসরীন মুস্তাফা। ধন্যবাদ জ্ঞাপন করেন কাঁচখেলা রেপার্টরি থিয়েটারের প্রধান নির্বাহী অভিনেতা সায়েম সামাদ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

মামলা করতে গিয়ে থানার গেইটে ৪ জন গ্রেফতার

বিএএফ আন্তঃঘাঁটি এ্যাথলেটিক্স প্রতিযোগিতা সমাপ্ত

জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন মন্ত্রিসভার নতুন সদস্যরা

বাংলাদেশ অসাম্প্রদায়িক ও ধর্মীয় সম্প্রীতির দেশ : ধর্ম প্রতিমন্ত্রী

সারাবিশ্বে করোনার থাবায় প্রাণ গেছে ৪০ লাখ ৫৫ হাজার মানুষের

মুঘল ঐতিহ্যে মোড়া জনপ্রিয় “আইসিসিবি হেরিটেজ রেস্টুরেন্ট” এর সুপরিসর নতুন ভবনের উদ্বোধন

এবার ঈদে আসছে স্লিম এবং ট্রেন্ডি রিয়েলমি ৮, সি২৫ এবং গেম প্রো কিট

‘জনস্বাস্থ্য বিবেচনায় বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধন করে ই-সিগারেট নিষিদ্ধ করতে হবে’

রানওয়ে থেকে ছিটকে ১২২ আরোহীবাহী প্লেনে আগুন

দুর্ভোগ বেড়েছে কুড়িগ্রামের বানভাসি মানুষের

ব্রেকিং নিউজ :