300X70
বৃহস্পতিবার , ৬ জুলাই ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্র্যাক ইউনিভার্সিটিতে ‘কালচার অ্যান্ড এডুকেশন ফর ডিজাস্টার রিস্ক রিডাকশন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৬, ২০২৩ ৯:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ব্র্যাক ইউনিভার্সিটিতে ‘কালচার এন্ড এডুকেশন ফর ডিজাস্টার রিস্ক রিডাকশন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার, ০৬ জুলাই ২০২৩ ব্র‍্যাক ইউনিভার্সিটির অডিটরিয়ামে ব্র্যাক ইউনিভার্সিটির স্কুল অফ আর্কিটেকচার অ্যান্ড ডিজাইনের পোস্ট গ্র‍্যাজুয়েট প্রোগ্রামস ইন ডিজাস্টার ম্যানেজমেন্ট (পিপিডিএম) এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে। বাংলাদেশে দুর্যোগ ঝুঁকি প্রশমনে উচ্চ শিক্ষা এবং উন্নত গবেষণার সুযোগ বিষয়ে আলোচনাই ছিল এই সেমিনারের লক্ষ্য।

প্রধান অতিথি হিসেবে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ঝুঁকি হ্রাস সংক্রান্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি এবং জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক দফতর (ইউএনডিআরআর) এর হেড মামি মিজুতোরি।

ব্র্যাক ইউনিভার্সিটির প্রো-ভাইস-চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ, পিএইচডি ছাড়াও অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বহুপাক্ষিক অর্থনৈতিক বিষয়াবলীর ডিরেক্টর জেনারেল ফাইয়াজ মুরশিদ কাজী, ব্র্যাকের ভারপ্রাপ্ত এক্সিকিউটিভ ডিরেক্টর কেএএম মোর্শেদ, ব্র্যাক ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর মাহবুব রহমান, রেজিস্ট্রার ড. ডেভিড ড্যাউল্যান্ড, ইউনেস্কো বাংলাদেশের অফিসার-ইন-চার্জ প্রধান সু ভাইজ, পিএইচডি, বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস এবং ব্র্যাক ইউনিভার্সিটির পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামস ইন ডিজাস্টার ম্যানেজমেন্ট এর অ্যাসিসটেন্ট প্রফেসর ড. ইমন চৌধুরী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্র্যাক ইউনিভার্সিটির স্কুল অফ আর্কিটেকচার অ্যান্ড ডিজাইন এর ডিন প্রফেসর ফুয়াদ হাসান মল্লিক। ব্র্যাক ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশে অবস্থিত বিভিন্ন কুটনৈতিক মিশন, সরকারি সংস্থা, জাতিসংঘ, আন্তর্জাতিক বেসরকারি সংস্থা, বেসরকারি সংস্থা এবং শিক্ষা সংশ্লিষ্ট উর্ধ্বতন কমকর্তাবৃন্দ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও মানবিক সহায়তায় বাংলাদেশের সাফল্য তুলে ধরে বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। তিনি বলেন, জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক দফতর এর সেন্ডাই ফ্রেমওয়ার্ক এর সাথে সামঞ্জস্য রেখে কাজ করছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় যা দুর্যোগ ঝুঁকির তিনটি মাত্রা মোকাবেলার ওপর গুরুত্বারোপ করে।

দুর্যোগ ঝুঁকি হ্রাস সংক্রান্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি এবং জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক দফতর এর হেড মামি মিজুতোরি বলেন, ‘দুর্যোগের ঝুঁকিসমূহকে আমাদের আরো ভালোভাবে জানতে হবে, ঝুঁকি সম্পর্কিত সিদ্ধান্তগুলো সম্পর্কেও নিশ্চিত হতে হবে, দুর্যোগ সম্পর্কিত সবগুলো ডিসিপ্লিনকে এক ছাতার নিচে আনতে হবে যাতে করে ২০২৬ সালে উন্নয়নশীল দেশের মর্যাদা পাওয়ার ক্ষেত্রে দুর্যোগ যাতে কোনো বাধা না হয়ে দাড়াতে পারে। ’

ব্র্যাক ইউনিভার্সিটির প্রো-ভাইস-চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ, পিএইচডি তার বক্তব্যে জাতীয় ও বৈশ্বিক পরিমণ্ডলে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় ব্র্যাক ইউনিভার্সিটির অ্যাকাডেমিক প্রোগ্রাম এবং গবেষণা কার্যক্রমসমূহের গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন।

তিনি বলেন, ‘ব্র্যাক ইউনিভার্সিটি চলমান দুর্যোগ সম্পর্কিত সমস্যাসমূহ এবং তাদের বৈচিত্র্যের সাথে খাপ খাইয়ে নেওয়ার পাশাপাশি দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং দুর্যোগ প্রশমনের গুরুত্বপূর্ণ সমসাময়িক ধারণাগুলির সাথে পরিচিত হতে বিশেষায়িত অ্যাকাডেমিক প্রোগ্রাম প্রস্তুত করেছে।’

কেবলমাত্র ব্র্যাক ইউনিভার্সিটিই নয়, বাংলাদেশের অন্যান্য প্রতিষ্ঠানের সাথেও দুর্যোগ ঝুঁকি প্রশমনে শিক্ষার সুযোগ বাড়াতে জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ক দফতর এর সহযোগিতার প্রত্যাশা ব্যক্ত করেন ব্র্যাক ইউনিভার্সিটির পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামস ইন ডিজাস্টার ম্যানেজমেন্ট এর অ্যাসিসটেন্ট প্রফেসর ড. ইমন চৌধুরী।

ব্র‍্যাক ইউনিভার্সিটির পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামস ইন ডিজাস্টার ম্যানেজমেন্ট এর কো-অর্ডিনেটর মোহাম্মদ ফেরদৌস বলেন, ‘আমরা জেনেছি যে, যদি এখনই কোনো পদক্ষেপ গ্রহণ না করা করা হয় তাহলে কীভাবে জলবায়ু পরিবর্তনের কারণে ২০৫০ সালের মধ্যে আরো লাখো মানুষ ক্ষতিগ্রস্থ হতে পারে।

তাই এই সেমিনার ছিল তথ্যসমৃদ্ধ এবং একই সাথে এটি কার্যকর পদক্ষেপ গ্রহণ করতেও আমাদের সহায়তা করবে। এই সেমিনারে বক্তারা বাংলাদেশে চলমান পরিবর্তন এবং প্রতিরোধ প্রক্রিয়ার পাশাপাশি আকাঙ্খার বিষয়েও আমাদের পথ দেখিয়েছেন। সন্দেহ নেই, এই পথে জ্ঞান এবং অভিজ্ঞতা অর্জন অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

ব্র্যাক ইউনিভার্সিটির পোস্ট গ্র্যাজুয়েট প্রোগ্রামস ইন ডিজাস্টার ম্যানেজমেন্ট দুর্যোগ ব্যবস্থাপনার বিভিন্ন ক্ষেত্রে স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করে। এই প্রোগ্রামটি দুর্যোগ ব্যবস্থাপনায় জাতীয় এবং আন্তর্জাতিকভাবে বাস্তবমুখী ক্ষেত্রে অবদান রেখে চলেছে। এই প্রোগ্রামে মাস্টার্স, ডিপ্লোমা এবং সার্টিফিকেট ডিগ্রি প্রদান করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গুজরাটে গর্ভবতী মুসলিম নারীকে গণধর্ষণে দণ্ডিত ১১ আসামীকে ক্ষমা

কাঁচা পেঁপের দামে আগুন, কেজি ৮০

দারাজ ঈদ ফ্ল্যাশ সেলে সর্বোচ্চ ৫% ছাড়ে পাওয়া যাচ্ছে রিয়েলমি স্মার্টফোন

পাঁচতলা থেকে পড়ে বলিউড পরিচালকের ছেলের মৃত্যু

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সাথে ইঊসেপ বাংলাদেশের চুক্তি

জনতা ব্যাংকে আমাদের গৃহ সবুজায়ন কার্যক্রমের আওতায় জন্মদিনে গাছ উপহার ক্যাম্পেইন

ড. ইউনূসের পাশে দাঁড়াতে বিশ্বনেতাদের প্রতি হিলারির আহ্বান

পাকিস্তানে সামরিক গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলা, ৯ সেনা নিহত

দ্বিতীয় দিনে উত্তরায় ডিএনসিসির উচ্ছেদ অভিযান

হজ অনুষ্ঠান বিষয়ে প্রাক-প্রস্তুতি সভা

ব্রেকিং নিউজ :