300X70
শুক্রবার , ২৬ ফেব্রুয়ারি ২০২১ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মহামারির মধ্যে প্রথম বিসিএসে চাকরিপ্রত্যাশীরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৬, ২০২১ ৭:২২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: দেশে করোনাভাইরাসের মহামারি শুরুর পর প্রথমবারের মত কোনো বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় বসছে সরকারি চাকরিপ্রত্যাশীরা। আজ শুক্রবার বিকাল ৩টা থেকে ৪২তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষা হয়। বিশেষ এ বিসিএসে কেবল চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।

সরকারি কর্ম কমিশনের জনসংযোগ কর্মকর্তা ইসরাত শারমিন ঈশিতা বলেন, নির্ধারিত কেন্দ্রে বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ২০০ নম্বরের এই এমসিকিউ পরীক্ষা হয়। গত ১৮ ফেব্রæয়ারি পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করা হয়।

পিএসসি জানিয়েছে, পরীক্ষার্থীদের প্রবেশপত্র ও জাতীয় পরিচয়পত্র নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। বই, পুস্তক, ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক কার্ড, ক্রেডিট কার্ডের মতো দেখতে কোনো ডিভাইস, গয়না বা ব্যাগ নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করা যাবে না।

দুই হাজার সহকারী সার্জন (চিকিৎসক) নিয়োগ দিতে গতবছর নভেম্বর মাসে ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৭ থেকে ২৭ ডিসেম্বর আবেদন নেওয়া হয়। বিশেষ এ বিসিএসে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষার (এমসিকিউ) পর ১০০ নম্বরের মৌখিক পরীক্ষার মধ্য দিয়ে নিয়োগের জন্য চূড়ান্ত তালিকা তৈরি করা হবে।
প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলী (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী এক নম্বর পাবেন। প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ৫ নম্বর কাটা যাবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :