300X70
মঙ্গলবার , ১৯ জুলাই ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বৃষ্টির আশায় ইন্দ্র দেবের বিয়ে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৯, ২০২২ ৩:৪৫ অপরাহ্ণ

দিনাজপুর প্রতিনিধি : তীদ্র দাবদাহে পুড়ছে দিনাজপুরসহ পুরো উত্তরাঞ্চল। গত কয়েকদিন ধরে এই অঞ্চলে বৃষ্টির দেখা নেই। একই সাথে তীব্র রৌদ্রের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তাই বৃষ্টির আশায় বৃষ্টির দেবতা হিসেবে পরিচিত ইন্দ্র দেবের বিয়ের আয়োজন করেছেন দিনাজপুরের সনাতন ধর্মাবলম্বী সম্প্রদায়ের।

দিনাজপুর সদর উপজেলার শেখপুরা ইউনিয়নের নুলাইবাড়ী কর্মকারপাড়ায় সোমবার দিবাগত রাত ১০টায় এই বিয়ের কার্যক্রম শুরু হয়। যা চলে দিবাগত রাত ২টা পর্যন্ত।

এর আগে সন্ধ্যায় একই ইউনিয়নের দক্ষিণ নগর গ্রামেও এই বিয়ের আয়োজন করা হয়। রাত ২টার পর একই ইউনিয়নের উত্তর গোপালপুরেও বিয়োর আয়োজন করা হয়।

নুলাইবাড়ী গ্রামের বাসিন্দা ও দিঘন এসসি উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত সহকারী শিক্ষক রতন কুমার কর্মকার এই বিয়ের আয়োজন করেন।

বিয়েতে বর ইন্দ্র দেব হিসেবে আসনে বসেন প্রাণকৃষ্ণ ও কনে কলাবতী হিসেবে আসনে বসেন প্রদীপ রায়। আর বিয়েতে বরের বাবা ছিলেন ললিত মোহন রায়। আর কন্যা দান করেন কনে বাবা রতন কুমার কর্মকার।

বিয়ের পুরোহিত ছিলেন পরিতোষ চক্রবর্তী। বিয়েতে প্রায় ৫ শতাধিক অতিথিকে আপ্যায়ন করা হয়।

বিয়ে দেখতে আসা কিশোরী সঞ্চিতা রায় বলেন, এ ধরনের বিয়ে আমি কোন দিন দেখিনি।

আজ জীবনে প্রথম এই বিয়ের আয়োজন দেখলাম। কিন্তু দাদা-দাদির কাছে শুনেছি, যখন অনাবৃষ্টি ও খরা দেখা দেয় তখন এই ধরনের বিয়ের আয়োজন করা হয়। আজ নিজে উপস্থিত থেকে বিয়েটা দেখার সৌভাগ্য হয়েছে আমার।

৫৫ বছর বয়সী নীরেন চন্দ্র রায় বলেন, এই আয়োজনের পর বৃষ্টি অবশ্যই হবে এই আশায় আমরা বিয়ের আয়োজন করেছি। ভগবানের কাছে বৃষ্টি প্রার্থনা করেছি।

আয়োজক রতন কুমার কর্মকার বলেন, বর্তমানে দিনাজপুরসহ উত্তরাঞ্চলে অনাবৃষ্টি দেখা দিয়েছে। তীব্র রৌদের ফলে জমি ফেটে চৌচির হয়ে পড়েছে। জনজীবন একেবারে বিপর্যস্ত হয়ে পড়েছে। ঠিকমত কৃষকরা ধান লাগাতে পারছে, কোন ভাবেই ক্ষেতে কাজ করতে পারছে না। তাই আমরা বৃষ্টির জন্য বৃষ্টির দেবতা ইন্দ্রদেব ও কলাবতীর এই বিয়ের আয়োজন করেছি।

পুরোহিত পরিতোষ চক্রবর্তী বলেন, আমাদের পূর্ব পুরুষদের আমল থেকে এই রীতি চলে আসছে। এই বিয়ে হলো ইন্দ্র রাজার বিয়ে। যখন কোথাও অনাবৃষ্টি দেখা দেয় তখন সেই এলাকায় ইন্দ্র রাজার বিয়ের আয়োজন করা হয়। আমরা সেই পূর্ব পুরুষদের রীতি ধরে রাখছি। বিয়েতে বৃষ্টির জন্য সকলে প্রার্থনা করি।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, চলতি জুলাই মাসে সব মিলিয়ে প্রায় ৪০০ মিলি মিটার বৃষ্টিপাত হওয়ার কথা। কিন্তু আজ পর্যন্ত জেলায় মাত্র ২২ মিলিমিটার বৃষ্টিপাত পাওয়া গেছে।

তবে আগামী ২২ তারিখের পর অথাৎ চলতি মাসের তৃতীয় সপ্তাহে বৃষ্টিপাত হতে পারে। সে সময় ২০০ থেকে ২৫০ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হতে পারে। এছাড়াও আগামী আগষ্ট মাসে চাহিদার তুলনায় বেশি বৃষ্টিপাত হতে পারে আমরা ধারণা করছি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :