300X70
সোমবার , ১৪ জুন ২০২১ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বেপজা অর্থনৈতিক অঞ্চলের শিল্প প্লট বরাদ্দ শুরু করলো বেপজা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৪, ২০২১ ২:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারীদের মধ্যে শিল্প প্লট বরাদ্দ শুরু করেছে বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)। রোববার (১৩ জুন) ঢাকাস্থ বেপজা কমপ্লেক্সে দেশি বিদেশি ১০টি প্রতিষ্ঠানের কাছে সাময়িক বরাদ্দপত্র প্রদান করা হয়।

বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ নজরুল ইসলাম, এসপিপি, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি, জি বিনিয়োগকারীদের মাঝে এ বরাদ্দপত্র হস্তান্তর করেন। উল্লেখ্য, ৭০ টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান চট্টগ্রামের মীরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে অবিস্থত বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে ইতিমধ্যে বেপজার নিকট আবেদন করেছে। এদের মধ্য থেকে ১০টি প্রতিষ্ঠানকে সাময়িক বরাদ্দপত্র প্রদান করলো বেপজা।

বরাদ্দপত্র প্রদানকৃত প্রতিষ্ঠানসমূহের মধ্যে রয়েছে যুক্তরাজ্যের দুইটি, দক্ষিণ কোরিয়ার দুইটি, চীনের দুইটি, যুক্তরাষ্ট্রের একটি, হংকং-এর একটি, কানাডার একটি ও বাংলাদেশের একটি। প্রতিসষ্ঠানসমূহের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ৩৩৪ মিলিয়ন মার্কিন ডলার যেখানে ৫১,৩০০ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

বেপজার নির্বাহী চেয়ারম্যান নতুন বিনিয়োগকারীদের অভিনন্দন জানিয়ে বলেন, বেপজা অর্থনৈতিক অঞ্চল উন্নয়নে বেপজা তার ৪০ বছরের অভিজ্ঞতাকে কাজে লাগিয়েছে। বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের সুরক্ষা ও নিরাপত্তার কথা উল্লেখ করে তিনি বলেন, “আপনাদের বিনিয়োগ সুরক্ষায় বেপজা তার চেষ্টার কোন কমতি রাখেনি।”

বেপজার সফলতার কথা উল্লেখ করে তিনি বলেন, জানুয়ারি-এপ্রিল ২০২১ সময়ে গত বছরের একই সময়ের তুলনায় বেপজার বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে ৭৯%। তিনি বলেন, জাতীয় রপ্তানিতে বেপজা প্রায় ২০ ভাগ অবদান রাখছে এবং আশা করা হচ্ছে ৮টি ইপিজেডের সাথে বেপজা অর্থনৈতিক অঞ্চল যুক্ত হলে এ অবদান উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পাবে। নির্বাহী চেয়ারম্যান আইনের আওতায় থেকে বিনিয়োগকারীদের প্রতি বেপজার সব ধরনের সহযোগিতার কথা পুর্নব্যক্ত করেন। তিনি বিনিয়োগকারীদেরকে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে যৌথভাবে এগিয়ে যাবার আহবান জানান।

উল্লেখ্য, গত ২৪ জানুয়ারি ২০১৮ তারিখে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ‘বেপজা ইন্টারন্যাশনাল ইনভেস্টরস্ সামিট ২০১৮’ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের মীরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ‘বেপজা অর্থনৈতিক অঞ্চল’-এর ভিত্তি ফলক উন্মোচন করেন।

পরবর্তীতে ১১৫০ একর জমির উপর প্রতিষ্ঠিত বেপজা অর্থনৈতিক অঞ্চলে ভৌত অবকাঠামো নির্মাণের লক্ষ্যে ‘বেপজা অর্থনৈতিক অঞ্চল, মীরসরাই-১ম পর্যায়’ প্রকল্পটি একনেক সভায় অনুমোদিত হলে দ্রুতগতিতে এগিয়ে চলে বেপজা অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কর্মকাণ্ড।

প্রথম পর্যায়ের কাজের অংশ হিসেবে প্রকল্পের চারপাশে ইতোমধ্যে ডাইক (বাঁধ) নির্মাণ করা হয়েছে। প্রকল্পের অধীন সম্পূর্ণ এলাকায় মাটি ভরাট কাজ প্রায় শেষ পর্যায়ে। শিল্প কারখানা স্থাপনের জন্য প্রয়োজনীয় অবকাঠামো যথা- রাস্তা, পানির লাইন, বিদ্যুৎ লাইন স্থাপন কাজ সমাপ্ত প্রায়। এছাড়াও জোন সার্ভিসেস কমপ্লেক্স (বেপজার অফিস), অফিসার্স ও স্টাফ ডরমিটরি, ইনভেস্টরস্ রেসিডেন্স, আনসার ও সিকিউরিটি ব্যারাক, সিকিউরিটি ও কাস্টমস ভবন, মেইন গেইট ও কাস্টম গেইট প্রভৃতি নির্মাণ কাজ চলমান রয়েছে। প্রথম পর্যায়ে প্রতিটি প্রতিটি ৩৬০০ বর্গ মিটার আয়তনের ১৪০ টি শিল্প প্লট প্রস্তুত করা হয়েছে। বিনিয়োগকারীদের চাহিদার পরিপ্রেক্ষিতে প্রস্তুতকৃত এসব প্লট থেকেই বিনিয়োগকারীদের বরাদ্দ প্রদান শুরু হল।

একটি আধুনিক স্মার্ট, গ্রিন জোন হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সব ধরনের সুবিধা বেপজা অর্থনৈতিক অঞ্চলে পর্যায়ক্রমে সংযোজন করা হবে। সম্পূর্ণ উন্নয়ন কাজ শেষ হলে বেপজা অর্থনৈতিক অঞ্চলে মোট ৫৩৯টি শিল্প প্লট তৈরি হবে যেখানে প্রায় ৩৫০ শিল্প প্রতিষ্ঠান স্থাপিত হবে। বেপজা আশা করছে, পুরো প্রকল্প বাস্তবায়ন শেষ হলে এখানে ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ হবে এবং ৫ লক্ষ বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

বিনিয়োগ আকর্ষণ, পণ্যের বৈচিত্র্যায়নের মাধ্যমে রপ্তানী বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি প্রভৃতি উদ্দেশ্যে বেপজাধীন ৮টি ইপিজেড প্রতিষ্ঠালগ্ন থেকে কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমানে বিশ্বব্যাপী বেপজা ’বিনিয়োগের সুবর্ণভুমি’ হিসেবে প্রশংসিত হচ্ছে। বেপজাধীন ইপিজেডসমূহে এ পর্যন্ত ৩৮টি দেশের বিনিয়োগকারীগণ প্রায় ৫.৬ বিলিয়ন মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। ইপিজেডের শিল্প প্রতিষ্ঠানসমূহ হতে রপ্তানীর পরিমাণ দাঁড়িয়েছে ৮৬ বিলিয়ন মার্কিন ডলার। বেপজাধীন ইপিজেডসমূহে প্রায় সাড়ে ৪ লাখ বাংলাদেশির কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে বেপজা অর্থনৈতিক অঞ্চলের উন্নয়ন কর্মকাণ্ডসহ সার্বিক চিত্র তুলে ধরেন মহাব্যবস্থাপক (বিনিয়োগ উন্নয়ন) মোঃ তানভীর হোসেন। অনুষ্ঠানে দেশি-বিদেশি বিনিয়োগকারীসহ বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মোঃ মাহমুদুল হোসাইন খান, সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) নাফিসা বানু, সচিব মোঃ জাকির হোসেন চৌধুরী, মহাব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিন্তে আলমগীর, মহাব্যবস্থাপক (এন্টারপ্রাইজ সার্ভিসেস) মোঃ খুরশিদ আলম, বেপজা অর্থনৈতিক অঞ্চলের প্রকল্প পরিচালক মোঃ হাফিজুর রহমান এবং উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বেপজা অর্থনৈতিক অঞ্চলের শিল্প প্লট বরাদ্দ শুরু

বেপজা অর্থনৈতিক অঞ্চলের শিল্প প্লট বরাদ্দ শুরু করেছে বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা)। বেপজার নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ নজরুল ইসলাম, এসপিপি, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি, জি রোববার (১৩ জুন) ঢাকাস্থ বেপজা কমপ্লেক্সে দেশি বিদেশি ১০টি প্রতিষ্ঠানের কাছে সাময়িক বরাদ্দপত্র হস্তান্তর করেন। প্রতিসষ্ঠানসমূহের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ৩৩৪ মিলিয়ন মার্কিন ডলার যেখানে ৫১,৩০০ জন বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

অনুষ্ঠানে দেশি-বিদেশি বিনিয়োগকারীসহ বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) মোঃ মাহমুদুল হোসাইন খান, সদস্য (প্রকৌশল) মোহাম্মদ ফারুক আলম, সদস্য (অর্থ) নাফিসা বানু, সচিব মোঃ জাকির হোসেন চৌধুরী, মহাব্যবস্থাপক (জনসংযোগ) নাজমা বিন্তে আলমগীর, মহাব্যবস্থাপক (এন্টারপ্রাইজ সার্ভিসেস) মোঃ খুরশিদ আলম, মহাব্যবস্থাপক (বিনিয়োগ উন্নয়ন) মোঃ তানভীর হোসেন, বেপজা অর্থনৈতিক অঞ্চলের প্রকল্প পরিচালক মোঃ হাফিজুর রহমান এবং উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষা

উপহার নিয়ে ৯২ বছরের সেই কামবালার বাড়িতে গেলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী

প্রধানমন্ত্রীকে কটূক্তি করায় জয়পুরহাটে যুবক গ্রেপ্তার

সাঈদীর চিকিৎসককে হত্যার হুমকি জামায়াতের সন্ত্রাসী চিন্তারই বহিঃপ্রকাশ: স্বরাষ্ট্রমন্ত্রী

সাংবাদিক সমাজের অধিকার আদায়ে আপোষহীন নেতা ছিলেন আলতাফ মাহমুদ

নির্বাচন বর্জন করলে বিএনপি গুরুত্বহীন দলে পরিণত হবে : তথ্যমন্ত্রী

শার্শা বাগআঁচড়ায় ইট টানা ট্রলি থেকে ১৪০ বোতল ফেন্সিডিলসহ ১ জন গ্রেফতার

সেপ্টেম্বরে ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী

রাজধানীতে অবৈধ বিদেশী ঔষধসহ দুইজন গ্রেফতার

বিশ্বে করোনায় একদিনে আরও ৮৫২৩ জনের মৃত্যু

ব্রেকিং নিউজ :