300X70
শুক্রবার , ১৮ আগস্ট ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বৃষ্টি কমে ১৪ জেলায় তাপপ্রবাহ

প্রতিবেদক
sahana akter
আগস্ট ১৮, ২০২৩ ১২:২৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ দেশে গত কয়েক দিনে বৃষ্টির পরিমাণ ক্রমেই কমেছে। বৃহস্পতিবার (১৭ আগস্ট) দেশের ১৪ জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ আজ শুক্রবারও (১৮ আগস্ট) অব্যাহত থাকতে পারে।

সোমবার পর্যন্ত বিভিন্ন এলাকায় তাপপ্রবাহ বয়ে যেতে পারে। তবে মঙ্গলবার থেকে বৃষ্টি পুনরায় বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘দেশে ২১ আগস্ট (সোমবার) পর্যন্ত বৃষ্টি খুবই কম থাকবে। ফলে সোমবার পর্যন্ত তাপপ্রবাহ থাকার সম্ভাবনা রয়েছে এবং তাপপ্রবাহের এলাকাও বাড়তে পারে। তবে তাপপ্রবাহ থাকলেও সেটা মূলত মৃদু আকারেই থাকবে। দু-এক জায়গায় হয়তো বিচ্ছিন্নভাবে মাঝারি তাপপ্রবাহও দেখা যেতে পারে।মঙ্গলবার থেকে বৃষ্টি আবার বাড়বে সারা দেশে।’

আবহাওয়া অফিস বলেছে, গতকাল রংপুর বিভাগের আট জেলা, সিলেট বিভাগের চার জেলা এবং পাবনা ও বগুড়া জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে। আজও তা অব্যাহত থাকতে পারে। পূর্বাভাস অনুযায়ী, গতকালের তুলনায় বৃষ্টি আজ আরো কমতে পারে।

আজ রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণও হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন দেশজুড়ে ৪৪টি স্টেশনের মাধ্যমে আবহাওয়ার তথ্য-উপাত্ত সংগ্রহ করে থাকে। গতকাল অধিদপ্তরের ২৮টি স্টেশনে বৃষ্টিপাত রেকর্ড করা হলেও বেশির ভাগ অঞ্চলেই বৃষ্টির পরিমাণ ছিল অত্যন্ত কম। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে রাঙামাটিতে ১০২ মিলিমিটার।

এ ছাড়া মাদারীপুরে ৩৫, ময়মনসিংহে ৩৩ ও পটুয়াখালীতে ২২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকাসহ ১৩টি স্টেশনে বৃষ্টি হয়েছে মাত্র ১ থেকে ৬ মিলিমিটার। এ ছাড়া পাঁচটি স্টেশনে বৃষ্টিপাতের পরিমাণকে সামান্য (এক মিলিমিটারের কম) বলেছে আবহাওয়া অফিস।

বৃষ্টি কমায় আগের দিনের তুলনায় গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা বেড়েছে ০.৮ ডিগ্রি সেলসিয়াস। তবে রাজধানীর তাপমাত্রা বেড়েছে ৩.৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৬.৮ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদরা বলেছেন, বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় বেশি গরম অনুভূত হচ্ছে।

এদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, বৃষ্টি উল্লেখযোগ্য হারে কমে আসায় নদ-নদীর পানিও কমছে। ব্রহ্মপুত্র ও যমুনার পানি কমছে। গঙ্গা-পদ্মার পানিও স্থিতিশীল রয়েছে, যা আজ ও কাল কমতে পারে। কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানিও কমছে। তবে যমুনার পানি টাঙ্গাইলের পোড়াবাড়ী পয়েন্টে আজও বিপত্সীমার কাছাকাছি অবস্থান করতে পারে। পাউবোর তথ্যানুযায়ী, গতকাল বিকেল ৩টায় যমুনার পানি পোড়াবাড়ী পয়েন্টে বিপত্সীমার ৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের সহকারী প্রকৌশলী মেহেদী হাসান গতকাল কালের কণ্ঠকে বলেন, ‘আগামী অন্তত তিন-চার দিন আমরা বন্যার আশঙ্কা দেখছি না।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্য মজুত করে দাম না বাড়ানোর আহবান বাণিজ্য প্রতিমন্ত্রী

প্রমিলা ফুটবল টুর্নামেন্ট শুরু

কালিয়াকৈরে একই রশিতে দুই বন্ধুর ঝুলন্ত মরদেহ

বাড়ি পৌঁছে দেওয়ার কথা বলে শিশু ধর্ষণ, গ্রেফতার ১

ঢাকেশ্বরী মন্দিরের অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কাজী আরেফ ফাউন্ডেশনের মানববন্ধন

অশ্লীল ভিডিও চিত্র ও ছবি ধারণ করে কিশোর গ্যাং বাহিনীর প্রধান গ্রেফতার

সংক্রমণ কমলে বইমেলার সময় বাড়বে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

মাসুদ বিশ্বাস বিএফআইইউয়ে প্রধান হিসেবে নিয়োগ পাওয়ায় সাউথইস্ট ব্যাংক পরিচালক কামাল হোসেনের ফুলেল শুভেচ্ছা

৭ দিনের মধ্যে ই-কমার্স মামলার তথ্য চেয়েছে কারিগরি কমিটি

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ১৫ জনের মৃত্যু

ব্রেকিং নিউজ :