300X70
শনিবার , ১৮ জুন ২০২২ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মূল্যস্ফিতি নিয়ন্ত্রণ চ্যালেঞ্জ : বিসিআই

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৮, ২০২২ ৪:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : মূল্যস্ফীতি নিয়ন্ত্রণই প্রস্তাবিত বাজেটের মূল চ্যালেঞ্জ বলে মনে করে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)।

এমন কঠিন সময়ে এরূপ উচ্চ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নিয়ে ঘোষিত বাজেট আশাব্যঞ্জক হলেও সুশাসন, যথাযথ মনিটরিং, দক্ষতা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও যথাযথ পরিকল্পনা নিশ্চিত করা না গেলে বাস্তবায়নে সরকারকে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলে জানিয়েছে সংগঠনটির সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ)।

আজ শনিবার বিসিআই আয়োজিত ‘প্রস্তাবিত জাতীয় বাজেট (২০২২-২০২৩) এর চূড়ান্ত করার আগে কিছু সংশোধন প্রস্তাবনা’ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, মোস্তফা আজাদ চৌধূরী বাবু, এফবিসিসিআই উর্দ্ধতন সহ-সভাপতি ও বিসিআই সাবেক সভাপতি মো: সাইফুল ইসলাম, এমসিসিআই সভাপতি এবং বিসিআই এর পরিচালক ও সদস্যরা।

সংবাদ সম্মেলনে বিসিআই সভাপতি বলেন, প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি ৫.৬ শতাংশের মধ্যে রাখার কথা উল্লেখ করা হলেও তা বাস্তবায়নে সুনির্দিষ্ট দিকনির্দেশনা পরিলক্ষিত হচ্ছে না। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে দেশীয় শিল্পের সক্ষমতা বৃদ্ধি করা জরুরী। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নিম্ন আয়ের জনগোষ্ঠির জন্য রেশনিং ব্যবস্থা জোরদার করার প্রস্তাব করছি।

আবার বাজেটের ঘাটতি পূরণের ক্ষেত্রে ব্যাংক ব্যবস্থা থেকে ১ লক্ষ কোটি টাকার উপর চৎড়ারংরড়হ-কে শিল্পের বিকাশের ক্ষেত্রে অন্তরায় হবে বলে মনে করি। তাই মনে হয় প্রস্তাবিত জাতীয় বাজেটে বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, রাজস্ব ঘাটতি ও অর্থায়নসহ অন্যান্য বিষয়গুলো অত্যন্ত চ্যালেঞ্জিং।

বিসিআই মনে করে বর্তমান সংকটময় বিশ্ব পরিস্থিতিতে সকল ক্ষেত্রে অপচয় কমিয়ে আনতে হবে। খাদ্য পণ্য উৎপাদন, বিপনন এবং পরিবহন পর্যায়ে অপচয় ও চাঁদাবাজি বন্ধ করা জরুরি।

যানযট নিরসন, বিয়ে-সাদী, বাড়িতে, অফিস সমূহে, মসজিদে যতটুকু দরকার ততটুকু ইলেকট্রিসিটি, পানি ব্যবহার, অতিরিক্ত আলোকসজ্জা না করা ইত্যাদির মাধ্যমে সম্পদ অপচয় কমিয়ে এনে সম্পদের সুষ্ঠ ব্যবস্থাপনা করা জরুরি। আবার অভ্যন্তরীণ উৎস থেকে রাজস্ব বৃদ্ধির উদ্যোগ নেওয়া ছাড়া বিকল্প নেই।

পারভেজ বলেন, বৈদেশিক মূদ্রা অর্জন বর্তমান সংকটময় বিশ্ব অর্থনীতিতে খুবই গুরুত্বপূর্ণ বিশেষ করে আমাদের মতন আমদানি নির্ভর দেশগুলোতে। প্রস্তাবিত বাজেটে তৈরি পোশাক শিল্পের ন্যায় সব ধরনের রপ্তানিমুখী কোম্পানির করহারও ১২ শতাংশ করা হয়েছে যা বিসিআই এর দীর্ঘদিনের দাবির প্রতিফলন।

তবে রপ্তানি ক্ষেত্রে উৎসে কর দশমিক ৫০ শতাংশ থেকে বৃদ্ধি করে ১ শতাংশ প্রস্তাব করা হয়েছে যা বর্তমান বিশ^ পরিস্থিতিতে রপ্তানির ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে বলে আমরা মনে করি। প্রবাসী আয়ের ক্ষেত্রে প্রনোদনা প্রদানকে আমরা স্বাগত জানাই।

প্রয়োজনে ডলারের মূল্য অবমূল্যায়ন করে প্রবাসী আয়কে আরো উৎসাহিত করা জরুরী।

সংবাদ সম্মেলনে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পূনর্বিবেচনার জন্য কিছু সুপারিশ করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্বাধীনতা সড়ক দুই দেশের সম্পর্কের সেতুবন্ধন হিসেবে কাজ করবে: এলজিআরডি মন্ত্রী

টিটিই শফিকুল নির্দোষ: তদন্ত কমিটি

পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে পানি দিবস পালিত

লটারিতে বিধায়কের স্ত্রীর কোটি টাকা জেতা নিয়ে বিতর্ক

জলবায়ু অর্থায়নে বেসরকারি খাতের সম্পৃক্ততা জরুরি : পরিবেশ মন্ত্রী

পান্না কায়সারের প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের শ্রদ্ধা

প্রাইম ব্যাংকের পরিচালক মিসেস মেরিনা ইয়াসমিন চৌধুরীর ইন্তেকাল

ময়মনসিংহে স্বাদুপানিতে শোল মাছের পোনা উৎপাদনে সফলতা

পঞ্চগড়ে মোবাইল নিয়ে দ্বন্দ্বে যুবককে হত্যা, হত্যা কারী আটক

রাজধানীর শাহবাগে ২ জন ছিনতাইকারী গ্রেফতার

ব্রেকিং নিউজ :