300X70
বৃহস্পতিবার , ২৭ জানুয়ারি ২০২২ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মহিলা বিষয়ক অধিদপ্তরে জাতির পিতা ও বঙ্গমাতার ম্যুরাল এবং ৭ মার্চ ভাষণের টেরাকোটা উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৭, ২০২২ ৪:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, জাতির পিতা বাংলাদেশে নারী উন্নয়ন ও নারীর ক্ষমতায়নের প্রকৃত পথ প্রদর্শক। তিনি সদ্যস্বাধীন দেশে নারীর কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়নের জন্য ১৯৭২ সালে নারী পুনর্বাসন বোর্ড গঠন করেন।

মুক্তিযুদ্ধের সময় নির্যাতিত নারীদের চিকিৎসা ও পুনর্বাসন করেন। সেখানে বঙ্গমাতার ছিল অসাধারণ ভূমিকা। বঙ্গমাতা নির্যাতিত নারীদের বিয়ের ব্যবস্থা করে, তাদের সামাজিকভাবে প্রতিষ্ঠার মাধ্যমে মর্যাদাসম্পন্ন আলোকিত জীবন দান করেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা ১৯৭২ সালে যে নারী পূনর্বাসন বোর্ড গঠন করেন, সেই নারী পুনর্বাসন বোর্ডই আজকের মহিলা বিষয়ক অধিদপ্তর। এই অধিদপ্তর দেশের সকল উপজেলায় নিজস্ব অফিসের মাধ্যমে নারীদের প্রশিক্ষণ, সামাজিক নিরাপত্তা, সচেতন করা ও সুরক্ষা সেবা প্রদান করছে। এর ফলে নারীরা অর্থনৈতিক, সামাজিক, পারিবারিক ও রাজনৈতিক ক্ষেত্রে ক্ষমতায়িত হচ্ছে।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আরো বলেন, আজ মহিলা বিষয়ক অধিদপ্তরে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব এঁর ম্যুরাল এবং ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের টেরকোটার উদ্বোধন করছি। এ অধিদপ্তরে প্রতিদিন অনেক সেবা প্রার্থী আসে। এ প্রজন্মের নারীরা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিববর্ষে স্থাপিত জাতির পিতা এবং বঙ্গমাতার ম্যুরালের মাধ্যমে, বাংলাদেশে নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে জাতির পিতা এবং বঙ্গমাতার যে মহান অবদান, তা জানতে পারবে। এর মাধ্যমে নারীরা আত্মপ্রত্যয়ী হয়ে শিক্ষা,চাকুরী, রাজনীতি, ব্যবসা বাণিজ্যসহ উন্নয়নের সকল ক্ষেত্রে সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ২০৪১ সালের উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে ভূমিকা রাখবে।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ (বৃহস্পতিবার) ঢাকায় ইস্কাটনে মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রধান কার্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব এঁর ম্যুরাল এবং ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের টেরাকোটা উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীনের সভাপতিত্বে এ উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।

বিশেষ অতিথির বক্তব্যে সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, স্বাধীন বাংলাদেশ সৃষ্টির ক্ষেত্রে জাতির পিতার যে অবদান, সেই ঋণ আমরা কখনো শোধ করতে পারবোনা। এই অবদানকে আমাদের গভীর কৃতজ্ঞতায় স্মরণ ও অন্তর দিয়ে অনুধাবন করতে হবে।

এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম, অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদ সহ মন্ত্রণালয়, দপ্তরসংস্থার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

রাজধানীর ডেমরাতে ৫০ কোটি টাকার সরকারি জমি উদ্ধার

এবার অনলাইনে তাঁত পণ্যের মেলা, উদ্বোধন বুধবার

বিশ্ববাসিকেও এ হত্যাকাণ্ডের বিষয়ে সতর্ক থাকার আহ্বান

বাড্ডায় ট্রাকের ধাক্কায় পরিচ্ছন্নতাকর্মী নিহত

সালমান এফ রহমানের বাসায় মার্কিন প্রতিনিধিদলের নৈশভোজ, নির্বাচন ও মানবাধিকার ইস্যুতে আলোচনা

যেসব কারণে স্ত্রীকে পাগলের মতো ভালোবাসেন স্বামী

নারায়ণগ‌ঞ্জে ছিনতাইকরীরা কো‌পে রক্তাক্ত চালক, তবুও ছা‌ড়ে‌নি ইজিবাইক

অনুষ্ঠিত হলো বসুন্ধরা পেপার মিলস লিঃ এর হাইজিন টিমের “সাকসেস মিট ২০২০”

বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে সিলেট যাচ্ছেন সেনাপ্রধান

দুর্দান্ত ফিচারের টেকনোর নতুন ফোন স্পার্ক ২০ প্রো

ব্রেকিং নিউজ :