300X70
রবিবার , ৮ জানুয়ারি ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মার্কিন যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের সাম্প্রতিক প্রবণতা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৮, ২০২৩ ৪:৫৯ অপরাহ্ণ

মেহজাবিন বানু : মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে দৃঢ় আগ্রহ দেখিয়েছে। বাংলাদেশ একইভাবে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়ন ও শক্তিশালী করতে চায়। বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রের লক্ষ্য বাংলাদেশের সঙ্গে শুধু দ্বিপাক্ষিক সম্পর্কই নয় বরং যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের আশাবাদ ব্যক্ত করেছেন। বাংলাদেশে নিযুক্ত আমেরিকান রাষ্ট্রদূত, বাংলাদেশের ঘনিষ্ঠ মিত্র ও উন্নয়ন সহযোগীদের মধ্যে একটি হচ্ছে যুক্তরাষ্ট্র।

বিশেষ করে ২০০৯ সালে বর্তমান প্রশাসন ক্ষমতায় আসার পর থেকে দুই দেশের মধ্যে রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক উন্নত হয়েছে। বাংলাদেশের কূটনৈতিক স্বার্থের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রও সবচেয়ে গুরুত্বপূর্ণ দেশগুলির মধ্যে একটি। মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের আর্থ-সামাজিক প্রবৃদ্ধি এবং বিনিয়োগের পাশাপাশি নিরাপত্তা সহযোগিতার ক্ষেত্রে বিশেষভাবে উল্লেখযোগ্য অবদান রেখেছে।

রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচারের বাংলাদেশ সফরের অর্থ
মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের একজন উপদেষ্টা (বিশেষ সহকারী) এবং হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টর রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচার রাজনৈতিক সফরের ধারাবাহিকতার অংশ হিসেবে শনিবার বিকেলে ঢাকায় এসেছেন। তার সঙ্গে যুক্তরাষ্ট্রের একটি সিনিয়র প্রতিরক্ষা প্রতিনিধি দলও ছিলেন। তাদের সফরে দ্বিপাক্ষিক সহযোগিতার বিভিন্ন বিষয় কভার করা হবে। প্রতিরক্ষা সহযোগিতা বৃদ্ধি এবং র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা শিথিল করার পাশাপাশি রোহিঙ্গা প্রত্যাবাসন আলোচনার মূল বিষয় হবে। রবিবার থেকে শুরু হচ্ছে মার্কিন প্রতিনিধি দলের সরকারি সফর।

তিনি যখন মার্কিন প্রেসিডেন্টের বিশেষ সহকারী ছিলেন, রিয়ার অ্যাডমিরাল আইলিন লাউবাচার সম্প্রতি ওয়াশিংটন, ডিসি-তে বাংলাদেশ দূতাবাসে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলমের সাথে দেখা করেন।

ডোনাল্ড লু শিগগিরই বাংলাদেশে আসছেন।
ডোনাল্ড লু, যিনি ১৫ সেপ্টেম্বর, ২০২১-এ দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী সেক্রেটারি অফ স্টেট নিযুক্ত হন, সেই তারিখে বাংলাদেশে তার সফর শুরু করবেন বলে আশা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশ সফরে আসছেন এবং মোমেন বলেন, এটা চমৎকার খবর। “এ ক্ষেত্রে, তিনি একজন নীতিনির্ধারকের মতো। এখানে তাকে স্বাগত জানাই। “মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আমাদের সম্পর্ক চমৎকার।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে, আমরা বিভিন্ন কর্মকাণ্ডে জড়িত। তিনি (ডোনাল্ড লু) এলে বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। উপরন্তু, তিনি আশা করেছিলেন যে ডোনাল্ড লুর সফর দুই দেশের মধ্যে ইতিবাচক সম্পর্ককে মজবুত করতে সাহায্য করবে। র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে গণমাধ্যমের এক প্রশ্নের জবাবে মন্ত্রী মন্তব্য করেন, দ্বিপাক্ষিক সম্পর্ককে প্রভাবিত করে এমন অনেক কারণ রয়েছে। “যুক্তরাষ্ট্র আমাদের সবচেয়ে বড় বিনিয়োগকারী এবং ভোক্তা উভয়ই।

আমাদের শুধুমাত্র একটি সমস্যা নিয়ে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই কারণ আমরা অন্যান্য ক্ষেত্রে নিযুক্ত। আমাদের একই নৈতিকতা ও বিশ্বাস রয়েছে। তিনি দাবি করেন যে বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র চায়। একটি গণতান্ত্রিক ব্যবস্থা। মার্কিন যুক্তরাষ্ট্র মানবাধিকার রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। আমরাও এটা চাই। মানবাধিকার, ন্যায়বিচার এবং গণতন্ত্রের নামে ত্রিশ লাখ বাংলাদেশি তাদের জীবন দিয়েছেন, তিনি আরও বলেন, “আমরা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করব। এখানে অজানা অনেক বিষয় কভার করা হবে।

বাইডেন বাংলাদেশের সঙ্গে সহযোগিতা করতে চান :
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি বলেছেন যে তার জাতি ঢাকার সাথে তাদের দীর্ঘস্থায়ী সহযোগিতাকে স্বীকৃতি দেয় এবং গত ৫০ বছরে বাংলাদেশের অর্থনৈতিক সাফল্যকে “আশ্চর্যজনক বর্ণনা” বলে অভিহিত করেছে। “আমি আশা করি আমাদের দেশগুলি জলবায়ু পরিবর্তন, শরণার্থী এবং সামুদ্রিক নিরাপত্তার মতো সমস্যাগুলি মোকাবেলা চালিয়ে যাবে।” আমরা আপনার কৃতিত্বের প্রতি যত্নশীল এবং প্রত্যেকের স্বাধীনভাবে অংশ নেওয়ার এবং তাদের জাতির বৃদ্ধিতে অবদান রাখার অধিকারকে সমর্থন করি, তিনি বলেন। হোয়াইট হাউসে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে মোহাম্মদ ইমরানের পরিচয়পত্র গ্রহণ করার সময় মার্কিন প্রেসিডেন্ট এ মন্তব্য করেন।

তার লিখিত মন্তব্যে, বিডেন বলেছেন, “আমি বাংলাদেশের সাথে আমাদের অব্যাহত সহযোগিতা উদযাপন করতে চাই কারণ ২০২২ ইউএস-বাংলাদেশ সম্পর্কের ৫০ তম বার্ষিকী উপলক্ষে।” বাইডেন যুক্তরাষ্ট্রে আগত বাংলাদেশি রাষ্ট্রদূতকে স্বাগত জানান এবং দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে তার সঙ্গে কাজ করার জন্য তার প্রশাসনের আগ্রহ প্রকাশ করেন। উপরন্তু, বাইডেন বাংলাদেশের রাষ্ট্রদূতকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি মার্কিন নাগরিক থাকাকালীন তিনি সব ধরনের সহযোগিতা করবেন।

তিনি আরও বলেন যে বাংলাদেশ সমুদ্র নিরাপত্তা, আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন, মানবিক সহায়তা, শরণার্থী সংকট, জাতিসংঘ শান্তিরক্ষা এবং সন্ত্রাস দমন সংক্রান্ত বিষয়ে একটি গুরুত্বপূর্ণ অংশীদার হয়ে উঠেছে। বিডেনের মতে, বাংলাদেশ তার বেশিরভাগ কৃষিনির্ভর অর্থনীতিকে একটি আঞ্চলিক অর্থনৈতিক শক্তিতে পরিণত করেছে যা বিশ্বব্যাপী সরবরাহ শৃঙ্খলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য ভাল অবস্থানে রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট প্রায় ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশের উদারতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং এই উদ্বাস্তু ও তাদের আশ্রয়দাতা সম্প্রদায়কে সহায়তা এবং তাদের অধিকার রক্ষায় বাংলাদেশকে সমর্থন করার অঙ্গীকার করেন।

তিনি ঘোষণা করেন, “যুক্তরাষ্ট্র এই মানবিক সমস্যার দীর্ঘমেয়াদী, নির্ভরযোগ্য সমাধান খুঁজে বের করার জন্য নিবেদিত।” কোভিড-১৯ মহামারী সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন যে কোভিড-১৯ গ্লোবাল অ্যাকশন প্ল্যানের অংশ হিসেবে বিশ্বব্যাপী মহামারী মোকাবিলায় বাংলাদেশের সঙ্গে সহযোগিতা করতে পেরে দেশটি সন্তুষ্ট। আমরা আগামী মাস এবং বছরগুলিতে আমাদের সহযোগিতা বাড়ানোর জন্য নিবেদিত, তিনি বলেছিলেন।

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানির পুনরুজ্জীবন :
২০২২ সালের প্রথম দশ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ দ্বারা সংগৃহীত তথ্য অনুসারে, বিশ্বের বৃহত্তম পোশাক প্রস্তুতকারক চীন থেকে আমেরিকান আমদানির তুলনায় বাংলাদেশে তৈরি পোশাকের জন্য আমেরিকান অর্ডার দ্রুত বাড়ছে।

ইউএস ডিপার্টমেন্ট অব কমার্সের অফিস অফ টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেলস (ওটিএক্সএ) অনুসারে, গত বছরের জানুয়ারি থেকে অক্টোবরের মধ্যে যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে প্রায় ৮.৫ বিলিয়ন ডলারের পোশাক আমদানি করেছে যা বাংলাদেশে তৈরি পোশাক আমদানির তুলনায় ৪৯ শতাংশ বেশি। ২০২১ সালে একই সময়কাল।

মার্কিন যুক্তরাষ্ট্র, বাংলাদেশের শীর্ষ রপ্তানি বাজার, আগের বছরের তুলনায় প্রায় ৫১% পোশাক শিপমেন্ট বৃদ্ধি পেয়েছে। দেশটি এই বছরের প্রথম নয় মাসে ৭.৫ বিলিয়ন মার্কিন ডলারের বেশি মূল্যের একটি রেকর্ড পরিমাণ কাপড় প্রেরণ করেছে। এটা লক্ষণীয় যে রপ্তানি যথেষ্ট উন্নতির অভিজ্ঞতা অর্জন করায় বাংলাদেশী পোশাক প্রস্তুতকারীরা আমেরিকান বাজারে একটি দৃঢ় উপস্থিতি অর্জন করছে। বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা সত্ত্বেও যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পোশাক রপ্তানি উল্লেখযোগ্য হারে বেড়েছে।

বাণিজ্য অংশীদার হিসেবে বাংলাদেশের মর্যাদা নিশ্চিত করেছে ঢাকার আমেরিকান দূতাবাস।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, “তিনি আগামী বছরে (২০২৩) বাংলাদেশ-মার্কিন সহযোগিতা বজায় রাখার জন্য উন্মুখ।” দূতাবাসের একটি সাম্প্রতিক বিবৃতি অনুসারে, বাংলাদেশের জন্য সবচেয়ে বড় রপ্তানি বাজার হল মার্কিন যুক্তরাষ্ট্র, এবং পোশাক শিল্পে মার্কিন কোম্পানিগুলি ক্রমবর্ধমানভাবে বাংলাদেশকে তাদের শীর্ষ ব্যবসায়িক ও বিনিয়োগ অংশীদারদের একটি হিসাবে তালিকাভুক্ত করছে।

“আমরা বাংলাদেশের সাথে আমাদের ব্যবসায়িক সম্পর্ককে মূল্য দিই, বিশ্বের অষ্টম সর্বাধিক জনবহুল দেশ; মার্কিন বাণিজ্যিক আমদানিতে এর অন্তর্ভুক্তি বাজারে বাংলাদেশের তৈরি পণ্যের শ্রেষ্ঠত্ব প্রদর্শন করে।”

উল্লেখ্য, সম্প্রতি যুক্তরাষ্ট্র রোহিঙ্গা পুনর্বাসনের ঘোষণা দিয়েছে।
রোহিঙ্গা সমস্যা এ পর্যন্ত সবচেয়ে বেশি সমর্থন পেয়েছে যুক্তরাষ্ট্রের কাছ থেকে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এই বছরের জাতিসংঘ সাধারণ পরিষদের সময় মানবিক সহায়তার জন্য অতিরিক্ত $১৭০ মিলিয়ন ঘোষণা করেছেন। ২০১৭ সাল থেকে রোহিঙ্গা বিপর্যয়ের জন্য ১৯০ মিলিয়ন ডলারেরও বেশি দেশ দান করেছে।

বাংলাদেশি রোহিঙ্গাদের অন্যত্র সরিয়ে নিতে চায় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী সেক্রেটারি জুলিয়েটা ভালস নয়েস গত মাসে বাংলাদেশ সফর করেন। বাংলাদেশ সরকারের সাথে মার্কিন প্রশাসনের সহযোগিতা খুবই প্রশংসিত হবে। এটি দুই প্রশাসনের মধ্যে উন্নত যোগাযোগ প্রদর্শন করবে। পশ্চিমা বিশ্ব এবং যারা মানবিক কারণে সমর্থন করে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের পদচিহ্ন অনুসরণ করতে পারে।

ভবিষ্যতের দিকে ৫০ বছর দেখছি
যাইহোক, মানবিক, অর্থনৈতিক, জলবায়ু এবং নিরাপত্তা উদ্বেগের ক্ষেত্রে বাংলাদেশ মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ আঞ্চলিক মিত্র। ২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ৫০ তম বার্ষিকী উদযাপন করায় দ্বিপাক্ষিক, অর্থনৈতিক, বাণিজ্যিক এবং নিরাপত্তা সহযোগিতা সম্প্রসারণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ ঢাকা এবং ওয়াশিংটন, ডি.সি.-তে অনেক উচ্চ-পর্যায়ের ব্যস্ততা এবং কৌশলগত কথোপকথন করেছে।

বাংলাদেশের সাথে ক্রমবর্ধমান আন্তঃনির্ভরশীলতার বোধ গড়ে তোলা মার্কিন স্বার্থে কারণ এটি বাধ্যতামূলক নির্ভরতার অনুভূতি থেকে দূরে সরে যায় যা পূর্ববর্তী ৫০ বছরে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে তার সম্পর্ককে সংজ্ঞায়িত করেছিল, ভবিষ্যতের ৫০ বছরের দিকে তাকিয়ে।
লেখক : কলামিস্ট, উন্নয়ন ও স্থানীয় সমাজকর্মী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সাকিব-তামিমের লড়াই

রেল মন্ত্রীর কাছে খোলা চিঠি: সাদুল্লাপুরের নলডাঙ্গায় রংপুর এক্সপ্রেসের ”স্টপেজ” দাবী লাখো মানুষের

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গ্রিনহাউজ উদ্বোধন

দেশে একদিনে আরো ২২৫ জনের মৃত্যু, করোনায় নতুন শনাক্ত ১১৫৭৮

চিপসের ও চায়ের পাতার প্যাকেটে ৫০ লক্ষ টাকা হেরোইন, গ্রেফতার-১

সাউথইস্ট ব্যাংকের ৮টি এজেন্ট ব্যাংকিং আউটলেটের উদ্বোধন

ব্যবহৃত পণ্য বদলে নতুন পণ্য নেয়ার সুযোগ দিচ্ছে সিঙ্গার

ভুল চিকিৎসায় মৃত্যুর ঘটনায় জেএস ডায়াগনস্টিক সেন্টারকে বন্ধের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

১০৬ দেশে ছড়িয়েছে ওমিক্রন : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রথম ক্ষুদ্র উদ্যোক্তা সম্মেলন-২০২৩ অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :