300X70
বুধবার , ৩১ আগস্ট ২০২২ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির উপর প্রশিক্ষণ ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ৩১, ২০২২ ৮:২০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর সরেজমিন গবেষণা বিভাগ, কিশোরগঞ্জ এর আয়োজনে ‘ভাসমান কৃষির আধুনিক প্রযুক্তির উপর প্রশিক্ষণ ও কৃষক সমাবেশ’ ২৭ আগস্ট শনিবার অনুষ্ঠিত হয়েছে।

‘ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প (বারি অংগ)’ এর অর্থায়নে আয়োজিত আয়োজিত এ প্রশিক্ষণ ও কৃষক সমাবেশের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মো. সায়েদুল ইসলাম।

বারি’র পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. অপূর্ব কান্তি চৌধুরী এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ প্রশিক্ষণ ও কৃষক সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এর নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) জনাব সাবিহা পারভীন, বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ঢাকা অঞ্চলের অতিরিক্ত পরিচালক জনাব এস এম সোহরাব উদ্দিন, বারি’র সরেজমিন গবেষণা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাজহারুল আনোয়ার, বাংলাদেশ কৃষক লীগ, কিশোরগঞ্জের সভাপতি জনাব আহমেদ উল্লাহ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, কিশোরগঞ্জের সভাপতি প্রকৌশলী মো. শরিফুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, বরিশালের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও ‘ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প (বারি অংগ)’ এর প্রকল্প পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার। অনুষ্ঠানের মূল প্রবন্ধ পাঠ করেন সরেজমিন গবেষণা বিভাগ, কিশোরগঞ্জ এর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দীন। ভাসমান বেডে সফল সবজি চাষী মো. সাইফুল ইসলাম ও খলিল তাদের নিজ নিজ সফলতা কথা তুলে ধরেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন সরেজমিন গবেষণা বিভাগ (বারি) পাবনা অঞ্চলের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শামীম হোসেন মোল্লা।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মাননীয় কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম বলেন, হাওর অঞ্চলে যেহেতু একটি ফসল মাত্র বোরো উৎপাদিত হয়, সেখানে যদি বৈজ্ঞানিক উপায়ে ভাসমান কৃষির মাধ্যমে সবজি ও মসলা উৎপাদন করা হয়তবে সবজি-মসলায় ঘাটতির জেলা কিশোরগঞ্জে ঘাটতি পূরণপূর্বক পুষ্টি নিরাপত্তা অর্জনে অনন্য ভূমিকা রাখবে।

এ জেলার প্রায় ৫৪ ভাগ জমি হাওরের অন্তর্ভুক্ত। এ বিপুল এলাকায় যদি ভাসমান কৃষির সম্প্রসারণ করা যায় তবে একদিকে যেমন পুষ্টি নিরাপত্তায় ভূমিকা রাখবে তেমনি কৃষকের আয় বর্ধন ও কর্মসংস্থানের ব্যাপক সুযোগ সৃষ্টি হবে। ‘ভাসমান বেডে সবজি ও মসলা চাষ গবেষণা সম্প্রসারণ ও জনপ্রিয়করণ প্রকল্প (বারি অংগ)’ এ প্রকল্পের আওতায় কিশোরগঞ্জে ভাসমান বেডে সবজি ও মসলা ফসলের উৎপাদন বিষয়ক গবেষণা সফলভাবে চলমান আছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সুন্দরবন এলাকায় জলবায়ু ঝূঁকি হ্রাসে বহুমূখী কর্মসূচি বাস্তবায়ন করছে সরকার : পরিবেশমন্ত্রী

যখন হতে পারে এবারের বাণিজ্যমেলা

ইসরাইলে ১ হাজার ক্ষেপণাস্ত্র ছুড়েছে ফিলিস্তিনিরা

মধ্যপ্রাচ্যের বাইরেও শ্রমবাজার খোঁজার তাগিদ পররাষ্ট্রমন্ত্রীর

প্রধানমন্ত্রী ১৩ বছরে দেশকে ডিজিটাল বাংলাদেশে পরিণত করেছে : আইসিটি প্রতিমন্ত্রী পলক

তৃতীয় দিনে মনোনয়ন ফরম বিক্রি শুরু আওয়ামী লীগের

করোনার টিকা না দিতে নিজের দুই সন্তানকেই ‘অপহরণ’ করলেন নারী!

ঢাকার উত্তরা ও মিরপুর ডিওএইচএস-এ উপশাখা চালু করেছে ব্র্যাক ব্যাংক

ফুটবল ট্রফি ভাঙা সেই ইউএনও’র বদলি

আফগানিস্তানে জরুরী ত্রাণ সামগ্রী প্রেরন

ব্রেকিং নিউজ :