300X70
বুধবার , ২৮ ডিসেম্বর ২০২২ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মেট্রোরেল উদ্বোধনের দিন আসছে ৫০ টাকার স্মারক নোট

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৮, ২০২২ ২:৪১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে ৫০ টাকা মূল্যমানের একটি স্মারক নোট মুদ্রণ করেছে বাংলাদেশ ব্যাংক। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মেট্রোরেল উদ্বোধনী অনুষ্ঠানে এই স্মারক নোটটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করবেন।
গতকাল কেন্দ্রীয় ব্যাংক জানায়, অবমুক্তকরণের পর আগামী ২৯ ডিসেম্বর থেকে এই স্মারক নোট বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরে অন্যান্য শাখা অফিসে পাওয়া যাবে।

বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক নোটের ডিজাইন ও নিরাপত্তা বৈশিষ্ট্য হলো- বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত ১৩০ মিমি- ৬০ মিমি পরিমাপের এ স্মারক নোটের সম্মুখভাগের বামপাশে প্রধানমন্ত্রীর প্রতিকৃতি এবং ব্যাকগ্রাউন্ডে মেট্রোরেলের ছবি সংযোজন করা হয়েছে। নোটের অপর পাশে মেট্রোরেলের আরেকটি ছবি সংযোজন করা হয়েছে। নোটের সম্মুখভাগে শিরোনাম ‘বাঁচবে সময়, বাঁচবে পরিবেশ, যানজট কমাবে মেট্রোরেল’ এবং অন্য পাশে গড়ারহম চবড়ঢ়ষব, ঝধারহম ঞরসব ধহফ ঊহারৎড়হসবহঃ মুদ্রিত রয়েছে।

নোটের সম্মুখভাগে উপরে ডান এবং বাম কোনায় স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘৫০’, নিচে ডান কোনে মূল্যমান বাংলায় ‘৫০’ এবং উপরিভাগে মাঝখানে ‘পঞ্চাশ টাকা’ লেখা রয়েছে। নোটের পেছনভাগে উপরে বাম কোনে ইংরেজিতে ‘৫০’ এবং নিচে বাম কোনে বাংলায় ‘৫০’ লেখা রয়েছে। এছাড়া, নোটের উপরে ডান কোনে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম এবং নিচে ডানপাশে ‘ঋওঋঞণ ঞঅকঅ’ ও ডানপাশে ‘ইঅঘএখঅউঊঝঐ ইঅঘক’ লেখা রয়েছে।

১০০ শতাংশ কটন কাগজে মুদ্রিত ৫০ টাকা মূল্যমান স্মারক নোটটির সম্মুখভাগে প্রধানমন্ত্রীর প্রতিকৃতির ডানে ২ মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে এবং নোটের ডানদিকে জলছাপ হিসেবে ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’, ‘৫০’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে। নোটের উভয় পৃষ্ঠে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে।

৫০ টাকা অভিহিত মূল্যের স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সম্বলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। ফোল্ডার ছাড়া শুধু খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ টাকামাত্র এবং ফোল্ডার ও খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইউক্রেন সংকট: রাশিয়ার উস্কানির ফাঁদে পা দেবে না ইউক্রেন

সারা দুনিয়ায় এগিয়ে যাওয়ার বাহন হচ্ছে শিক্ষা : মোস্তাফা জব্বার

জাতীয় সাংস্কৃতিক পার্টির পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম গ্রাউন্ড-২ উদ্বোধন

বিদেশে বসে অনেকে দেশের বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে: স্বরাষ্ট্রমন্ত্রী

ডিজিটাল বাংলাদেশের শক্তিশালী ভিত্তির উপরেই স্মার্ট বাংলাদেশ বাস্তবায়িত হবে: মোস্তাফা জব্বার

বঙ্গবন্ধুই প্রথম বাঙালি যিনি বাংলাদেশ শাসন করেছেন : সংস্কৃতি প্রতিমন্ত্রী

জাতির পিতার ১০১তম জন্মদিনে বিডিইউ উপাচার্যের শ্রদ্ধা

সৌদিতে একদিনে রেকর্ড ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর

ফের বেড়েছে মাছ-সবজির দাম

ব্রেকিং নিউজ :