300X70
বৃহস্পতিবার , ৯ জুন ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মনের বন্ধু ও দারাজের মানসিক স্বাস্থ্য সচেতনতা ও আত্মহত্যা প্রতিরোধ বিষয়ক ক্যাম্পেইন শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৯, ২০২২ ৫:২৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : কলেজ ও বিশ্ববিদ্যালপড়ুয়া শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যা প্রতিরোধ ও মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা বাড়াতে মানসিক স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠান মনের বন্ধু ও বহুজাতিক কোম্পানি দারাজের যৌথ উদ্যোগে শুরু হয়েছে “মনের দরজায় আমরা” শীর্ষক আত্মহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ ক্যাম্পেইন। সারাদেশের বাছাই করা বিশ্ববিদ্যালয়গুলোতে এ আয়োজন অনুষ্ঠিত হবে।

সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির সহায়তায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আত্মহত্যা প্রতিরোধ বিষয়ক বিশেষ ক্যাম্পেইনটি শুরু হয়েছে। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া বেশ কয়েকটি আত্মহত্যার ঘটনায় শিক্ষার্থীরা যখন তাদের প্রিয় সহপাঠীদের হারিয়ে শোকাহত তখন এমন একটি ক্যাম্পেইন গোটা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।

উদ্ধোধনী বক্তব্যে ইদানিংকালের যান্ত্রিকতা, মানসিক রোগ-ব্যাধি ও মানসিক স্বাস্থ্য নিয়ে নানা ভ্রান্ত ধারণা, কুসংস্কার নিয়ে কথা বলেন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি মাহির প্রান্ত। ধন্যবাদ জ্ঞাপন ও মনের বন্ধু শুরু হওয়ার কারণ নিয়ে কথা বলেন মনের বন্ধুর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী তৌহিদা শিরোপা। এ সময় তিনি বলেন, মানসিক স্বাস্থ্য যে ট্যাবু না, সেই জায়গা থেকে মানুষকে মন খুলে কথা বলার একটি নিরাপদ, গোপনীয়, নন-জাজমেন্টাল ও পারষ্পরিক শ্রদ্ধার প্ল্যাটফর্ম করার জন্যই মনের বন্ধুর শুরু।

অনলাইনে ও ঢাকা অফিসে সরাসরি সেবার পাশাপাশি হেল্পলাইন, ফেসবুক, টিকটক, ইন্সটাগ্রাম, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমেও মনের বন্ধুর সরব উপস্থিতির কথা বলেন তিনি।

করোনাকালীন সময়ে মনের বন্ধুর অভিজ্ঞ ও প্রশিক্ষিত কাউন্সেলদের মাধ্যমে সেবা প্রদান ছাড়াও মনের বন্ধুর মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সচেতনতা বৃদ্ধির জন্য ইউএনডিপির সহায়তায় বাংলায় ৪০ ঘন্টার মানসিক স্বাস্থ্য ও আচরণ বিষয়ক সার্টিফিকেট কোর্সের কথা উল্লেখ করেন। তিনি বলেন, এই কোর্সটি শিক্ষার্থীদেরকে সাহায্য করবে নিজের মনের যত্ন সম্পর্কে আরও ভালোভাবে জানতে।

এই কর্মসূচির প্রধান পরিচালক ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের সহযোগী অধ্যাপক ও মনের বন্ধুর উপদেষ্টা মনোরোগ বিশেষজ্ঞ ডা. হেলাল উদ্দিন আহমেদ। বেশ কয়েকটি আঙ্গিকে মানসিক চাপ, পরিপাশ্বির্ক বিচার-সমালোচনা আর প্রত্যাশাকে পাশ কাটিয়ে কীভাবে নিজের হতাশা আর উদ্বেগগুলোকে মোকাবিলা করতে হয় সে বিষয়ে তিনি আলোচনা করেন।

তিনি তরুণ শিক্ষার্থীদের নানান প্রশ্ন আর জিজ্ঞাসার মাধ্যমে বলেন কিভাবে আত্মহত্যা মোকাবিলা করতে হবে, কারও মধ্যে আত্মহত্যার লক্ষণ বুঝতে পারলে কীভাবে বন্ধুদের সাহায্য করতে পারবে।

ব্যক্তিত্বের ধরণ এবং বিভিন্ন ইঙ্গিত থেকে কিভাবে পরিকল্পিত আত্মহত্যা এবং আবেগপ্রবণ আত্মহত্যা বোঝা যায়। তাঁর তথ্যবহুল বক্তব্যের পর মনের বন্ধুর অ্যাসোসিয়েট সাইকোসোশ্যাল কাউন্সেলর রাজন দাস মানসিক চাপের কারণগুলো উল্লেখ করেন। শ্বাস-প্রশ্বাসের ব্যায়ামের মাধ্যমে কিভাবে মানসিক চাপ দূর করা যায় তা সেশনের মধ্যেই অনুশীলন করানো হয়।

অতঃপর জাহাঙ্গীরনগরের প্রাক্তন শিক্ষার্থী ও মনের বন্ধুর হেড অব প্লানিং অ্যান্ড পার্টনারশিপ মুনিয়া ইসলাম মজুমদার লাইফ স্কিল সেশন পরিচালনা করেন। মানুষের আনকমফোর্টেবল ফিলিংসকে কিভাবে জীবনে অভিবাদন করতে হয় সে বিষয়টি তিনি বর্ণনা করেন শুরুতে।

তিনি বলেন, লাইফ ইজ অ্যা গিফট। ছোট ছোট ভাবে কিভাবে মানুষকে প্রশংসা করা যায়, বন্ধুর ব্যক্তিগত সমস্যায় কীভাবে সহায়তা দেয়া যায়, চ্যালেঞ্জিং সময়গুলোতে কিভাবে নিজেকে সাহায্য করা যায় তা বলেন। নিজেকে শেষ করে দেওয়াটা যে সমাধান না, নতুন করে শুরু করাটাই যে সত্যিকারের জীবন। প্রত্যেকটা শেষ যে নতুন কিছুর শুরু তা তাঁর কথায় উঠে আসে।

“মনের দরজায় আমরা” ক্যাম্পইন ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে চলবে এ বছর জুড়ে। এর কনটেন্ট পার্টনার ছিল দ্য ডেইলি স্টার ও রেডিও পার্টনার ছিল কালারস এফ এম ১০১.৬।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অভিজাত এলাকায় পয়ঃবর্জ্যের অবৈধ সংযোগ দুঃখজনক : মেয়র আতিকুল

আগামীতে টুইটার ব্যবহারে টাকা লাগবে: ইলন মাস্ক

গণঅভূ্যত্থান দিবস উপলক্ষে স্মারক ডাকটিকেট অবমুক্ত করলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

২৮ অক্টোবর সরকারের নয় বিএনপিরই পতন যাত্রা শুরু হবে : তথ্যমন্ত্রী

বঙ্গবন্ধুর স্বপ্নের বাস্তব রূপ দিয়েছেন শেখ হাসিনা : সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

প্রাইম ব্যাংক ও ভেজথানি হসপিটালের মধ্যে চুক্তি স্বাক্ষর

কেরাণীগঞ্জে ভেজাল ও মেয়াদ উত্তীর্ণ ফুড আইটেমের কারখানা সিল গলা, সোয়া ৪ লক্ষ টাকা জরিমানা 

রচনা প্রতিযোগিতায় ‘শ্রেষ্ঠ উপজেলা পদক’ পেলো বাউফল

 সুবর্ণচরে দুই শিশুসহ ৯ রোহিঙ্গা আটক

স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে অবসরপ্রাপ্ত স্মার্ট মেধার দরকার : পার্বত্য মন্ত্রী 

ব্রেকিং নিউজ :