300X70
শুক্রবার , ২৫ আগস্ট ২০২৩ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্যবসায়ীসহ সকলের দায়িত্বশীলতা নিশ্চিত হলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ সম্ভবঃ বাণিজ্যসচিব

প্রতিবেদক
sahana akter
আগস্ট ২৫, ২০২৩ ৮:৫৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেছেন, মুক্ত বাজার অর্থনীতিতে পণ্যমূল্য নজরদারি করা যায়, কিন্তু নিয়ন্ত্রণ করা যায় না।

তিনি বলেন, শুধু জেল জরিমানা ও পুলিশ দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা কোনো সমাধান নয়। ব্যবসায়ীসহ সকলের দায়িত্বশীলতা ও প্রতিযোগিতা নিশ্চিত করা গেলে দ্রব্যমূল্য সহনীয় করা সম্ভব। অসাধু কারবারি ও মধ্যস্বত্বভোগীরা অতিলোভী হয়ে উঠলেই বাজার ব্যবস্থাপনা ক্ষতিগ্রস্থ হয়।

শুক্রবার (২৫ আগস্ট) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) ‘ভোক্তা-অধিকার নিশ্চিতকরণে প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনা নিয়ে এক ছায়া সংসদ প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য সচিব এসব কথা বলেন।

ব্যবসায়ীরা লাভ করলে আমরা দেখি কিন্তু লোকসান করলে তা দেখি না। সরকার ব্যবসায়ীদের বিরুদ্ধে নয়, তবে ব্যবসায়ীদেরও অতিলোভ পরিহার করে ব্যবসা পরিচালনা করতে হবে।

আজ শুক্রবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও ডিবেট ফর ডেমোক্রেসির যৌথ আয়োজনে ভোক্তা অধিকার নিশ্চিতকরণে প্রাতিষ্ঠানিক ব্যবস্থাপনার সুফল পাওয়া যাচ্ছে শীর্ষক এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কখা বলেন।

বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (এফডিসি) অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
বাণিজ্যসচিব আরো বলেন, অল্প সময়ের মধ্যে ডিমের দাম যৌক্তিক পর্যায়ে রাখা সম্ভব না হলে অচিরেই ডিম আমদানির চিন্তাভাবনা করা হচ্ছে। পরিবহনভাড়া নিয়ন্ত্রণ, চাঁদাবাজি বন্ধ করাসহ সাপ্লাই চেইন নিশ্চিত করতে পারলে ভোক্তাদের ন্যায্যমূল্যে পণ্য ক্রয় সহজ হবে। তবে এ ক্ষেত্রে ভ্যাট-ট্যাক্স সহনীয় রেখে উন্মুক্ত আমদানির ব্যবস্থা রাখতে হবে।

কারণ আমাদের ভোজ্য তেল ৯০ শতাংশ, চিনি ৯৯ শতাংশসহ আদা, রসুন, পেঁয়াজ, ডাল ইত্যাদি আমদানিনির্ভর। উৎপাদক পর্যায়ে সমবায় শক্তি জোরদার করা গেলে উৎপাদন বৃদ্ধি পাবে। একই সঙ্গে কৃষকরা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হবে না। তখন তারা নিজেরাই নিজেদের উৎপাদিত পণ্য ভোক্তা পর্যায়ে সরবরাহ করতে সমর্থ হবে। আমাদের আয় বাড়ার সঙ্গে সঙ্গে চাহিদা বেড়েছে, ভোগ-আকাঙ্ক্ষাও বেড়েছে, যার প্রভাব পড়ছে বাজারের ওপর।

সভাপতির বক্তব্যে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ভোক্তার অধিকার সংরক্ষণে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বিএসটিআই, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো নানা কার্যক্রম পরিচালনা করে আসছে। ভোক্তা অধিকার আদায়ে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম সমন্বিতভাবে আরো জোরদার করা সম্ভব হলে জনগণ এর সুফল আরো বেশি পাবে। তবে বড় বড় করপোরেট প্রতিষ্ঠানগুলোর সিন্ডিকেট নিয়ন্ত্রণে সরকারের রাজনৈতিক দুর্বলতা রয়েছে। যার কারণে চিনি, ভোজ্য তেল, ডিম, ব্রয়লার মুরগিসহ বেশ কয়েকটি পণ্যের দাম প্রায়শই অস্থিতিশীল হয়ে ওঠে। সম্প্রতি চিনি ও ভোজ্য তেলের বাজার অস্থিতিশীল করায় সম্পৃক্ততার অভিযোগের প্রতিবেদন দেওয়ার পরও অভিযুক্ত কম্পানিগুলোর বিরুদ্ধে দৃশ্যমান কোনো অগ্রগতি আমরা দেখতে পাচ্ছি না। এতেই বোঝা যায় বড় বড় করপোরেট প্রতিষ্ঠানগুলোর কাছে বাজার ব্যবস্থাপনা জিম্মি হয়ে যাচ্ছে। যার পরিত্রাণের পথ খুঁজতে হবে।

কিরণ আরো বলেন, দামের উত্থান-পতনের পেছনে সাপ্লাই চেইনের দুর্বলতাও বড় একটা কারণ। পণ্য কৃষক পর্যায় থেকে শুরু করে আড়ৎদার, ফড়িয়া, পাইকার, খুচরা পর্যায় হয়ে ভোক্তার হাত পর্যন্ত পৌঁছানোর পুরো নেটওয়ার্কে কোনো সঠিক ব্যবস্থাপনার মধ্যে নেই। এসব প্রতিরোধে আরো শক্তিশালী বাজার মনিটরিং টিম গঠন করতে হবে। যে মনিটরিং টিম কোনো প্রাভাবশালী ব্যক্তি বা প্রতিষ্ঠানের প্রভাবে মাথা নত করবে না। তারা শুধু নিজের নৈতিকতা, মূল্যবোধ ও জনগণের কাছে দায়বদ্ধ থাকবে। তবে এখন পর্যন্ত ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ বিভিন্ন সংস্থা বাজার নিয়ন্ত্রণে যে অভিযান চালিয়েছে তা যথষ্টে প্রসংশনীয়। তবে খেয়াল রাখতে হবে, অভিযান পরিচালনায় নেতৃত্ব প্রদানকারী কোনো কর্মকর্তা যাতে প্রভাবশালী কোনো ব্যক্তির আক্রোশের শিকার না হয়। সরকার তথা জনগণের হয়ে দায়িত্ব পালন করতে গিয়ে কোনোভাবেই যাতে কর্মজীবনে প্রতিহিংসার শিকার না হয়। যদি সম্ভব হয়, আমি সরকারের কাছে সুপারিশ করছি, ভোক্তা অধিকার স্বার্থে অভিযান পরিচালনাকারী সৎ কর্মকর্তা অথবা কর্মীকে সরকারিভাবে পুরস্কৃত করা হোক। যাতে অভিযান পরিচালনাকারীরা তাদের অভিযান পরিচালনায় আরো বেশি উৎসাহ পায়।

ছায়া সংসদে বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজকে পারাজিত করে তেজগাঁও কলেজের বিতার্কিকরা বিজয়ী হওয়ার গৌরব অর্জন করে। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মুহাম্মদ রইস, প্রফেশনাল অ্যাকাউনট্যান্ট আবুল বশির খান, সাংবাদিক সায়েদুল ইসলাম, সাংবাদিক অনিমেষ কর ও যুগ্ম কর কমিশনার মেহেদী হাসান তামিম। প্রতিযোগিতা শেষে বিজয়ী দলকে ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

খাগড়াছড়িতে বসত ঘর থেকে প্রবাসীর গলাকাটা লাশ উদ্ধার

দেশের অকৃত্রিম বন্ধু সাংবাদিক সায়মন ড্রিংয়ের প্রয়াণে তথ্যমন্ত্রীর শোক

ঈশ্বরগঞ্জ প্রেসক্লাব সভাপতির মায়ের পরলোক গমন

২৪ ঘণ্টায় দেশে ৮ জনের শরীরে করোনা শনাক্ত

শুক্রবার রাতে বিমানবন্দর সড়ক এড়িয়ে চলার অনুরোধ

ধর্মের নামে বিএনপি-জামায়াত ও হেফাজত সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে : হানিফ

কোভিড-১৯ কালীন অর্থনীতির পুনুরুদ্ধারের জন্য ঘাটতি বাজেটের বিকল্প নেইঃ পরিকল্পনা মন্ত্রী

৪ গাঁজা ও হেরোইন বিক্রেতাসহ ৭ জন গ্রেফতার

বঙ্গবন্ধুর সমাধিতে বিএইচবিএফসি’র শ্রদ্ধা নিবেদন

এলডিসি গ্রাজুয়েশনের পর বাণিজ্য সহযোগিতা বৃদ্ধি ও বিনিয়োগের আগ্রহ প্রকাশ

ব্রেকিং নিউজ :