300X70
শনিবার , ১ মে ২০২১ | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

করোনা আক্রান্তের সংখ্যায় বিশ্ব রেকর্ড ছাড়াল ভারত, একদিনে শনাক্ত ৪ লক্ষাধিক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১, ২০২১ ১২:৫০ অপরাহ্ণ

মানবিক সাহায্যে এগিয়ে আসছে চীন

একদিনে করোনায় মৃত্যু ৩৫২৩ জন

ভারত থেকে মনোয়ার ইমাম: করোনা ভাইরাস আক্রান্ত সংখ্যায় বিশ্ব রেকর্ড করল ভারত। একদিনে আক্রান্ত ৪ লক্ষ ছাড়িয়েছে।আজ সারা ভারতের বিভিন্ন যায়গায় করোনা ভাইরাস আক্রান্ত মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৪ লক্ষ ১ হাজার ৫শ’ ৫০ জন মানুষ ভর্তি হয়েছেন।আর আজ মৃত্যু হয়েছে প্রায় তিন হাজারের কাছাকাছি।

ভারতকে মানবিক সাহায্য করতে এগিয়ে এসেছেন চীন। চীন প্রায় ২৫ হাজার কন্টেইনার হ্যান্ডলিং অক্সিজেন সরবরাহ করার প্রস্তাব দিয়েছেন ভারতের কাছে।

এই কন্ট্রেনার অক্সিজেন তড়িঘড়ি ভারত এ পাঠাতে হবে বলে জানিয়েছেন বেজিং সরকার। সেই সঙ্গে করোনা ভাইরাস এন্ড্রোয়েড ভ্যাকসিন পাঠাতে প্রস্তুত রাখা হয়েছে ভারতের জন্য। সম্পত্তি ভারত ও চীনের মধ্যে আন্তর্জাতিক কুটনৈতিক সম্পর্ক ভালো না থাকলে ও মানবিক সাহায্য করতে এগিয়ে এসেছেন তারা।

চীনের কমিউনিস্ট সরকার ভারতের করোনা ভাইরাস আক্রান্ত মানুষের পাশে দাঁড়াতে চায়।তাই তারা সব ধরনের সহযোগিতা করবেন বলে জানিয়েছেন। সেই সঙ্গে ভারত এ অক্সিজেন সরবরাহ করার জন্য অনুরোধ করেছেন ভারতের প্রতিবেশী দেশ ভূটান ও নেপাল।

কিছু দিন আগে ভারত এ অক্সিজেন সরবরাহ করেছে সিঙ্গাপুর সরকার। দিনের পর দিন হু হু করে বেড়ে চলছে কোরোনা ভাইরাস আক্রান্ত মানুষের সংখ্যা। মহারাষ্ট্র, হরিয়ানা ও রাজস্থান এবং উত্তরাখণ্ডের এবং দিল্লিতে মহামারী আকার ধারণ করেছে। সেই সঙ্গে পশ্চিম বাংলার এবং কর্নাটক ও তামিলনাড়ুতে কোরোনা ভাইরাস আক্রান্ত মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় কাজ করতে হচ্ছে কেন্দ্রীয় সাস্থ্য কর্মীদের।

ভারতের বিভিন্ন রাজ্যে জন স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা ও ডাক্তার রা দ্রুততার সঙ্গে সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছে। ভারত সরকার চেস্টা চালিয়ে যাচ্ছে এই কোরোনা ভাইরাস আক্রান্ত মানুষের সংখ্যা কমতে।আজ থেকে শুরু হচ্ছে লকডাউন টাইম। প্রতিদিন সকাল ৭ থেকে ১০ পর্যন্ত বাজার হাট খোলা থাকবে।

এদিকে প্রতিদিন বিকেল ৩ থেকে ৫ পর্যন্ত খোলা থাকবে বাজার হাট। বাদবাকি সময় বন্ধ থাকবে। বন্ধ থাকবে শপিং মল ও মার্কেট এবং সিনেমা হল এবং বিনোদন।মাক্স ছাড়া ট্রেনে ভ্রমণ ও সরকারি এবং বেসরকারি যান-বাহনে উঠতে পারবে না।মাক্স ছাড়া ট্রেনে ভ্রমণ ও গাড়ীতে নিষিদ্ধ করা হয়েছে।মাক্স ছাড়া কেউ বের হলে পাঁচ শত টাকা জরিমানা করা হচ্ছে পুলিশ প্রশাসন তরফ থেকে।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১ হাজার ৯৯৩ জন। যা শুক্রবারের তুলনায় প্রায় ১৫ হাজার বেশি। দেশটিতে এ পর্যন্ত মোট ১ কোটি ৯১ লাখ ৬৪ হাজার ৯৬৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত মারা গেছেন ২ লাখ ১১ হাজার ৮৫৩ জন।

উল্লেখ্য, গত বছরের ৩০ জানুয়ারি ভারতে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের তথ‌্য মতে, সংক্রমণের দিক থেকে বর্তমানে বিশ্বে ভারতের অবস্থান দ্বিতীয়। ভারতের আগে রয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রাজিল। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় ভারতের অবস্থান চতুর্থ।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :