300X70
মঙ্গলবার , ২৬ জানুয়ারি ২০২১ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বড় বেঞ্চে বসবে ২ শিক্ষার্থী, দূরত্ব থাকবে এক মিটার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৬, ২০২১ ১২:২৪ পূর্বাহ্ণ

প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি নিতে নির্দেশনা

ফেব্রুয়ারিতে সব মাদ্রাসা খোলার প্রস্তুতি

বাঙলা প্রতিদিন :
সরকারি প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়ার জন্য প্রস্তুত থাকতে নির্দেশনা এবং কীভাবে বিদ্যালয়ে শিক্ষার্থীদের ক্লাস চলবে তার গাইডলাইন পৌঁছে দেওয়া হয়েছে।

গাইডলাইনে বলা হয়েছে, বড় বেঞ্চে ২ জন শিক্ষার্থী বসবে। আর শিক্ষার্থীদের শারীরিক দূরত্ব রাখতে হবে এক মিটার। পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে আনার গুরুত্ব দেওয়া হয়েছে গাইডলাইনে। এছাড়া শিক্ষার্থীদের শিফট করে বিদ্যালয়ে আনতে হবে।

রোববার রাতে নির্দেশনা ও গাইডলাইন বিদ্যালয় পর্যায়ে পৌঁছে দেওয়া হয়। গাইডলাইনে বলা হয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্বাস্থ্যসেবা বিভাগের জারিকৃত নির্দেশনা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনেস্কো, ইউনিসেফ, বিশ্বব্যাংক এবং আন্তর্জাতিক নির্দেশনা অনুসরণ করে এই নির্দেশনা প্রণয়ন করা হয়েছে। সংশ্লিষ্ট সবাইকে এই নির্দেশনা মানতে হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের যুগ্ম সচিব (পরিচালক, পলিসি ও অপারেশন) মনীষ চাকমা এ নির্দেশনা জারি করেন। নির্দেশনা অনুযায়ী, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মচারীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করে বিদ্যালয়গুলো পুনরায় চালু করতে আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে প্রস্তুতি সম্পন্ন করার অনুরোধ করা হয়েছে। যেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশ পাওয়া মাত্রই বিদ্যালয়গুলোতে পাঠদান কার্যক্রম শুরু করা যায়।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় ৪ ফেব্রুয়ারির মধ্যে বিদ্যালয় খোলার পূর্ব প্রস্তুতি সম্পন্ন করার আদেশ জারি করা হয় গত ২৩ জানুয়ারি মধ্যরাতে। একইসঙ্গে প্রকাশ করা হয় বিদ্যালয় পরিচালনার গাইডলাইন। স্কুল, কলেজ, উচ্চ মাধ্যমিক স্তরের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি সম্পন্ন করতে বলা হয় যেকোনও সময় বিদ্যালয় খোলার জন্য।

গাইডলাইনে বলা হয়, ৫ ফুটের ছোট বেঞ্চে বসবে একজন শিক্ষার্থী আর ৫ ফুটের চেয়ে বড় বেঞ্চে (৬ ফুট) বসবে দু’জন শিক্ষার্থী। শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে ৩ ফুট। তিন ফুট দূরত্ব বজায় রাখতে বেঞ্চের একটি কলাম ব্যবহার না করার নির্দেশনা রয়েছে। প্রাথমিকের গাইডলাইনে হাত ধোয়া, মাস্ক ব্যবহার, তাপমাত্রা মাপা, দুইবার শিক্ষার্থীর স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা রাখতে হবে।

শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারী সবাইকে মানতে হবে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব। শারীরিকভাবে অসুস্থ শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারী বিদ্যালয়ে যাওয়া থেকে বিরত থাকতে হবে। সন্তানসম্ভবা নারী শিক্ষকদের কোনোভাবেই বিদ্যালয়ে আনা যাবে না।

ফেব্রুয়ারিতে সব মাদ্রাসা খোলার প্রস্তুতি

আগামী ৪ফেব্রুয়ারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে দেশের সব মাদ্রাসা পুনরায় খোলার প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদফতর। একইসঙ্গে স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিতে একটি গাইডলাইনও তৈরি করা হয়েছে।

সরকারের নির্দেশনা পেলে গাইডলাইন মেনে প্রতিষ্ঠান খুলে সব মাদ্রাসাকে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বলা হয়েছে। সোমবার মাদ্রাসা শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে এ নির্দেশনা প্রকাশ করা হয়। পাশাপাশি এটি দেশের সব দাখিল, আলিম, ফাজিল, কামিল ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসায় পাঠানো হয়েছে।

র্দেশনায় বলা হয়েছে, সামাজিক দূরত্ব বজায় রাখতে ৫ ফুটের কম দৈর্ঘ্যের প্রতি বেঞ্চে একজন করে শিক্ষার্থী বসতে পারবে। ৫ ফুটের বেশি দৈর্ঘ্যের বেঞ্চে দুজন শিক্ষার্থী বসার ব্যবস্থা করতে হবে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করে শিক্ষার্থীদের জন্য আনন্দঘন ও নিরাপদ শিখন কার্যক্রম পরিচালনা করতে হবে মাদ্রাসাগুলোকে।

এর আগে গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মধ্যে অনুষ্ঠিত ভার্চুয়াল বৈঠকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে আলোচনা হয়। সে অনুযায়ী দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে গাইডলাইন পাঠানো হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণের কারণে দেশের অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের মতো গত বছরের মার্চ থেকে বন্ধ আছে দেশের সব দাখিল, আলিম, ফাজিল, কামিল ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা।

দেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়। এ কারণে গত ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো (কওমি মাদ্রাসা ছাড়া) বন্ধ রয়েছে। এরমধ্যে কয়েক ধাপে বাড়ানোর পর গত ১৬ জানুয়ারি পর্যন্ত ছুটি ছিল। সেই চলমান ছুটি বাড়িয়ে ৩০ জানুয়ারি পর্যন্ত করে সরকার।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :