300X70
বৃহস্পতিবার , ২৮ এপ্রিল ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্লাস্ট ও ঝড়-শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতি, দিশেহারা কৃষক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৮, ২০২২ ২:০৭ অপরাহ্ণ

নীলফামারী প্রতিনিধি : ছত্রাকজনিত বিএলবি ও ব্লাস্টসহ নানা রোগে আক্রান্ত নীলফামারীর ডিমলা উপজেলার বিস্তীর্ণ বোরো ধানের ক্ষেত। চলতি বোরো মৌসুমে ধান পাকার শুরুতেই সেখানের ফসলি জমিতে ব্লাস্ট সংক্রমণে আধা পাকা ধান চিটা হয়ে যাচ্ছে। ফসল ঘরে তোলার আগ মুহূর্তে একদিকে ব্লাস্ট রোগের আক্রমণ, অন্যদিকে ঝড়-শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতিতে দিশেহারা চাষিরা। কীটনাশক ব্যবহার করেও কোনো সুফল মিলছে না।সবুজ ধানের শীষের সমারোহে মাঝে মাঝে মরে যাচ্ছে শীষ।

এমন পরিস্থিতিতে লোকসানের আশঙ্কা এবং মাথার ওপর থাকা ঋণের বোঝা নিয়ে দুশ্চিন্তায় উপজেলার কৃষকরা।
উপজেলা কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, চলতি বোরো মৌসুমে এ উপজেলায় ১১হাজার ১৮৫ হেক্টর জমিতে বোর ধানের চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়। কিন্তু আবাদ হয়েছে ১২ হাজার হেক্টর জমিতে।

সরেজমিনে দেখা যায়, ক্ষেতে ধানে পাক ধরেছে। সপ্তাহ দুই পর পুরোদমে শুরু হবে ধান কাটা। এখন কৃষকরা জমি থেকে ধান কেটে ঘরে তোলার প্রস্তুতি নিচ্ছেন।ঠিক এই সময়ে আধাপাকা ধানের জমিতে ছড়িয়ে পড়েছে ব্লাস্টসহ নানা রোগ। ফলে সেই আশা ধূলিসাৎ হয়েছে কৃষকের।

বিভিন্ন এলাকার কৃষকরা জানান, ব্যাংক ঋণ আর ধারদেনা করে চড়া দামে চারা কিনে বোরো ধানের আবাদ করেছেন।ধানের ফলনও ভালো হয়েছে। কিন্তু ধান পাকতে শুরুর আগ মুহূর্তে শীষ মরা রোগ ফসলের ক্ষতি করছে।শুরুতে দু-একটি জমিতে ব্লাস্ট রোগ দেখা দিলেও আস্তে আস্তে বেশিরভাগ জমিতে এ রোগ ছড়িয়ে পড়েছে।

ধান পাকার আগেই শীষ সাদা ও চিটা হয়ে যাচ্ছে। রোগ দমনে তেমন কোনও উদ্যোগ নেই কৃষি বিভাগের। মাঠপর্যায়ে থাকা কৃষি বিভাগের দু-একজনের কাছে পরামর্শ নিয়ে ছত্রাক জাতীয় ওষুধ প্রয়োগ করেও কোনও সমাধান পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন কৃষকরা।

এছাড়া কয়েক দফায় শিলাবৃষ্টিতে পাকা ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ঝড়ের কারণে জমিতেই পাকা ধান ঝড়ে পড়ে নষ্ট হয়েছে। অনেক জমির আধাপাকা ধানক্ষেত হেলে পড়ে পানিতে তলিয়ে নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। নিরুপায় অনেক কৃষক জমির আধাপাকা ধান কেটে ফেলছেন। এভাবে রোগ বিস্তার আর প্রাকৃতিক দুর্যোগে উৎপাদন আর ক্ষতির আশঙ্কায় দিশেহারা কৃষকরা। এমতাবস্থায় ধানের উৎপাদন নিয়ে চরম বিপাকে পড়েছেন চাষিরা।

মধ্যম সুন্দর খাতা গ্রামের কৃষক আবুল কালাম জানান, একদিকে ধানের জমিতে ব্লাস্ট রোগ, অন্যদিকে ঝড়-শিলাবৃষ্টিতে পাকা ধানের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক আশার ফসলে এমন বিপর্যয়ে চোখে অন্ধকার দেখছেন। খরচ উঠা তো দূরের কথা, খাবার জুটবে কিনা তা নিয়েই দিশেহারা হয়েছি।

নুনিয়াপাড়া গ্রামের কৃষক আয়নুল হক জানান, বোরো মৌসুমে এবার আমি ৭ একর জমিতে ধান লাগিয়েছি। ছত্রাকজনিত রোগের লক্ষণ দেখার শুরু থেকেই কয়েকবার ওষুধ ছিটিয়েছি। কিন্তু তাতে কোনো কাজ হয়নি। ব্লাস্ট ও বিএলবি রোগে অর্ধেকের বেশি জমির ধান নষ্ট হয়েছে।

ডাক্তার পাড়া গ্রামের কৃষক আজিজুল ইসলাম আভিযোগ করে বলেন, কৃষি বিভাগের সঠিক নজরদারি না থাকায় মেয়াদোত্তীর্ণ এই ধানের জাতগুলোর চাষ থেকে কৃষকরা ফিরতে পারছেন না। যে কারণে পুরনো ও রোগ প্রতিরোধ ক্ষমতাবিহীন জাতের ধান চাষ করে বারবার ক্ষতিগ্রস্থ হচ্ছেন চাষিরা।

উপজেলা কৃষি কর্মকর্তা সেকেন্দার আলী জানান, আবহাওয়ার বৈরী আচরণে বোরো ধানে বিএলবি নামের ব্যাকটেরিয়ার আক্রমণ হয়েছে।এ রোগ নির্মূলে তেমন কোন কার্যকরী কীটনাশক নেই।তবে এতে ধানের তেমন ক্ষতি হবে না।উপসহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পরিদর্শন ও প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :