300X70
সোমবার , ১৯ অক্টোবর ২০২০ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মাওয়া প্রান্তে ৩৩তম স্প্যানে পদ্মা সেতুর দৃশ্যমান হলো ৪৯৫০ মিটার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১৯, ২০২০ ১:৫৫ অপরাহ্ণ

মোস্তাক আহম্মেদ চৌধুরী, মুন্সীগঞ্জ: আজ সোমবার বসলো পদ্মা সেতুর ৩৩তম স্প্যান ‘১সি’। এ স্প্যানটি বসেছে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তের পদ্মা সেতুর ৩ ও ৪ নম্বর পিলারের (পিয়ার) ওপর।

ভাসমান ক্রেন তিয়ান-ই এর মাধ্যমে পিলারের ওপর এ স্প্যানটি স্থাপন করা হয়। এ স্প্যানটি বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর ৪,৯৫০ মিটার।

আজ সোমবার বেলা ১২.১মিনিটের দিকে বসানো হয় এ ৩৩ তম স্প্যান।

এর আগে সকাল সাড়ে নয়টার দিকে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ছয়শ’ টন ওজন ধারণ ক্ষমতাসম্পন্ন ভাসমান ক্রেন তিয়ান-ই ৩ হাজার ১৪০ টন ওজনের ধূসর রঙ এর ১৫০ মিটার দৈর্ঘের ৩৩ তম স্প্যানটি নিয়ে রওনা হয় ৩ ও ৪ নম্বর পিলারের উদ্দেশে।

পিলারের কাছে পৌঁছানোর পরই শুরু হয় স্প্যান বসানোর সকল কার্যক্রম।

এর আগে গত ১১ অক্টোবর বসানো হয় পদ্মা সেতুর ৩২তম স্প্যানটি। ৯ দিনের মাথায় বসতে যাচ্ছে এ স্প্যান। ৩২তম স্প্যানের চার মাস আগে গেলো ১০ জুন বসানো হয় পদ্মা সেতুর ৩১তম স্প্যানটি। পদ্মা সেতুতে ৩৩তম স্প্যান বসানোর মধ্য দিয়ে আর বাকি থাকলো ৮টি স্প্যান। বাকি স্প্যানগুলো মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে রয়েছে।

পদ্মা সেতুর প্রকৌশলী মো. হুমায়ুন কবির জানান, পদ্মা সেতুর ৩৩তম স্প্যান বসানো হয়েছে। এটি বসেছে সেতুর ৩ ও ৪ নম্বর পিলারের ওপর।

এর আগে বন্যা ও পদ্মা নদীতে প্রবল স্রোত থাকার কারণে চার মাস পর গেলো ১১ অক্টোবর বসানো হয় ৩২তম স্প্যানটি।

প্রসঙ্গত, ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্ট্রিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :