300X70
বৃহস্পতিবার , ২৫ মে ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

“ ভূমিকম্প পরবর্তী উদ্ধারকাজের চেয়ে ভূমিকম্পের পূর্বের প্রস্তুতি অত্যন্ত গুরুত্বপূর্ণ”

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ২৫, ২০২৩ ৮:৫৫ অপরাহ্ণ

বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ভূমিকম্প পরবর্তী উদ্ধার কাজের চেয়ে ভূমিকম্পের পূর্বের প্রস্তুতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দুর্যোগের সচেতনতা তৈরির ব্যাপারে আকর্ষণীয় মোবাইল গেমের মাধ্যমে শিশু ও তাদের বাবা-মায়েদের ভূমিকম্প সহ বিভিন্ন দুর্যোগ সম্পর্কে সচেতন ও প্রস্তত করা সমম্ভব।

Gender Responsive Resilience and Intersectionality in Policy and Practice (GRRIPP) South Asia আয়োজিত রেজিলিয়েন্স টক: আর্থকুয়েক রিস্ক ইন বাংলাদেশ: এওয়ারনেস অ্যান্ড প্রিপারেডনেস” নামক সেমিনারের আজ ২৫ শে মে বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী অডিটরিামে বাউবি’র উপাচার্য বিশিষ্ট ভূমিকম্পবিদ অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বিশিষ্ট বক্তা হিসেবে এসব কথা বলেন।

তিনি ভূমিকম্পের প্রস্তুতির জন্য সচেতনতা বৃদ্ধিতে ভূমিকম্পের মহড়ার উপর গুরুত্ব আরোপ করেন। বিশিষ্ট ভূমিকম্পবিদ অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার তার দীর্ঘ অভিজ্ঞতার আলোকে ভূমিকম্প ঝুঁকি ব্যবস্থাপনার প্রায়োাগিক কৌশল সমূহ ব্যাখ্যা করেন।

সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ও GRRIPP রিজিওনাল লিড প্রফেসর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইডিএমভিএস এর কো-ফাউন্ডার ড. মাহবুবা নাসরীন । তিনি তার উদ্বোধনী বক্তব্যে সেমিনারের মাহাত্ম্য এবং ভূমিকম্প সচেতনতা ও প্রস্তুতির ওপর গুরত্ব আরোপ করেন।

দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং সার্বজনীন আগাম সতর্কতা প্রচারের ক্ষেত্রে জেন্ডার এর উর্ধ্বে গিয়ে সকলকে চিন্তা করার আহবান জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইডিএমভিএস এর পরিচালক ড. দিলারা জাহিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগের ডিন ড. জিয়া রহমান।

সেমিনারে সমসাময়িক ভূমিকম্প প্রবণতা নিয়ে ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারিবিলিটি স্টাডিজ এর শিক্ষার্থীরা পাঠ্যপুস্তকের বাইরেও ভূমিকম্পের নানা বিষয় নিয়ে তাদের অনুভূতি, অভিজ্ঞতা এবং সচেতনতা জ্ঞাপন করেন। সমাপনী বক্তব্যে ডা. দিলারা জাহিদ সেমিনারের মূল বিষয়গুলি সংক্ষেপে বিবৃতি করেন।

সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড ভালনারএ্যবিলিটি স্টাডিজ বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং বাংলাদেশ উন্ম্ক্তু বিশ্ববিদ্যালয়েল শিক্ষক ও কর্মকর্তাগণ অংশ নেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

নারায়ণগঞ্জে ৪৭০০ পিস ইয়াবাসহ ২ জন গ্রেফতার

এসএ টিভির মালিক সালাউদ্দিন আহমেদের ৬ মাসের কারাদণ্ড

তুরস্কে ৭.৮ মাত্রার ভূমিকম্প

সার্টিফিকেট নির্ভর শিক্ষা নয় বরং সার্টিফিকেট যাতে কাজে লাগে এ ধরণের শিক্ষা দরকার : মোস্তাফা জব্বার

শিক্ষার্থীদের মাঝে ক্রীকেট খেলার উপকরণ বিতরণ করলেন সামসুন্নাহার ভূঁইয়া এমপি

সারাদেশে অব্যাহত থাকতে পারে গরম, বাড়তে পারে রংপুরে

নারী ক্ষমতায়নে শেখ হাসিনার অবদান অনস্বীকার্য : সুজিত রায় নন্দী

এমটিবির সিলেট অঞ্চলের বন্যার্ত মানুষের জন্য ত্রাণ সামগ্রী প্রেরণ

চাহিদার চেয়ে বেশি পানি উৎপাদন ক্ষমতা রয়েছে ওয়াসার: প্রধানমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রীর পক্ষে পশ্চিম বাকলিয়ায় দেড়’শ মানুষের মাঝে কম্বল বিতরণ

ব্রেকিং নিউজ :