300X70
বুধবার , ৩০ ডিসেম্বর ২০২০ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মহামারির আঘাতটা বেশি লেগেছে শিক্ষা খাতে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৩০, ২০২০ ১২:৫৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: মুক্তিযুদ্ধের বছরের অর্ধশতক পর ২০২০ সালে এসে করোনাভাইরাস মহামারির কারণে আবারও শিক্ষার্থীদের বিনা পরীক্ষায় পরের ক্লাসে তুলে দিতে হচ্ছে বাংলাদেশে। স্বাধীনতা যুদ্ধের মত এবার শত্রুপক্ষের সঙ্গে অস্ত্র নিয়ে যুদ্ধ করতে হচ্ছে না। কিন্তু খালি চোখে দেখা যায় না- এমন শত্রুর বিরুদ্ধে এবারের লড়াইয়ে এখনও কূল-কিনারা করে উঠেতে পারেনি শিক্ষা প্রতিষ্ঠানগুলো। মহামারীতে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি চলছে মধ্য মার্চ থেকে।
সংসদ টেলিভিশন, বেতার, কমিউনিটি রেডিওর পাশাপাশি ভার্চুয়ালি যতটুকু শিক্ষা কার্যক্রম চালানো গেছে, তাতে আত্মতুষ্টির কিছু দেখছেন না শিক্ষাবিদরা। তারা বলছেন, শুধু কোভিড-১৯ মহামারীর সময় নয়, পরে দুর্যোগের যে কোনো সময় যাতে শিক্ষা কার্যক্রম চালু রাখা যায়, নতুন শিক্ষাক্রমে তা অন্তর্ভুক্ত করে সেভাবে অবকাঠামোগত প্রস্তুতি নিতে হবে।
বাংলাদেশে করোনাভাইসের প্রকোপ বাড়তে শুরু করলে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। কওমি মাদ্রাসা বাদে অন্য সব শিক্ষা প্রতিষ্ঠানে ১৬ জানুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে। মহামারী পরিস্থিতির ততোটা উন্নতি না হওয়ায় এ বছর পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা এবং প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের বার্ষিক পরীক্ষা নেওয়া যায়নি। নতুন বছরে আগের রোল নিয়েই নতুন ক্লাস শুরু করবে শিক্ষার্থীরা। উচ্চ মাধ্যমিকেও এবার চূড়ান্ত পরীক্ষা নেওয়া যায়নি; এইচএসসি ও সমমানের ফল ঘোষণা করা হবে শিক্ষার্থীদের অষ্টমের সমাপনী এবং এসএসসি ও সমমানের ফলফলের ভিত্তিতে। আর অনলাইনে ক্লাস চললেও পরীক্ষা বন্ধ থাকায় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো দীর্ঘমেয়াদী সেশনজটের মুখে পড়তে যাচ্ছে এবার।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা অনুষদের অধ্যাপক এম ওয়াহিদুজ্জামান মনে করেন, করোনাভাইরাস মহামারীর মধ্যে দেশের অর্থনৈতিক খাতকে চাঙ্গা রাখার চ্যালেঞ্জ যতটা ভালোভাবে সামলানো গেছে, সেই তুলনায় শিক্ষা খাতে ততটা পারা যায়নি। খেদোক্তি তার, ‘মহামারীতে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কোনো ভূমিকা আছে? অনলাইন এডুকেশন, অনলাইন ডিগ্রি এগুলো আমরা করতে পারিনি।’ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সংসদ টিভিতে প্রাথমিক ও মাধ্যমিকের বিভিন্ন শ্রেণির ক্লাস সরাসরি সম্প্রচার করা হয়। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সংসদ টিভিতে প্রাথমিক ও মাধ্যমিকের বিভিন্ন শ্রেণির ক্লাস সরাসরি সম্প্রচার করা হয়।
কীভাবে প্রতিষ্ঠানগুলো টিকে থাকবে সেই প্রশ্ন রেখে অধ্যাপক ওয়াহিদুজ্জামান বলেন, ‘একটা ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অবকাঠামো হয়নি, কোভিডের মধ্যে আমরা এই শিক্ষাটা পেয়েছি। করোনাভাইরাস মহামারীর পরে আমরা কীভাবে এগোব, সেই লক্ষ্য নির্ধারণ করতে হবে। নতুন শিক্ষাক্রমের মধ্যে এসব বিষয় রাখতে হবে, কারিকুলামকে আরও আধুনিক ও স্মার্ট করতে হবে।’ মহামারীর মধ্যে বিপাকে পড়ে শিক্ষা কার্যক্রম চালাতে এখন যেসব ডিজিটাল ডিভাইস ব্যবহার করা হচ্ছে, সেগুলোকে পাঠ্যক্রমের মধ্যে অন্তর্ভুক্তের পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা অনুষদের অধ্যাপক ওয়াহিদুজ্জামান।
মহামারীর মধ্যে কবে থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো পুরোপুরি খুলে দেওয়া যাবে তা নিয়ে শঙ্কার কথা জানিয়ে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী গণমাধ্যমকে বলছেন, একটা বছর হারিয়ে গেল। তার কথায়, ‘অনলাইনে বা অন্য মাধ্যমে পড়াশোনা ঠিকমত হয়নি, সকলে পায়নি। যারা পেয়েছে অনেকের ইন্টারনেট ঠিকমতো কাজ করেনি, একটা বছর হারিয়েই গেল। যারা গ্রামে থাকে, যাদের একসেস নেই, যারা গরিব মানুষ তারা তো অনলাইনে পারবে না, খরচ কোথা থেকে যোগাবে?’ শিক্ষা প্রতিষ্ঠান খোলা হলে সেখানে যে ভিড় হবে, তা নিয়ে ভাবনা রয়েছে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর।
তিনি বলেন, ‘আমাদের এত লোকসংখ্যা। অন্য জায়গায় স্কুল খুললে এত ভিড় হয় না। আমাদের স্কুল খুলে দিলে ভিড় হয়। আমরা পিছিয়ে গেলাম।’ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য অধ্যাপক মো. মশিউজ্জামান গণমাধ্যমকে বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর ছাত্র-ছাত্রীদের যে ক্ষতিটুকু হয়েছে তা পরের বছরের পাঠের সাথে ঘাটতি পূরণের জন্য শিক্ষক নির্দেশিকা তৈরি করা হচ্ছে। নিচের ক্লাসের যে বিষয়টি না পড়ে কোনো শিক্ষার্থী উপরের ক্লাসে উঠেছে, নতুন ক্লাসে সে ধরনের বিষয় পড়ার সময় আগের ক্লাসের বিষয়টিও পড়ানো হবে।
ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের অভিভাবকদের সংগঠন ‘অভিভাবক ঐক্য ফোরামের’ সভাপতি জিয়াউল কবির দুলু গণমাধ্যমকে বলেন, মহামারীর মধ্যে ছাত্র-ছাত্রীদের পড়াশোনার ক্ষতি দূর করার জন্য শিক্ষা প্রতিষ্ঠানের সব ধরনের ছুটি বাতিল করে অতিরিক্ত ক্লাস নিতে হবে।
বেতন- ফি নিয়ে সঙ্কট: মহামারীর মধ্যে আরেকটি বড় সঙ্কট দেখা দিয়েছে সারা দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও সেখানকার ছাত্র-ছাত্রীদের অভিভাবকদের মধ্যে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ হওয়ার পরপরই বেসরকারি স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো অনলাইন ক্লাস নেওয়া শুরু করলেও তাতে পুরো বেতন দেওয়ার যৌক্তিকতা খুঁজে পাননি অভিভাবকদের অনেকে। মহামারীর মধ্যে বেতন-ফি কমানোর দাবিতে ঢাকার রাস্তায় কর্মসূচিও পালন করেছেন অভিভাবকরা।
অপরদিকে এই সময়ে শিক্ষার্থীদের বেতন বকেয়া পড়ায় শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধে হিমশিম খাচ্ছে অনেক স্কুল। কয়েক মাস ধরে স্কুল কর্তৃপক্ষ ও অভিভাবকদের পাল্টাপাল্টি বক্তব্যের পর গত ১৮ নভেম্বর সরকারি নির্দেশনায় বলা হয়, করোনাভাইরাস মহামারীর মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও বেসরকারি স্কুল-কলেজগুলো শিক্ষার্থীদের টিউশন ফি নিতে পারবে। তবে এর বাইরে টিফিন, পুনঃভর্তি, গ্রন্থাগার, বিজ্ঞানাগার, ম্যাগাজিন ও উন্নয়ন বাবদ এবং অ্যাসাইনমেন্ট সংক্রান্ত কোনো ফি নেওয়া যাবে না। তবে এই নির্দেশনার পরেও বেতন-ফি নিয়ে জটিলতা কাটেনি। শিক্ষা প্রতিষ্ঠানে সরাসরি ক্লাস-পরীক্ষা না হওয়ায় অনেক অভিভাবক টিউশন ফি পরিশোধ করতে চাইছেন না। আর অনেক শিক্ষা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা বলছেন, স্কুলে ভর্তির সময় তারা যে এককালীন টাকা নেন, তা না নিলে প্রতিষ্ঠান চালানো কঠিন হয়ে পড়বে তাদের জন্য।
এদিকে বেশি খরচের ইংরেজি মাধ্যমের স্কুলগুলোতে বেতন-ফি কমানোর দাবিতে অভিভাবকরা আন্দোলন করলেও তারাও খুব একটা সুবিধা পাননি। কোনো কোনো স্কুল কর্তৃপক্ষ দুই-এক মাসের বেতনে কিছুটা ছাড় দিলেও তাতে অভিভাবকরা সন্তুষ্ট হতে পারেননি। আবার দীর্ঘদিন বন্ধ থাকায় অনেক কিন্ডারগার্টেন বন্ধ হয়ে গেছে, এসব প্রতিষ্ঠানের শিক্ষকদের অনেকে পেশা বদলে ভাড়ায় মোটরসাইকেল চালানোর মতো কাজও করছেন। কাজ হারিয়ে অনেকে রয়েছেন দুর্দশার মধ্যে। ২০২১ সাল এই শিক্ষকদের পুরনো পেশায় ফেরার সুযোগ দেবে কি না, তা জানতে অপেক্ষায় থাকতে হবে তাদের।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

এবার বাংলাদেশের ‘‘দক্ষিণ আফ্রিকা জয়’’

সাংবাদিকতা পেশার নিরাপত্তার জন্য ওয়েজবোর্ডের প্রয়োজনীয়তা আছে : পরিকল্পনামন্ত্রী

স্বাধীনতার মাস উপলক্ষে ফুডপ্যান্ডার নতুন অফার

গণতন্ত্রের প্রতি অশ্রদ্ধা থেকেই বিএনপি’র সংলাপে বর্জন, সার্চ কমিটিকেও অবজ্ঞা : তথ্যমন্ত্রী

১৯ বছর পর ফের জুটি বাঁধছেন হৃতিক-কারিনা

সেপ্টেম্বর থেকে দেশে আর লোডশেডিং থাকবে না: পরিকল্পনামন্ত্রী

পুরো ডাক ব্যবস্থাকে ডিজিটাল করছি আমরা : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস : তথ্যমন্ত্রী

‘ইনভেস্টমেন্ট এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পেল শপআপ

চার বছর ধরে শিল্প ও সৃজনশীলতা চর্চাকারীর পাশে ক্রিয়েটিভ প্র্যাকটিশনা

ব্রেকিং নিউজ :