300X70
শুক্রবার , ৯ ডিসেম্বর ২০২২ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বেসরকারিভাবে জ্বালানি তেল আমদানিতে সুবিধা-অসুবিধা ও জনজীবনে প্রভাব

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৯, ২০২২ ১:১৮ পূর্বাহ্ণ

সুমাইয়া : বাংলাদেশে জ্বালানি তেলের আমদানি ও বেসরকারী খাতকে যুক্ত করার জন্য ইতিমধ্যে পরামর্শ দিয়েছেন অর্থনীতিবিদরা।সরকারি কর্মকর্তারা জানিয়েছেন,জ্বালানি তেলের আমদানি ও বিক্রির বিষয়টি তারা বেসরকারিখাতের জন্য খুলে দেবার পরিকল্পনা করছে।আমাদের প্রতিবেশী ভারত সহ বিশ্বের অনেক দেশই বেসরকারীভাবে জ্বালানি তেল আমদানি ও বিক্রি করার সুযোগ রয়েছে।

বিশেষকরে বাংলাদেশকে সাড়ে চারশো কোটি ডলার ঋণ দেবার প্রশ্নে আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ যে শর্ত দিয়েছে,তার একটি হচ্ছে জ্বালানি তেলের উপর থেকে ভর্তুকি কমিয়ে আনা।সেখানে জ্বালানির মূল্য-নির্ধারণ পদ্ধতিও বাজারের উপর ছেড়ে দেয়ার পরামর্শ দেয়া হয়েছে।আমাদের দেশে প্রতিদিন ১৩ থেকে ১৪ ডলার ডিজেল ব্যবহার করা হয়ে থাকে।

আমদানি করা ডিজেলের বড় অংশই পরিবহন খাত ও কৃষিকাজে সেচের কাজে ব্যবহার করা হয়।আর এই জ্বালানি তেলের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালে ২৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছিলেন।তবে এই বছরে তেলের দাম বাড়িয়ে ভর্তুকি অনেকটাই সমন্বয় করা হয়েছে।

তবে এদিকে আইএমএফ বলছে মূল্য নির্ধারণ পদ্ধতি সংস্কার করা হলে সরকার।তবে আইএমএফ বলছে, মূল্য নির্ধারণ পদ্ধতির সংস্কার করা হলে জ্বালানি তেলে ভর্তুকি দেয়ার প্রবণতা কমে আসবে। এখন সেই দিকেই হাঁটছে সরকার। যদিও বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম এই বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থায় পৌঁছেছে।

গতকাল ব্রেন্ট ক্রুড অয়েল বিক্রি হয়েছে ৮১.২০ ডলারে।বাংলাদেশে বর্তমানে সরকারি ব্যবস্থাপনায় জ্বালানি তেল আমদানি, পরিশোধন ও বিক্রি করা হয়ে থাকে। কিন্তু এখন এ ব্যবস্থার সঙ্গে বেসরকারি খাতকে যুক্ত করতে চাইছে বাংলাদেশের সরকার।
বাংলাদেশের মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, শুধু ফুয়েল না, এলএনজি বা এলপিজি – এগুলোও প্রাইভেট লেভেলে নিয়ে আসার ব্যবস্থা করা যায় কিনা তা নিয়ে তারা আলোচনা করেছেন।

কীভাবে জ্বালানির ক্ষেত্রে বেসরকারি খাতকে যুক্ত করা যায়, সেজন্য একটি পরিকল্পনা পাঠাতে বলা হয়েছে জ্বালানি মন্ত্রণালয়কে।
খন্দকার আনোয়ারুল ইসলাম বলেছেন, “শুধু তেল না, যেকোনো এনার্জি বেসরকারিভাবে আনার জন্য চিন্তা করতে হবে এবং তাদের মার্কেটিং কেমন হবে, সেটাও দেখতে বলা হয়েছে।

তিনি উদাহরণ দিয়ে বলেন, বাংলাদেশের একটি শিল্প গ্রুপ বসুন্ধরা বিটুমিন পরিশোধন করার একটি কারখানা তৈরি করেছে। সেই রকম তেল যারা আমদানি করে মার্কেটিং করতে চাইবেন, তাদেরও একইভাবে রিফাইনারি তৈরি করে নিতে হবে।
আমাদের প্রতিবেশী রাষ্ট্র ভারতেই বেন্ট ক্রুড অয়েল বা অপরিশোধিত তেলের দর বিবেচনায় পেট্রোল, অকটেন বা ডিজেলের দাম নির্ধারণ করে দেয়া হয়।সেদেশে সরকার ছাড়াও বেসরকারি খাতে কিছু কোম্পানি জ্বালানি তেল আমদানি, পরিশোধন ও বিক্রি করে থাকে।

ভারতের সাংবাদিক কুণাল বসু বলছেন, “ভারতে দামটা ঠিক হয় এভাবে, বিশ্বের যেসব জায়গা থেকে তেল আমদানি করা হয়, তার সঙ্গে সরকারি কর ও মুনাফা যোগ করে প্রতিদিন তেলের দরটা নির্ধারণ করে দেয়া হয়। প্রতিদিন সরকারের জ্বালানি মন্ত্রণালয় ঠিক করে দেয়, কি দামে ডিজেল- পেট্রোল বিক্রি হবে। অনেক কিছু বিকেন্দ্রীকরণ করা হলেও এখানে কিন্তু সরকারের কড়া নিয়ন্ত্রণ আছে।”

আবার আমেরিকায় প্রতি ঘণ্টায় তেলের দাম নির্ধারণ হয়ে থাকে। যুক্তরাজ্যে প্রতিদিনই জ্বালানি তেলের দাম ওঠানামা করে। কিন্তু সেখানে সরকারি কোন সংস্থা সেটা নির্ধারণ করে না। ক্রুড অয়েলের দাম, সরকারি কর, ভ্যাট ইত্যাদির সাথে নিজেদের মুনাফা মিলিয়ে পাম্প মালিকরাই প্রতিদিন সেটা ঠিক করেন।

ফলে একই দিন একেক এলাকায় তেলের দাম একেক রকমও হতে পারে।বাংলাদেশের অর্থনীতিবিদরা বরাবরই জ্বালানি তেলের ওপর ভর্তুকি কমানো এবং এটির দর বাজারমূল্যে নির্ধারণের তাগিদ দিয়ে আসছেন।

তারা বলেছেন, ভর্তুকিও আসলে জনগণের টাকা থেকেই দিতে হয়। কিন্তু ভর্তুকি কমাতে পারলে সেটা সরকার অন্য খাতে ব্যয় করতে পারবে।ভারতে জ্বালানি তেলের দাম নির্ধারণে সাধারণ ক্রেতাদেরও পর কী প্রভাব পড়ে জানতে চাইলে কুনাল বসু বলছেন, “যেহেতু ব্রেন্ট ক্রুডের দাম রোজই পাল্টাতে থাকে, সুতরাং কী দামে কেনা হচ্ছে, দেশে আনা হচ্ছে, সেটার ওপর নির্ভর করে এখানেও দাম রোজ পাল্টাচ্ছে।

এতে আমরাও বাজার মূল্যে কিনতে পারছি, আবার সরকারকে এজন্য কোন চাপ নিতে হচ্ছে না।তবে বাংলাদেশের জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. বদরুল ইমাম বলছেন, “সরকার যখন জ্বালানি তেল বিক্রি করে, তখন আমরা ধরে নিতে পারি, সরকার সেটা লাভ করার জন্য করে না। সুতরাং জনগণ যে দামে স্বস্তি পাবে, সেই দামেই তাদের দেয়ার কথা।”

