300X70
বুধবার , ১ মার্চ ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বীমা মানুষকে সুরক্ষা দেয় : প্রধানমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১, ২০২৩ ১১:২৭ পূর্বাহ্ণ

বিশেষ প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বীমা মানুষকে সুরক্ষা দেয় জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বীমার মূল সমস্যা হচ্ছে সচেতনার অভাব। বীমার গুনাগুন সম্পর্কের দেশের মানুষের মাঝে প্রচার করতে হবে। আজ বুধবার (১ মার্চ) আজ বুধবার আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে

উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) যৌথভাবে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীমউল্লাহ ও বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন

প্রধানমন্ত্রী বলেন, গার্মেন্সে আগুন লাগিয়ে ইন্সুরেন্স দাবি করতো অনেকে টাকা আদায় করতো।

বীমা শিল্পের উন্নয়ন ও বীমা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আজ ১ মার্চ সারাদেশে চতুর্থবারের মতো পালিত হচ্ছে জাতীয় বীমা দিবস।

‘আমার জীবন আমার সম্পদ, বীমা করলে থাকবে নিরাপদ’ এই প্রতিপাদ্যকে ধারণ করে এ বছর দিবসটি উদযাপিত হচ্ছে। পরে বীমা দিবসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে জাতীয় বীমা দিবস ২০২০ সাল থেকে পালন করা হচ্ছে। কিন্তু মহামারির কারণে গত দুবছর সীমিত পরিসরে দিবসটি পালন করা হয়। এবার বড় আয়োজনে দিবসটি পালন করা হচ্ছে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের বক্তব্য হচ্ছে, অনেক আগে অর্থাৎ ১৯৬০ সালে ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে এ অঞ্চলের প্রধান হিসেবে যোগ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। রাজনীতি নিষিদ্ধের ওই সময়ে বঙ্গবন্ধু বীমা খাতে যোগ দিয়েছিলেন। বীমা কোম্পানির কর্মী হিসেবে তিনি সারা দেশে ভ্রমণ করেছিলেন। বীমার কাজের আড়ালে রাজনীতি করার সুযোগ নিয়েছিলেন। এ জন্য সরকার ১ মার্চকে বীমা দিবস উদযাপন করার সিদ্ধান্ত নেয়।

বীমা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথকভাবে বাণী দিয়েছেন। এবারের বীমা দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে, ‘আমার জীবন আমার সম্পদ বীমা করলে থাকবে নিরাপদ। এই বীমা জগতে দেশে প্রায় ১ কোটি মানুষ বীমার সঙ্গে সংপৃক্ত হয়েছে বলে জানিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

আইডিআরএ পরিসংখ্যান অনুযায়ী ২০২১ সালে করোনা মহামারির সংকটে বিশ্বব্যাপী মোট বীমা প্রিমিয়ামের প্রকৃত প্রবৃদ্ধি হয়েছে ৩ দশমিক ৪ ভাগ। কিন্তু বাংলাদেশে বীমা প্রিমিয়ামের প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ৩ ভাগ। আর ২০২২ সালে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৮ দশমিক ৩ শতাংশ। তবে এখনও বীমা খাতে বিভিন্ন ধরনের সমস্যা রয়েছে বলে জানিয়েছেন আইডিআরএর চেয়ারম্যান।

তিনি বলেছেন, বীমার মূল সমস্যা হচ্ছে সচেতনার অভাব। আমরা মানুষের সামনে বীমার গুরত্ব তুলে ধরতে পারেনি। সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রডাক্ট নির্বাচন করতে পারিনি। এমনকি পলিসি গ্রহণ করতে পারিনি।

তিনি আরও জানিয়েছেন, জীবন বীমায় প্রায় ৩০ শতাংশ দাবি পরিশোধ করছে না। এসব কারণে মানুষের মধ্যে বীমা নিয়ে হতাশা থেকে অনাস্থা সৃষ্টি হয়েছে। তবে বীমা উন্নয়নের জন্য সরকার বসে নেই। সমস্যাগুলো চিহ্নিত করে সমাধানের পথে হাঁটছি। আমি মনে করি মানুষের আর্থিক ক্ষতি পূরণের মাধ্যমে বীমার প্রিমিয়াম দেশের উন্নয়নে বিনিয়োগের সুযোগ রয়েছে।

জানা গেছে, ২০২২সালে বীমা খাতের গ্রোস প্রিমিয়ামের পরিমাণ দাঁড়িয়েছে ১৬ হাজার ৮১২ কোটি টাকা। এর মধ্যে লাইফ বীমার গ্রোস প্রিমিয়ামের পরিমাণ ১১ হাজার ৩৯৯ কোটি টাকা। আর নন-লাইফের ৫ হাজার ৪১৩ কোটি টাকা। এই সংকটকালে দেশের ব্যাংকিং খাতে বড় তারল্য জোগান দিয়েছে বীমা খাত।

একাধিক সূত্রে জানা গেছে, বীমা শিল্পের উন্নয়নের জন্য আইডিআরএ সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে কাজ করছে। বীমা খাতের উন্নয়নের জন্য ১১৮ কোটি ৫০ লাখ টাকার সরকারি অর্থায়নে প্রকল্পের কাজ শুরু হয়েছে। একই সঙ্গে বিশ্বব্যাংক ৫১৩ কোটি ৫০ লাখ টাকা অর্থায়ন করছে। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে বলে আশা করছে আইডিআরএ কর্তৃপক্ষ। স্বাধীনতার ৫২ বছরে দেশে বীমা কোম্পানির সংখ্যা এখন ৮১। এর মধ্যে জীবন বীমা ৩৫ ও নন-লাইফ বা সাধারণ বীমা ৪৬টি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

করোনায় একদিনে আরো ৫৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৮৮৩ জন

কুরআন অবমাননা: সুইডেনের বিরুদ্ধে পাকিস্তানসহ গোটা বিশ্বে নিন্দার ঝড়-বিক্ষোভ

ইভ্যালি, ধামাকাসহ ৪ প্রতিষ্ঠানের সদস্যপদ স্থগিত

উলিপুরে শীতার্থদের মাঝে গ্রামীণ ব্যাংকের শীতবস্ত্র বিতরণ

ধর্ম নিয়ে বিভ্রান্তি সৃষ্টির বিষয়ে সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

ঢাকার ক্রেতাদের দোরগোড়ায় মাত্র ৯০ মিনিটে ওষুধ পৌঁছে দিচ্ছে মেডি এক্সপ্রেস

উইন্ডিজ সিরিজের বাকি সব খেলা শুধুমাত্র টি স্পোর্টসে

বঙ্গবন্ধুর মুক্তিযুদ্ধের প্রস্তুতি ছিল সারা জীবনের : মুখ্যসচিব

বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে বৃদ্ধাকে মারধরের অভিযোগ বিএসএফের বিরুদ্ধে-

টঙ্গীতে বাস চাপায় তৃতীয় শ্রেণীর নিহত

ব্রেকিং নিউজ :