300X70
বুধবার , ১৪ জুন ২০২৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বুলবুল চৌধুরী ও পন্ডিত রবিশঙ্কর স্মরণে ৭ দিন ব্যাপী অনুষ্ঠান : স্মৃতি সত্তা ভবিষ্যৎ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৪, ২০২৩ ১:০৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সঙ্গীত নৃত্য ও আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় শুরু হয়েছে ৭ দিন ব্যাপী স্মরণ অনুষ্ঠান: স্মৃতি সত্তা ভবিষ্যৎ। বাংলাদেশের বরেণ্য শিল্পী, সুরকার, সঙ্গীতজ্ঞদের স্মরণে এ অনুষ্ঠান আয়োজনে প্রথম দিনে ছিলো উপমহাদেশের স্বনামধন্য নৃত্যাচার্য বুলবুল চৌধুরী ও পন্ডিত রবি শঙ্কর স্মরণ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

উপমহাদেশের স্বনামধন্য নৃত্যাচার্য বুলবুল চৌধুরী

আজ ১৩ জুন ২০২৩ একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বরেণ্য নৃত্যশিল্পী বুলবুল চৌধূরী এবং পন্ডিত রবিশঙ্কর স্মরণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ১ম পর্যায়ে নৃত্যাচার্য বুলবুল চৌধুরী স্মরণে প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট নৃত্য পরিচালক ও গবেষক ড. নিগার চৌধুরী । আলোচক হিসেবে ছিলেন বিশিষ্ট নৃত্য পরিচালক আমানুল হক।

অনুষ্ঠানে একাডেমির সম্মানিত সচিব জনাব সালাহ উদ্দিন আহাম্মদ বলেন- ‘আমরা প্রতিবছর প্রায় ৩০-৪০ জন বরেণ্য ব্যক্তিকে স্মরণ করে অনুষ্ঠান আয়োজন করে থাকি। গুনীজনদের জন্ম, মৃত্যুবার্ষিকীসহ বিভিন্ন স্মরণীয় দিবসগুলো পালন করে থাকি। বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই আয়োজনগুলোর মধ্যে দিয়ে সাহিত্য প্রেমি, সংস্কৃতি সেবিদের কাছে গুণীজনদের অনুসরনীয় বার্তাগুলো সবার মাঝে ছড়িয়ে দেয়াই অন্যতম লক্ষ্য।

তিনি আরো বলেন- “সংস্কৃতির বিকাশে ও আবহ তৈরী করার জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই কাজগুলো আরো বেশি করতে চায়। সেক্ষেত্রে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অনুষ্ঠান সংক্রান্ত বাজেট আরো বাড়ানোর আহ্বান জানান তিনি”।

সাংস্কৃতিক পরিবেশনার শুরুতেই ‘বুলবুল চৌধুরী’ শিরোনামে এবং ‘সোর্ড, বুলবুল চৌধুরী শিরোনামে পরিবেশিত হয় সমবেত নৃত্য। নৃত্য পরিবেশন করেন সোহেল রহমান (বাফা)ও ফারহানা চৌধুরী বেবী।

পন্ডিত রবিশঙ্কর

বরেণ্য শিল্পী পন্ডিত রবিশঙ্কর স্মরণে ২য় পর্বে আলোচনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সহকারি অধ্যাপক রেজওয়ানা আলী লাভলু। প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগ এর চেয়ারপার্সন মনিরা পারভীন হ্যাপী।

সেতারবাদনে কিংবদন্তি ও শ্রেষ্ঠত্বের জন্য বিশ্বব্যাপী সুপরিচিত, পন্ডিত রবিশঙ্কর, ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতে মাইহার ঘরানার স্রষ্টা। তিনি ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের ঐতিহ্য এবং ভারতীয় উপমহাদেশের সঙ্গীতকে ১৯৬০-এর দশকে পাশ্চাত্য বিশ্বের কাছে তুলে ধরেন। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে ও যুদ্ধের ভয়াবহতা তুলে ধরে বিশ্ব দরবারে সঙ্গীত পরিবেশনের মাধ্যমে বাংলাদেশের পক্ষে অবস্থান নেন তিনি।

বাংলাদেশের অকৃত্তিম বন্ধু রবিশঙ্করের ভুমিকা ও নতুন প্রজন্মের কাছে তাকে তুলে ধরতে এ ধরনের আয়োজনের প্রয়োজনীয়তা তুলে ধরেন আলোচকরা।

সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই ‘পন্ডিত রবিশঙ্কর শিরোনামে একক নৃত্য পরিবেশন করেন স্নাতা শাহরিন এবং সমবেত নৃত্য পরিবেশন করেন সুইটি দাস চৌধুরী।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :