300X70
রবিবার , ৩ জুলাই ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্যস্ততায় দিন কাটাচ্ছে বরুড়ার কামার শিল্পীরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩, ২০২২ ২:২১ পূর্বাহ্ণ

কুমিল্লা প্রতিনিধি : আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে কুমিল্লার বরুড়া উপজেলার বিভিন্ন বাজারে বেড়ে গেছে কামার শিল্পীদের ব্যস্ততা। এখানকার স্থানীয় কামার শিল্পীরা দিন রাত নিরলস পরিশ্রম করে কুরবানির পশুর মাংস কাটার বিভিন্ন ধরনের যন্ত্রপাতি তৈরি করে চলেছেন প্রতিনিয়ত।

উপজেলা বিভিন্ন বাজারে গেলেই চোখে পড়ে কামার শিল্পীদের ব্যস্ততম জীবন সংগ্রাম। তারা গরম লোহা পিটিয়ে পরিশ্রমের ফসল হিসেবে একটা নির্দিষ্ট বস্তুতে পরিনত করছে সেই লোহাকে। আর সেই লোহা থেকে তৈরী যন্ত্রপাতি ব্যবহার হয় দৈনন্দিন জীবন যাপনের কাজ সহ ঈদুল আযহার কুরবানীর পশুর মাংস কাটতে।
বিভিন্ন ধরনের যন্ত্রপাতি তৈরীতে কামারদের মধ্যে প্রতিযোগীতা শুরু হয়ে যায় এ সময়ে। তাদের নিরলস পরিশ্রমের ফসল হিসেবে মুসলমানদের ধর্মীয় উৎসবের জন্য তৈরী করে এসব লোহার যন্ত্রপাতি। কামার শিল্পীদের বেশির ভাগই হিন্দু সম্প্রদায়ের লোক। তাদের অনেকেরই পৈত্রিক সূত্রে পাওয়া এ পেশা। কামারদের তৈরী যন্ত্রগুলোর মধ্যে পরিচিত দা, বটি, ছুঁড়ি, চাপাটি, কোদাল, কুড়াল, এছাড়াও আরো বিভিন্ন ধরনের যন্ত্রপাতি তারা তৈরী করে থাকেন। যা ঈদুল আযহার কোরবানির জন্য খুবই প্রয়োজনীয় জিনিসপত্র হিসেবে বিবেচিত হয়।

অতিরিক্ত লোহার দাম বৃদ্ধি হওয়ায় পরিশ্রমের তুলনায় কমমূল্য পাওয়ার কারনেই বছরের বেশীর ভাগ সময়ই কামার শিল্পীদের কর্মহীন জীবন চালাতে হয়।
বর্তমান বাজারে স্টেইনলেস স্টিলের যন্ত্রপাতি থাকায় কামার শিল্পিদের তৈরী যন্ত্রপাতির ব্যবহার অনেকটা কম দেখা যায়। বাজারে এইসব যন্ত্রপাতির কারণে অনেক কামার পৈত্রিক পেশা হারাতে বসেছেন। তবে ঈদ উপলক্ষে কাজ কর্ম বেশি থাকায় বর্তমানে ব্যস্তসময় পার করছেন তারা।

বরুড়া উপজেলার খোশবাস বাজারের কামার শিল্পী হারাধন জানান, বছরের বেশির ভাগ সময়ই আমাদের কাজ না থাকায় অলস সময় কাটাতে হয়, মাঝখান দিয়ে বিদেশে চলে গিয়েছিলাম। পাঁচ বছর বিদেশ থেকে আবার দেশে এসে পৈতৃক সূত্রে পাওয়া এই কাজ আবার শুরু করেছি।বহু কষ্টে ছেলে মেয়ে নিয়ে দিনযাপন করি আর ঈদুল আযহার জন্য প্রতি বছর অপেক্ষা করি। ঈদুল আযহা উপলক্ষে প্রচুর কাজ হাতে পেয়েছি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভার্চুয়্যাল প্লাটফর্মে ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত

আরো আধুনিক শহরে রূপ নেবে ঢাকা: সেতুমন্ত্রী

ট্রাকচাপায় শিক্ষার্থীর মৃত্যু : আন্দোলনের মুখে রাবি প্রক্টর প্রত্যাহার

টঙ্গীর সফিউদ্দিন একাডেমী এন্ড কলেজে ফল প্রকাশ ও মেধা পুরুস্কার বিতরণ

কাগজে কলমে আছে, বাস্তবে নেই, মর্ডান নিম্ন মাধ্যমিক বিদ্যালয় !

রমজানে রাজধানীসহ সারাদেশে সাশ্রয়ী মূল্যে পণ্য বিক্রি করছে বসুন্ধরা

এবার ঈদে কোরবানি হয়েছে ১ কোটি ৪১ হাজার ৮১২ টি গবাদিপশু

ব্রিটিশ কাউন্সিলের ‘আইইএলটিএস প্রাইজ ২০২৩’ পেলেন সাত বাংলাদেশি  

ফের ১৫ দিনের জেল হেফাজতে পিকে হালদার

ইউনিয়ন ব্যাংকের প্রবেশনারি অফিসারদের ১৯ দিনব্যাপী ফাউন্ডেশন কোর্সের সমাপনী

ব্রেকিং নিউজ :