300X70
শুক্রবার , ৪ ফেব্রুয়ারি ২০২২ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভাষার প্রতি দরদি লেখক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৪, ২০২২ ১২:২২ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : অস্ট্রিক, দ্রাবিড়, আর্য, প্রাকৃত, মাগধি, গৌড়, অপভ্রংশ ভাষা চলতে চলতে বঙ্গদেশের মানুষ কথা বলতে শুরু করে বাংলা ভাষায়।

মৌর্য, গুপ্ত, পাল ও সেন বংশ (খ্রিস্টপূর্ব ৩২৪-১২০০) বহু বছর বাংলাকে শাসন করেছে। এ সময়ে লিখিত হয় চর্যাপদ যা বাংলা ভাষার প্রথম নিদর্শন হিসেবে গণ্য করা হয়। এরপর বাংলাকে শাসন করে মুসলমান শাসকগোষ্ঠী (১২০০, ১৭৬০)।

এ সময়ে লিখিত হয়, শূন্যপুরাণ, নাথগীতি, গোপীগীতি, শ্রীকৃষ্ণকীর্তন, বৈষ্ণবপদাবলী, মঙ্গলকাব্য, পীর পাঁচালী, ধর্মপুথি, ইউসুফ জুলেখা, লায়লি মজনু, মধুমালতী, আলেফ লায়লা, আমীর হামজা, জঙ্গনামা, কারবালার যুদ্ধ, সত্যপীরের পুথি, সেরাতুল মমেনীন, মুর্শিদনামা, হাতেমতায়ি, কেয়ামতনামা ইত্যাদি।

এ সময়ের শাসকগোষ্ঠী বাংলাসাহিত্য তৈরিতে পৃষ্ঠপোশকতা করেছেন। তারা দরবারে ফারসির পাশাপাশি তারা বাংলাও ব্যবহার করতেন। যুগে যুগে লেখকগণ তাদের রচনার মাধ্যমে ভাষার প্রতি প্রবল ভালোবাসা বাড়িয়েছেন।

চর্যাপদের কবি, মধযুগের কবি অধুনিক যুগের লেখক তথা ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, দেবেন্দ্রনাথ ঠাকুর, তারা শঙ্কর, প্যারিচাঁদ, মধুসূদন দত্ত, বঙ্কিমচন্দ্র, দীনবন্ধু মিত্র, বিহারীলাল, রবীন্দ্রনাথ, মীর মশাররফ হোসেন, কায়কোবাদ, শরৎচন্দ্র, প্রমথ চৌধুরী, কাজী নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ, বুদ্ধদেব বসু, বিভূতিভূষণ, মানিক বন্দ্যোপাধ্যায়সহ অনেকেই ছিলেন ভাষাদরদি।

ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ, আবদুল হক, আবুল মসুর আহমদ, কাজী মোতাহার হোসেন, ফররুখ আহমদ, সৈয়দ মুজতবা আলী, মুনীর চৌধুরী, শহীদুল্লাহ কায়সার, জহির রায়হান, শেখ মুজিবুর রহমান, শওকত আলীসহ অনেকে লেখক বাংলা মাতৃভাষা না হয়ে উর্দু হওয়ার কথা শুনে হয়ে উঠেছিলেন প্রতিবাদী।

ডক্টর মুহম্মদ শহীদুল্লাহর মন্তব্য ছিল ‘পূর্ব পাকিস্তানের কোর্ট ও বিশ্ববিদ্যালয়ে বাংলার পরিবর্তে উর্দু বা হিন্দিকে গ্রহণ করা হইলে রাজনৈতিক পরাধীনতার নামান্তর হইবে।’ ভাষার দরদ বাড়ানো জন্য, উর্দু ভাষার প্রতি প্রতিবাদী হওয়ার জন্য তারা প্রবন্ধ, কবিতা, উপন্যাস, গল্প রচনা করেছেন এমনকি চলচ্চিত্রও বানিয়েছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :