300X70
মঙ্গলবার , ১৪ ডিসেম্বর ২০২১ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

“মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর সাথে সুইডেন ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ”

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৪, ২০২১ ৮:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেক্সজান্দ্রা বার্গ ফন লিন্ডে (Ms Alexandra Berg von Linde) ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড (Ms Nathalie Chuard)।

আজ রবিবার সকালে (১৪ ডিসেম্বর) বাংলাদেশ সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত পৃথক সাক্ষাতে তারা বাংলাদেশে নারীর উন্নয়ন, ক্ষমতায়ন , সমতা অর্জন ও দ্বিপাক্ষিক ইস্যুর বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, জাতির পিতা সংবিধানে গণজীবনের সর্বস্তরে নারী-পুরুষের সমঅধিকারের নিশ্চত করেন। এরই ধারবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারী উন্নয়ন, ক্ষমতায়ন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

প্রতিমন্ত্রী ইন্দিরা আরও বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় নারীদের কর্মসংস্থান সৃষ্টি, উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে তথ্য-প্রযুক্তির মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি ও বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদান করছে। নারী ও শিশুর প্রতি সহিংসতা রোধ, বাল্য বিয়ে বন্ধ এবং কিশোর-কিশোরীদের উন্নয়নে বাস্তবায়িত হচ্ছে বিভিন্ন কার্যক্রম।

সুইডেনের রাষ্ট্রদূত আলেক্সজান্দ্রা বার্গ ফন লিন্ডে বলেন, জেন্ডারবেজড ভায়োলেন্স ও বাল্য বিয়ে বিশ্বব্যাপী কন্যা শিশুর উন্নয়নে বড় চ্যালেঞ্জ। নারী ও শিশূরা জলবায়ু পরিবর্তনের জন্য ক্ষতিগ্রস্থ হচ্ছে।

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড বলেন, তাঁর দেশ চাপাইনবাবগঞ্জের শিবগঞ্জের আম, যশোরে সব্জি ও ভৈরবের জুতা উৎপাদনকারী নারী উদ্যোক্তাদের সহায়তা করছে। তিনি এসময় জয়িতা ফাউন্ডেশনের নারী উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করার আগহ প্রকাশ করেন।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার এসময় সুইডেন ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতকে বাংলাদেশে নারী কর্মসংস্থান সৃষ্টি ,উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধি ও তাদের উৎপাদিত পণ্যের বাজারজাতকরণে সহায়তা দেয়ার আহবান জানান।
উভয় দেশের রাষ্ট্রদূত বাংলাদেশে নারী ক্ষমতায়ন ও আর্থ-সামাজিক উন্নয়নে একসাথে কাজ করে যাওয়ার আগ্রহ প্রকাশ করেন।
এ সময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলাম, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক রাম চন্দ্র দাস ও যুগ্মসচিব নার্গিস খানম উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আগামী ২৯ জুন মালয়েশিয়া, ব্রুনেই ও ইন্দোনেশিয়ায় ঈদুল আজহা

বাউবি ও অনলাইন এন্টারপ্রেনারস এসোসিয়েশনের মধ্যে আলোচনা সভা

ফেসবুকে আপত্তিকর মন্তব্য, ছুরিকাঘাতে ৩ যুবক নিহত

বিশ্বজুড়ে নিরাপদ পানি-স্যানিটেশন নি‌শ্চি‌ত করতে বাংলা‌দেশের আহ্বান

রূপগঞ্জে ৩ হাজার হতদরিদ্র মানুষের মাঝে রংধনু গ্রুপের উদ্যোগে খাদ্য সহায়তা বিতরণ

চলে গেলেন সংগীতশিল্পী সুমিত্রা সেন

জনস্বাস্থ্য সুরক্ষায় একসাথে কাজ করবে পরিবেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয়

ক্রীড়া লেখক সমিতি কুমিল্লা জেলার সভাপতি বাবুল, সম্পাদক তরুনাভ ও সাংগঠনিক জাকির

যা-কিছু হবে সংবিধান ও আইনের মধ্যেই হতে হবে : আইনমন্ত্রী

বরিশাল এক্স ক্যাডেট এসোসিয়েশন উদ্যোগে বেক্সকা নাইট-২০২২ অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :