300X70
বুধবার , ২৮ ডিসেম্বর ২০২২ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মেট্রোতে টিকিটের চেয়ে বেশি পথ গেলে গুনতে হবে ১০ গুণ ভাড়া

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৮, ২০২২ ২:৫৪ পূর্বাহ্ণ

#শিক্ষার্থীদের হাফ পাস নেই বীর মুক্তিযোদ্ধাদের টিকিট ফ্রি
#তিন ফুটের কম শিশুর ভাড়া লাগবে না মেট্রোরেলে

নিজস্ব প্রতিবেদক : মেট্রোরেলে যাত্রী যে দূরত্বের জন্য টিকিট কাটবেন, তার চেয়ে বেশি পথ গেলে শাস্তি পেতে হবে। টিকিটে নির্ধারিত দূরত্বের চেয়ে বেশি পথ গেলে যাত্রীকে জরিমানা গুনতে হবে, নয়তো জেল খাটতে হবে।

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল উদ্বোধন করবেন। সাধারণ যাত্রীরা পরশু বৃহস্পতিবার থেকে মেট্রোরেলে চলাচল করতে পারবেন। মেট্রোরেল আইন ২০১৫-তে বলা আছে, অনুমোদিত দূরত্বের বেশি মেট্রোরেলে ভ্রমণ করলে বা ভাড়া এড়ানোর উদ্দেশ্যে অন্য কোনো কৌশল অবলম্বন করলে তা অপরাধ হিসেবে গণ্য হবে।

এ জন্য মেট্রোরেলের যাতায়াতের ভাড়ার ১০ (দশ) গুণ পর্যন্ত অর্থদণ্ড এবং তা অনাদায়ের ক্ষেত্রে অনধিক ছয় মাসের কারাদণ্ড ভোগ করতে হবে।

মেট্রোতে চড়তে হলে যাত্রীদের অবশ্যই টিকিট কাটতে হবে। এ ক্ষেত্রে যাত্রীরা সিঙ্গেল জার্নি টিকিট (একবারের জন্য যাত্রা) কিংবা এমআরটি পাসের (স্থায়ী কার্ড) মাধ্যমে মেট্রোতে চড়তে পারবেন। একবারের জন্য যাত্রার টিকিট স্টেশনেই পাওয়া যাবে। তবে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সাইটে বা অ্যাপে নিবন্ধন করার মধ্য দিয়ে এমআরটি পাস সংগ্রহ করতে হবে।

সরকার মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছে ২০ টাকা। এরপর প্রতি দুই স্টেশন পর ১০ টাকা করে ভাড়া যোগ হবে। যাত্রী যে দূরত্বের জন্য টিকিট কাটবেন, তাঁকে সে পথ পর্যন্তই যেতে হবে। টিকিটের নির্ধারিত পথের বেশি গেলেই শাস্তি পেতে হবে।

প্রথম তিন মাস মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও রুটে সরাসরি চলাচল করবে। মাঝের কোনো স্টেশনে থামবে না। আগামী ২৬ মার্চ থেকে বাকি স্টেশনগুলোতেও যাত্রী ওঠানামা শুরু হবে।

শিক্ষার্থীদের হাফ পাস নেই বীর মুক্তিযোদ্ধাদের টিকিট ফ্রি :
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বীর মুক্তিযোদ্ধারা ভাড়া ছাড়াই মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন। তবে শিক্ষার্থীদের জন্য এতে কোনো হাফ পাস থাকছে না।

গতকাল মঙ্গলবার রাজধানীর আগারগাঁও মেট্রোরেল স্টেশনে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। সেতুমন্ত্রী বলেন, আগামীকাল বেলা ১১টা ১ মিনিটে উত্তরা স্টেশনে প্রধানমন্ত্রী মেট্রোরেল উদ্বোধন করবেন। পরদিন বৃহস্পতিবার থেকে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে মেট্রোরেল। তবে প্রাথমিকভাবে সকাল ৮টা থেকে ১২টা পর্যন্ত ট্রেন চলবে। যাত্রী বাড়ার সঙ্গে সঙ্গে ট্রেনের সময় বাড়ানো হবে। সেই ট্রেনে কোনো হাফ পাস থাকছে না।

সংবাদ সম্মেলনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক বলেন, ‘আমাদের মেট্রোরেলের ভাড়া বর্তমান সময়ের আলোকে করা হয়েছে। যেসব দেশে ভাড়া কম তারা অনেক আগে তৈরি করেছে। ভাড়া দিয়ে মেট্রোরেল লাভজনক করতে পারব না। তাই আমরা স্টেশন প্লাজা তৈরি করে সেখান থেকে আয় করব।

তিনি আরও বলেন, সাধারণ মানুষের মেট্রোরেলে অভ্যস্ত করার জন্য শুরুতে দুই স্টেশন চালু করছি। মানুষ অভ্যস্ত হয়ে গেলে তিন মাস পর এই অংশের সব স্টেশন খুলে দেব। মেট্রো রেলে তিন ফুটের কম উচ্চতার শিশুরা অভিভাবকের স‌ঙ্গে বিনা ভাড়ায় যাতায়াত কর‌তে পার‌বে।

সরকার মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছে ২০ টাকা। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ভাড়া হবে ১০০ টাকা, কমলাপুর পর্যন্ত চালু হলে ভাড়া হতে পারে ১২০ টাকা। প্রথম পর্যায়ে মেট্রোরেলে যে অংশে চলাচল শুরু করবে, সেই উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত যাত্রীপ্রতি ভাড়া হবে ৬০ টাকা।

মেট্রোরেলে ভ্রমণ করতে শিশুদের ভাড়া লাগবে না। তবে শিশুর উচ্চতা তিন ফুটের কম হতে হবে। মঙ্গলবার আগারগাঁও মেট্রোরেল স্টেশনে এক সংবাদ সম্মেলনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক বলেন, সর্বোচ্চ তিন ফুট উচু বাচ্চারা অভিবাবকের সঙ্গে থাকলে ভাড়া লাগবে না। তবে অভিভাবক সঙ্গে না থাকলে ভাড়া দিতে হবে।

আকাশে হেলিকপ্টার নিচে থাকবে ডগ স্কোয়াড : মেট্রোরেল উদ্বোধনকে ঘিরে অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবিলায় র‌্যাবের পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় র‌্যাবের স্পেশাল ফোর্স, হেলিকপ্টার, ডগ স্কোয়াড ও বোম্ব ডিস্পোজাল ইউনিট সার্বক্ষণিক প্রস্তুত থাকবে বলে জানিয়েছেন লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

গতকাল দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব তথ্য জানান খন্দকার আল মঈন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রোরেল উদ্বোধনের পর উত্তরা থেকে আগারগাঁও যাবেন। ১০ মিনিটের এ যাত্রায় র‌্যাবের পক্ষ থেকে সাদা পোশাকে গোয়েন্দারা বহুতল ভবনে অবস্থান নেবেন। পাশাপাশি আকাশে র‌্যাবের হেলিকপ্টার টহলে প্রস্তুত থাকবে।

আজ আনুষ্ঠানিকভাবে মেট্রোরেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উত্তরায় এ মেট্রোরেল উদ্বোধন শেষে ভাষণ দেবেন তিনি। এরপর মেট্রোরেলে চড়ে উত্তরা থেকে আগারগাঁও ভ্রমণ করবেন।

সংশ্লিষ্টরা জানান, মেট্রোরেল উদ্বোধনকে কেন্দ্র করে ওই এলাকায় বাড়তি নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। এরই অংশ হিসেবে আশপাশের আবাসিক হোটেলগুলোতে নতুন বোর্ডার প্রবেশে নিষেধাজ্ঞা, এলাকার সব বৈধ অস্ত্রধারীদের অস্ত্র থানায় জমা নেয়াসহ সাত দফা নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

