300X70
বুধবার , ৪ জানুয়ারি ২০২৩ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মাস্টার্স পাশ যুবক শিমুল কৃষিতে স্বাবলম্বী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ৪, ২০২৩ ১:৪২ পূর্বাহ্ণ

ফেনী সংবাদদাতা : বেকারত্ব একটি অভিশাপ এ প্রবাদকে উপেক্ষা করে চাকুরি পাওয়ার আশায় সময় নষ্ট না করে আত্ননির্ভরশীল ও বাণিজ্যিকভাবে নানাবিধ কৃষি উৎপাদনে ব্যাপক সাড়া পাচ্ছেন দাগনভূইয়ার যুবক শিমুল।

জানা যায়, প্রথম করোনা মহামারি দূর্যোগ কালীন সময় ফেনীর দাগনভূইয়া উপজেলা উত্তর শ্রীধরপুর গ্রামের শিক্ষিত যুবক পুরোপুরিভাবে সম্পৃক্ত হন কৃষিকাজে। তার পিতা প্রমোদ চন্দ্র দাস কৃষি চাষাবাদ করেন ছোটকাল থেকে। ২০১৯ সালে ফেনী কলেজ থেকে হিসাব বিজ্ঞান বিভাগে অনার্স, মাস্টার্স শেষ করে চাকুরির পিছনে সময় নষ্ট না করেই সম্পৃক্ত হন পুরোপুরিভাবে পিতার কৃষি চাষাবাদে।

প্রথমে তারা স্বল্প পরিসরে চাষাবাদ শুরু করলেও পরবর্তীতে শিক্ষিত সন্তান ও পিতার সহযোগীতায় বিস্তৃতি পরিসর জায়গায় করেন চাষাবাদ। দাগনভূইয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সার্বিক সহযোগীতায় উন্নত জাতের বাহুবলী টমেটো ত্রিশ শতাংশ ভূমির উপর সমন্বিত চাষাবাদ ও বিভিন্ন ফলন দেখে উৎসাহ পাচ্ছেন অন্যান্য কৃষকগন।

এছাড়াও তিনি মৌসুমের ধান, শীতকালীন সবজির মধ্যে বেগুন, ডাটাশাক, ধনিয়াপাতা, ঢেঁড়স, মরিচ, বাঁধাকপি, বরবটি, শষাসহ নানাবিধ সবজি চাষাবাদ করছেন প্রায় সত্তর শতকের উপর। শীতকালীন মৌসুমে প্রায় তিন লাখ টাকা আয় করবেন বলে জানান শিমুল। বিষমুক্ত সবজি উৎপাদন ও দেশে খাদ্য স্বয়ংসম্পূর্ণ করতে সবার নিজের খাদ্য চাহিদা ও বাণিজ্যিকভাবে চাষাবাদ করে লাভবান সম্ভব বলে জানান তিনি।

স্থানীয় বাসিন্দারা জানান, শিক্ষিত যুবক কৃষিতে আসলে কৃষি বিপ্লব আরো সম্প্রসারিত হবে। শিমুল একটি অনন্য দৃষ্টান্ত।

উপজেলা কৃষি কর্মকর্তা মহি উদ্দিন মজুমদার জানান, শিমুল ছাত্র জীবনে কৃষিকাজে পিতাকে সহযোগীতা করতো। কিন্ত তাকে আমরা ব্যাপক উৎসাহ প্রদান করি ও উপজেলা কৃষি অফিস থেকে সর্বাত্নক সহযোগিতার মাধ্যমে তিনি আন্তরিকার সাথে নিজেকে সম্পৃক্ত করে ব্যাপকভাবে কৃষি চাষাবাদে বেশ সাফল্য অর্জন করছেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :