300X70
সোমবার , ২৭ জুন ২০২২ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভৈরবে মাছ ধরার ফাঁদ তৈরিতে ব্যস্ত কারিগড়রা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৭, ২০২২ ১২:৫৯ পূর্বাহ্ণ

ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি : বর্ষার মৌশুমে ভৈরবের আগানগর ইউনিয়নের শ্যামপুর গ্রামে মাছ ধরার ফাঁদ (বস্তা চাই) তৈরিতে ব্যস্ত এখন কারিগড়রা। মাত্র ১ হাজার লোকের বসবাস এ গ্রামে। গ্রামের প্রায় ২ থেকে ৩শ লোক ফাঁদ তৈরি, ফাঁদ দিয়ে মাছ শিকার ছাড়াও ফাঁদ বিক্রির সাথে জড়িত। কেউ বা ফাঁদ তৈরি করছেন কেউবা ফাঁদ দিয়ে মাছ শিকার করছেন।

আবার কেউ কেউ শুধু ফাঁদ বিক্রি করেই অর্থ উপার্জন করছেন। বর্ষার মৌশুমে মাছ শিকার আর শুষ্ক মৌশুমে চাষাবাদ করেই জীবিকা নির্বাহ করে থাকে এ গ্রামের মানুষ। এবারের বর্ষায় নদীনালা আর খালবিলে নতুন পানি এসেছে। মাছ শিকারের জন্য ভৈরবসহ পার্শ্ববর্তী বিভিন্ন হাট-বাজারে এখন ফাঁদ কেনা-বেচা হচ্ছে দেদারছে। তাই ব্যস্ততা বেড়েছে কারিগরদের। একেকটি ফাঁদ ২ থেকে ৩ মাস পর্যন্ত ব্যবহার করা যায়।

বর্ষায় খাল-বিল আর উন্মুক্ত জলাশয়ে মাছ চলাচলের পথে পেতে রাখা হয় এ ফাঁদগুলো। একেকটি ফাঁদ ২ শত থেকে ২৫০ টাকায় বিক্রি করা যায়। একেকজন কারিগর প্রতিদিন ৮ শ থেকে ১ হাজার টাকা রুজি করে থাকেন। এ ধরণের ফাঁদ দিয়ে চিংড়ি, বাইল্লা, কৈ, শিং মাগুর, পুঁটি, খৈলশা, গুচি, ট্যাংরা মাছ শিকার করা যায়। মাছ শিকারের পর নিজেদের দৈনন্দিন খাবারের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে বাড়তি উপার্জন করে থাকেন তারা।

কারিগড় হোসেন মিয়া বাঙলা প্রতিদিনকে বলেন, প্লাষ্টিকের বস্তা, বাঁশ, কাটা, শলাকা ও সুতলী দিয়ে তৈরি করা হয় এসব ফাঁদ। এসকল চাই দিয়ে নদী থেকে বিভিন্ন জাতের মাছ ধরা যায়।

কারিগড় জহির মিয়া, একেকজন কারিগড় দৈনিক ৫ টা চাই বানাতে পারি। একটি চাইয়ের মূল্য ২৫০ টাকা করে। চাইগুলো তৈরির পর ভৈরব সহ বিভিন্ন স্থানে বিক্রি করে থাকি। তবে সরকারি সহযোগিতা পেলে এই শিল্পকে আরো বড় পরিসরে করা যেত।

মাছ শিকারি দেলোয়ার বয়াতী বাঙলা প্রতিদিনকে বলেন, নদীতে মাছ শিকার করেইআমরা জীবিকা নিবর্চাহ করে থাকি। বর্তমানে কিছু জেলে নদীতে নিষিদ্ধ জাল দিয়ে মাছ শিকার করায় দেশিয় প্রজাতির পোনা মাছ ও ডিম ওয়ায়লা মাছ নিধন করায় নদীতে এখন আর তেমন মাছ পাওয়ায় যায়না।

মাছ শিকারি সাদেক মিয়া বলেন, বর্ষার মৌশুমে আমাদের মাছ শিকারই মুল পেশা। মাছ ধরতে পারলে আমাদের ভাল একটা রুজি হয়। এ রুজি দিয়ে আমরা মোটামোটি কিছু দিন সচ্ছল ভাবেই চলতে পারি।

এলাকাবাসি বলেন, বর্ষার মৌশুম শুরু হলেই এ গ্রামের অধিকাংশ মানুষ ফাঁদ তৈরি করে থাকেন। কার্তিক মাস পর্যন্ত নদীতে দেশি প্রজাতির বিভিন্ন প্রজাতির মাছ শিকার করে তা বাজারে বিক্রি করে। এ সকল ফাঁদ দিয়ে একেক জন জেলে প্রতি মৌশুমে ৩০ থেকে ৫০ হাজার টাকা উপার্জন করে থাকে।

ফাঁদ ক্রেতা রাকিব ও শরীফুল ইসলাম বলেন, প্লাষ্টিক বস্তা দিয়ে তৈরি এখানকার ফাঁদ (চাই) খূবই ভাল এবং মজবুত। একেকটা চাই প্রায় দু মাস ব্যবহার করা যায়। তাই আমরা মৌশুমের শুরুতেই এখান থেকে বস্তা ফাঁদ বা (চাই) কিনে নিয়ে যায়।

সিনিয়র উপজেলা মৎস্য অপিসার লতিফুর রহমান সুজন বাঙলা প্রতিদিনকে বলেন, বর্ষাকালে যখন নদীতে পানি চলে আসে তখন আমাদের জেলে সম্প্রদায় বিভিন্ন উপকরণ ব্যাবহার করে জাল বা ফাঁদ তৈরি করে মাছ ধরে থাকে। আমরা জেলেদেরকে সব সময় পরামর্শ দিয়ে থাকি তারা যেন কখনো নদী বা খাল বিলে নিষিদ্ধ জাল দিয়ে মাছ শিকার না করে বৈধ উপায়ে মাছ শিকার করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ভাষা শহীদদের প্রতি আইইবি’র শ্রদ্ধা

চট্টগ্রামে জনতা ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং ওয়েল গ্রুপের মধ্যে চুক্তি সম্পাদন

ফাইভ-জি চালু নিয়ে বিপাকে আমেরিকা, নতুন তরঙ্গদৈর্ঘ্যে বিমান পরিসেবা ভেঙে পড়ার আশঙ্কা

হত্যা-খুনের রাজনীতি থেকে বিএনপি বেরিয়ে আসতে পারেনি : তথ্যমন্ত্রী

সুবিধাবঞ্চিত শিশুদের জন্য এবার ৫০ হাজার বই বিতরণ করেছে বিকাশ

আজ জোহানেসবার্গ যাচ্ছেন প্রধানমন্ত্রী

বর্তমান সরকারের আমলে শিক্ষাখাতে ব্যাপক উন্নয়ন হয়েছে : শিল্পমন্ত্রী

ইকো সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছে জেসিবি ৫৩০-৭০ টেলিহ্যান্ডলার হস্তান্তর করলো ইপিজিএল

১০ ডিসেম্বর বিশৃঙ্খলা করলে জনগণ আত্মসমর্পণ করাবে: তথ্যমন্ত্রী

ব্রেকিং নিউজ :