প্রধানমন্ত্রীর নিরাপত্তায় আগারগাঁও থেকে দিয়াবাড়ি এলাকায় কোনো ভবন বা ফ্ল্যাটে ২৯ ডিসেম্বরের আগে নতুন ভাড়াটিয়া উঠতে পারবেন না। কোনো বাণিজ্যিক ভবনে ২৮ ডিসেম্বরে নতুন কোনো অফিস, দোকান, রেস্তোরাঁ খোলা যাবে না।

এ ছাড়া উদ্বোধনের দিন মেট্রোরেল সংলগ্ন কোনো ভবনের বেলকনি ও ছাদে কাপড় শুকাতে দেয়া যাবে না এবং কেউ ছাদে দাঁড়াতে পারবেন না। ওইসব এলাকার ভবন বা ফ্ল্যাটে ওই দিন কোনো ছবি বা ফেস্টুন লাগানো যাবে না। আর মেট্রোরেলের দুই পাশের সব ব্যাংক বা এটিএম বুথ ২৮ ডিসেম্বর সকাল থেকে উদ্বোধনী অনুষ্ঠান চলা পর্যন্ত বন্ধ রাখতে হবে।

মেট্রোরেল সব স্টেশনে থামবে না
মেট্রোরেল আপাতত সব স্টেশনে থামবে না। শুরুতে রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে। মাঝখানে কোনো স্টেশনে থামবে না। আগামী ২৬ মার্চ থেকে সব স্টেশনে থামবে।

মঙ্গলবার রাজধানীতে মেট্রোরেলের আগারগাঁও স্টেশনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়। সংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন সিদ্দিক বলেন, অন্যান্য স্টেশনে মেট্রোরেল থামানোর জন্য সব প্রস্তুতি আছে। কিন্তু মানুষ অভ্যস্ত নয় বলে এখনই থামানো হবে না। এই তিন মাস মানুষকে অভ্যস্ত করা হবে বলে জানান তিনি।

এ সময় তিনি আরও বলেন, শিক্ষার্থীদের জন্য মেট্রোরেলে কোনো হাফ ভাড়া থাকছে না। এমডি জানান, এমনিতেই যে ভাড়া নির্ধারণ করা হয়েছে সেটা খরচের ৩৩ থেকে ৩৫ শতাংশ কম। তাই হাফ ভাড়া থাকছে না। এছাড়া যারা স্থায়ী কার্ডের মাধ্যমে নিয়মিত যাতায়াত করবেন তাদের জন্য ১০ শতাংশ ছাড় রয়েছে। মুক্তিযোদ্ধারা বিনা মূল্যে যাতায়াত করতে পারবেন। পঙ্গুদের জন্য ছাড় আছে।

আগামীকাল মেট্রোরেলের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে চলছে শেষ মুহূর্তের নানা প্রস্তুতিমূলক কাজ। রেললাইনে পরীক্ষামূলকভাবে চলছে মেট্রোরেল।

ধূমপানসহ আরও যা যা করা যাবে না মেট্রোরেলে
রাজধানীর ঢাকার গণপরিবহনে প্রথমবারের মতো যুক্ত হতে যাচ্ছে মেট্রোরেল। আজ উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে মেট্রোরেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরদিন বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) থেকে সাধারণ যাত্রীরা এ পরিবহনে যাতায়াত করতে পারবেন। তবে মেট্রোরেলে ভ্রমণের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করেছে মেট্রোরেল পরিচালনাকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট লিমিটেড (ডিএমটিসিএল)।

কর্তৃপক্ষ বলছে, মেট্রোরেলে চড়ার সময় সঙ্গে পোষা প্রাণী যেমন কুকুর, বিড়াল বহন করা যাবে না। সঙ্গে রাখা যাবে না বিপদজনক বস্তু। যেমন–আগ্নেয়াস্ত্র, ছুরি, চাকু এরকম জিনিস বহন করা নিষেধ।

স্টেশনে বা ট্রেনে ফেলা যাবে না থুতু ও পানের পিক। করা যাবে না ধূমপান। পাশাপাশি প্ল্যাটফর্মে বসে কোনও খাবার গ্রহণ করা যাবে না।

কর্তৃপক্ষের নির্দেশনায় আরও বলা আছে, স্টেশনে বা ট্রেনে কোথাও ময়লা ফেলা যাবে না। আর উচ্চ শব্দে গান বাজানো বা রিংটোন নিষেধ করা হয়েছে।

কর্তৃপক্ষ যাত্রীদের প্রতি অনুরোধ জানিয়েছে তারা যেন নিরাপত্তা কর্মীদের দায়িত্ব পালনে সহায়তা করেন, সহযাত্রীকে প্রয়োজনে সহায়তা করেন, মনোযোগ দিয়ে ঘোষণা শোনার জন্য প্রস্তুত থাকেন এবং সর্বক্ষেত্রে ভদ্রতা ও সৌজন্য বজায় রাখেন।

এমআরটি পুলিশ গঠন না হওয়া পর্যন্ত মেট্রোরেলে নিরাপত্তা দেবে ডিএমপি
মেট্রোরেলে চলাচলকারী যাত্রীসহ সবার নিরাপত্তায় থাকবে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এমআরটি পুলিশ গঠন না হওয়া পর্যন্ত নিরাপত্তা দিয়ে যাবে ডিএমপি।

গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীর উত্তরা ১৫নং সেক্টরে (দিয়াবাড়ি) মেট্রোরেল ডিপোর সামনে নিরাপত্তা সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডিএমপি কমিশনার বলেন, এমআরটি নিরাপত্তা বাহিনীর বিষয়ে ইতোমধ্যে একটি প্রস্তাবনা দেওয়া হয়েছে। সেটি মন্ত্রিপরিষদে পাশের অপেক্ষায় রয়েছে। এর আগ পর্যন্ত ডিএমপি পুলিশ সদস্যরা মেট্রোরেলে নিরাপত্তায় কাজ করবে।

তিনি বলেন, ঢাকায় যানজটকে এড়িয়ে এক জায়গা থেকে আরেক জায়গায় চলাচলে নতুন দিগন্তের উন্মোচন হচ্ছে। আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বহুল প্রতীক্ষিত মেট্রোরেল (এমআরটি-৬) প্রকল্পের শুভ উদ্বোধন করবেন। পাশাপাশি এখানে একটি জনসভায় অংশ নেবেন তিনি। এজন্য এ এলাকায় সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

ডিএমপি কমিশনার বলেন, মেট্রোরেল (এমআরটি-৬) প্রকল্পের উদ্বোধনে বহু ভিভিআইপি এখানে আসবেন। তাদের নিরাপত্তা ও যাতায়াত যেন নির্বিঘ্নে হয় সেজন্য ঢেলে সাজানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চাঁদপুরে মেঘনা নদীতে ৭,৫০৫ পিস ইয়াবাসহ ২ জন আটক

নৌকার প্রতিদান দিবেন পুরান ঢাকার জনগণ : সাঈদ খোকন

রসিক নির্বাচনে আ.লীগের বিদ্রোহী প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার

হানাদারমুক্ত দিবসে গাইবান্ধায় মুক্তিযুদ্ধের স্মারক প্রদর্শনী

বিশ্বে আবারও করোনায় মৃত্যু-আক্রান্ত বাড়লো

গোপালগঞ্জে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে গণধর্ষণ : আটক ৬

মাস্ক না পড়ায় ২০ ব্যক্তিকে জরিমানা 

‘সিডস ফর দ্য ফিউচার’ বিজয়ীদের হুয়াওয়ের বাংলাদেশ অফিস পরিদর্শন

গ্রীন লাইফ ব্লাড ফাউন্ডেশন এর উদ্দোগে রক্তের গ্রুপিং ক্যাম্পিং ও মাস্ক বিতরন।

১১ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চলের রেল যোগাযোগ স্বাভাবিক

ব্রেকিং নিউজ :