“কিন্তু যখন সেটা প্রাইভেট সেক্টরে যাবে, তখন তাদের উদ্দেশ্যই থাকবে।ব্যবসা করা বা লাভ করা। সেক্ষেত্রে দামের ওপর তারা একটা নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করবে। সাধারণ মানুষের সুবিধা তাদের মুল উদ্দেশ্য হবে না।তারা হয়তো নানাভাবে দাম বাড়াতে চাইবে। সেটা সবার জন্য একটা অসুবিধা তৈরি করবে। ”

বাংলাদেশে অবশ্য অতীতে দেখা গেছে, জ্বালানি তেলের দাম অনেক কমে গেলেও সেখানেও সরকার বেশি মূল্যে বিক্রি করে হাজার হাজার কোটি টাকা লাভ করেছে।
বর্তমানে লিকুইড পেট্রোলিয়াম গ্যাস বা এলপি গ্যাসের দাম সরকারিভাবে বেঁধে দেয়া হয়। আন্তর্জাতিক বাজারের দর, আমদানি ও পরিবহন খরচ, মুনাফা ইত্যাদি বিবেচনায় রেখে প্রতিমাসে একবার এলপি গ্যাসের দাম নির্ধারণ করে দেয় নিয়ন্ত্রণকারী সংস্থা।

জ্বালানি তেল আমদানি ও বিক্রিতে বেসরকারি খাত যুক্ত করা হলেও দাম নির্ধারণে এ ধরনের পদ্ধতি অনুসরণ করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।ড. বদরুল ইমাম বলছেন, “আমি ঠিক নিশ্চিত নই যে, আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে তারা দামটা নির্ধারণ করবে কিনা।

আমি মনে করি, এক্ষেত্রে সরকারের একটা নিয়ন্ত্রণ থাকা দরকার, কিছু বাধ্যবাধকতা থাকা দরকার যে, দামটা কীভাবে নির্ধারণ করা হবে। আসল কথা হলো, প্রাইভেট সেক্টরে গেলেও দামটা যেন তাদের ইচ্ছামতো নির্ধারণ করা না হয়, সেখানে যেন নিয়মনীতি ও নজরদারি থাকে।”

লেখক : বরিশাল সরকারি মহিলা কলেজ
sumayaakter11122@gmail.com
(লেখার মতামত লেখকের। বাঙলা প্রতিদিন সম্পাদকীয় নীতিমালার সঙ্গে লেখকের মতামতের মিল নাও থাকতে পারে)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কুবিস্থ জামালপুর জেলা ছাত্র সংসদের সভাপতি মামুন, সম্পাদক ধ্রুব

কলম্বোয় মোমেনের সঙ্গে হিনা রাব্বানির সাক্ষাৎ, দ্বিপাক্ষিক সহযোগিতা নিয়ে আলোচনা

সায়েদাবাদে ছিনতাইকারীর ছুরিকাঘাতে ব্যবসায়ী নিহত

টেকনাফে ১ লক্ষ ৭০ হাজার পিস ইয়াবাসহ ৬ জন আটক

র‌্যাব-২ এর অভিযান: কারওয়ান বাজারের কাঠপট্টি থেকে ১১ নারীসহ ২৫ জন গ্রেফতার

১৩৩ আরোহী নিয়ে চীনে বিমান বিধ্বস্ত

কারা কর্মকর্তাদের মাদক নির্ভরশীলতার চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ শুরু

প্রবৃদ্ধি-কেন্দ্রিক কারিকুলামের অধীনে গড়ে তোলা হবে সম্ভাবনাময় ছয়টি স্টার্টআপ

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ পরবর্তী জরুরি সহায়তায় প্রস্তুত নৌবাহিনীর ১৭টি জাহাজ, এমপিএ ও হেলিকপ্টার

অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন চলমান প্রক্রিয়া, হাইকোর্টের নির্দেশনা শৃঙ্খলায় সহায়ক : তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :