300X70
বুধবার , ২৬ মে ২০২১ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভাসানচরে অবকাঠামোর প্রশংসায় জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৬, ২০২১ ১:২৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : ভাসানচরে রোহিঙ্গাদের সরিয়ে নেওয়া নিয়ে জাতিসংঘ এতদিন অসন্তোষ জানিয়ে এলেও এবার সেখানে বাংলাদেশ সরকারের পদক্ষেপের প্রশংসা করেছেন বৈশ্বিক সংস্থাটির ৭৫তম অধিবেশনের সভাপতি বোলকান বজকির।

মঙ্গলবার ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে ক‚টনীতিক ও রাজনীতিক বোলকান বজকির এই প্রশংসা করেন। জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি দুই দিনের সফরে ঢাকায় আসেন গতকাল। সাংবাদিকদের তিনি বলেন, ‘যদিও আমি ভাসানচরে যেতে পারছি না, তবে রোহিঙ্গাদের আশ্রয় দিতে সেখানে উদ্যোগ নেওয়া হয়েছে। আমাকে সেখানকার একটি ভিডিও দেখানো হয়েছে, ওখানে মানসম্মত ভবন নির্মাণের প্রশংসা আমি করি। হারিকেন ও দুর্যোগ মোকাবেলার জন্য পদক্ষেপ সেখানে নেওয়া হয়েছে।

আমি মনে করি, শরণার্থী ব্যবস্থাপনায় এটা বিশ্বের জন্য উদাহরণ হতে পারে।’ দ্বীপের অবকাঠামো শরণার্থীদের অবস্থার পরিবরর্তনে কার্যকর হবে বলেও আশা প্রকাশ করেন সাধারণ পরিষদ সভাপতি। তিনি আরও বলেন, ‘আমি ভিডিও দেখেছি। এখন আমি এটাকে বাজে অবস্থার মধ্যে থাকা শরণার্থীদের দেখভালের ক্ষেত্রে উদাহরণ হিসাবে সারা বিশ্বের কাছে তুলে ধরব।’

বোলকান বজকির বলেন, ‘বুধবার (আজ) কক্সবাজারে গিয়ে বাংলাদেশের প্রশংসাযোগ্য উদ্যোগ দেখব এবং সেখান থেকে মিয়ানমারের উদ্দেশে আমার বার্তা দেব।’ বাংলাদেশের অগ্রগতিও বিশ্বের জন্য উদাহরণ হতে পারে বলেও সংবাদ সম্মেলনে মন্তব্য করেন সাধারণ পরিষদ সভাপতি। তিনি বলেন, ‘অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছে এবং এলডিসি থেকে উন্নীত হয়ে নতুন পর্যায়ে যাচ্ছে। বাংলাদেশের এই অগ্রগতিও অন্যদের জন্য উদাহরণ হতে পারে।’ জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে সবচেয়ে বেশি পুলিশ ও সেনাসদস্য পাঠানোর জন্যও প্রশংসা করেন বজকির।

কক্সবাজারের শরণার্থী শিবির ও তার বাইরে অবস্থান নিয়ে থাকা প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে নিয়ে নানা সামাজিক সমস্যা সৃষ্টির প্রেক্ষাপটে তাদের একটি অংশকে হাতিয়ার কাছে মেঘনা মোহনার বিরান দ্বীপ ভাসানচরে স্থানান্তরের এই পরিকল্পনা নেয় সরকার। সরকারের নিজস্ব অর্থায়নে ২৩১২ কোটি টাকা ব্যয়ে মোটামুটি ১০ হাজার একর আয়তনের ওই দ্বীপে এক লাখের বেশি মানুষের বসবাসের ব্যবস্থা করা হয়েছে। ইতোমধ্যে পাঁচ দফায় মোট ১২ হাজার ২৮৪ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করেছে সরকার।

এই স্থানান্তরের বিরোধিতা করে আসছে জাতিসংঘসহ রোহিঙ্গাদের নিয়ে কাজ করা বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। প্রথম দফা রোহিঙ্গাদের ভাসানচরে নেওয়ার পর পাল্টাপাল্টি বিবৃতিও দিয়েছিল জাতিসংঘ ও বাংলাদেশ সরকার। ভাসানচরে এই পর্যন্ত স্থানান্তরিত রোহিঙ্গারা শরণার্থীরা এখনও সরকারি ব্যবস্থাপনায় রয়েছে। রোহিঙ্গাদের সহায়তায় স¤প্রতি ঘোষিত জয়েন্ট রেসপন্স প্ল্যানেও অন্তর্ভুক্ত হয়নি ভাসানচরের বিষয়টি। মোট ১২০টি ক্লাস্টার এবং ১২০টি শেলটার স্টেশন নিয়ে গড়ে উঠেছে ভাসান চরের এ আশ্রয়ন প্রকল্প।

মিয়ানমার ইস্যুতে জাতিসংঘ দ্বিধাবিভক্ত: এদিকে মিয়ানমার ইস্যুতে জাতিসংঘ দ্বিধাবিভক্ত, তবে মতৈক্যে পৌঁছানোর জন্য আলোচনা চলছে বলে জানিয়েছেন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ভলকান বজকির। সাধারণ পরিষদে ছয় সপ্তাহ আগে মিয়ানমার নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘তবে সাধারণ পরিষদে মিয়ানমার নিয়ে দ্বিধাবিভক্তি আছে। একটি গ্রুপ হচ্ছে আসিয়ান এবং আরেকটি কোর গ্রুপ। আসিয়ানের পক্ষ থেকে একটি বিবৃতি প্রচার করা হয়েছে। কোর গ্রæপ মনে করে, এখনই একটি রেজুলেশন নেওয়া উচিত। মিয়ানমার নিয়ে দুই পক্ষের মতবিরোধ একেবারে স্পষ্ট।’

তিনি বলেন, ‘মিয়ানমার সরকারের ওপর চাপ প্রয়োগ করাকে আসিয়ান দেশগুলো সমর্থন করে না। অপরদিকে কোর গ্রæপ সামরিক সরকারকে নিন্দা জানায় এবং এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে চায়।’ ভলকান বজকির বলেন, ‘তবে সর্বসম্মত সিদ্ধান্ত একটি প্রক্রিয়ার মাধ্যমে নিতে হবে। আমার অনুপস্থিতিতে দুই গ্রæপ আলোচনায় বসেছিল। আমি ফিরে গিয়ে খোঁজ নেবো। আমি দুই গ্রæপের সঙ্গে আলোচনা করে একমত হওয়ায় চেষ্টা করবো।

কারণ, এটি শুধু মিয়ানমারের ইস্যু নয়, বরং সারা বিশ্বের ইস্যু। আমি আশাবাদী, মিয়ানমার ইস্যুতে একটি ঐকমত্যে পৌঁছাতে পারবো।’ ভাসান চরের প্রশংসা করে জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি বলেন, আমি এরইমধ্যে বলেছি, সংকটকালীন সময়ে উদ্বাস্তুদের কীভাবে সহযোগিতা করতে হয়, ভাসান চর সেটির একটি উজ্জ্বল দৃষ্টান্ত। আমি কক্সবাজার যাচ্ছি এবং সেখান থেকে মিয়ানমারকে একটি বার্তা দেবো।’

ভলকান বজকির বলেন, ‘জাতিসংঘের অন্যতম অগ্রাধিকার হচ্ছে গণমাধ্যমের স্বাধীনতা। গণমাধ্যমের স্বাধীনতা ও মত প্রকাশের প্রতি আমি সমর্থন করি। যাতে করে অবাধে তথ্য সংগ্রহ করা সম্ভব হয় এবং জনমত গঠনে সহায়তা হয়। জনগণ যেন সঠিক তথ্যের ভিত্তিতে সঠিক সিদ্ধান্ত নিতে পারে।’ বেলারুশে যা ঘটেছে সেটি মোটেই গ্রহণযোগ্য নয়। জাতিসংঘের পক্ষ থেকে আমি অবিলম্বে ওই সাংবাদিকের মুক্তি চাই বলে তিনি জানান।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :