300X70
বুধবার , ১৯ জানুয়ারি ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মোহাম্মদপুরের ‘লও ঠেলা’ গ্রুপের হোতা দশের বাবুসহ ৮ সহযোগীসহ গ্রেফতার, দেশীয় অস্ত্রসহ উদ্ধার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৯, ২০২২ ৪:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: “বাংলাদেশ আমার অহংকার” এই শ্লোগান নিয়ে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকে বিভিন্ন ধরণের অপরাধীদের গ্রেফতারের ক্ষেত্রে জোড়াল ভূমিকা পালন করে আসছে। র‌্যাবের সৃষ্টিকাল থেকে বিপুল পরিমান অবৈধ অস্ত্র গোলাবারুদ উদ্ধার, চাঁদাবাজ, সন্ত্রাস, খুনী, ছিনতাইকারী, অপহরণ, কিশোর গ্যাং ও প্রতারকদের গ্রেফতার করে সাধারণ জনগণের মনে আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে।

গত ২৩ নভেম্বর রাজধানীর মোহাম্মদপুর এলাকায় ছিনতাই, চাঁদাবাজি ও সন্ত্রাসী কর্মকান্ডের সাথে জড়িত থাকার অভিযোগে ‘ভাইব্বা ল কিং’ নামের একটি কিশোর গ্যাং এবং ৩১ ডিসেম্বর ২০২১ তারিখ কবির বাহিনীর নামে একটি দস্যু বাহিনী’কে গ্রেফতার করে র‌্যাব-২।

মোহাম্মদপুরে ছিনতাই, চাঁদাবাজি, সন্ত্রাসী কর্মকান্ড ও মাদক অপরাধরোধে র‌্যাব-২ গোয়েন্দা নজরদারী অব্যাহত রখে। র‌্যাব-২ মোহাম্মদপুর ও পার্শবর্তী এলাকায় সন্ত্রাসী, চাঁদাবাজি, ছিনতাই, আধিপত্য বিস্তারসহ বিভিন্ন অপরাধ জড়িত বেশ কয়েকটি গ্রুপ সম্পর্কে জানতে পারে। কয়েকজন ভূক্তভোগীও ছিনতাই, চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধ সম্পর্কে র‌্যাবের নিকট অভিযোগ দেয়। বর্ণিত অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসার লক্ষ্যে র‌্যাব-২ মোহাম্মদপুর ও পাশর্^বর্তী এলাকায় ছায়া তদন্ত শুরু করে এবং গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে।

গত ৩১ ডিসেম্বর গভীর রাতে মোহাম্মদপুর থানাধীন নবী নগর হাউজিং এলাকায় একদল সন্ত্রাসী দোকানপাট, বাড়ীঘর ভাংচুর এবং ছিনতাই করে। পরবর্তীতে র‌্যাবের কাছে স্থানীয় জনগনের নিকট থেকে একটি অভিযোগ আসে এবং বিভিন্ন পত্র পত্রিকা, প্রিন্ট মিডিয়ায় এব্যাপারে সংবাদ প্রচার হলে র‌্যাব-২ বিভিন্ন আলামত, ভিডিও ফুটেজ সংগ্রহ করে এবং গোয়েন্দা তৎপরতা ও ছায়া তদন্ত বৃদ্ধি করে। পরবর্তীতে গত ১৬ জানুয়ারি আবার মোহাম্মদপুর থানাধীন নবী নগর হাউজিং এলাকায় একদল সন্ত্রাসী দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে মারামারি, ভাংচুর, ছিনতাই কার্যক্রমের অভিযোগ পাওয়া যায়।

উক্ত অভিযোগের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি আভিযানিকআজ বুধবার (১৯ জানুয়ারি) ছিনতাইকারী মূলহোতা বাবু@ দশের বাবু (২৬), পিতা-মোঃ তরিকুল ইসলাম @পটু, লোহাগড়া, নড়াইল ও তার ৮ জন সহযোগী যথাক্রমে; ফোরকান (২২), পিতা মোতালেব ব্যাপারী, লাল মোহন, ভোলা, পলাশ(২৩) পিতা মোঃ এলেম, মোহাম্মদপুর, ঢাকা, সুমন (২২), পিতা-ইয়াছিন সরদার, উজিরপুর, বরিশাল, সাগর (২৩) পিতা-মোঃ তাজুল ইসলাম, মতলব, চাঁদপুর, রাজন (২৩) পিতা-মোঃ ইদ্রিস, ফরিদগঞ্জ, চাঁদপুর, নাজিম (২৪) পিতা মৃত মোঃ কাঞ্চন, ভোলাসদর, ভোলা, শাকিল (২০) পিতা- আলমগীর আহম্মেদ, বোরহান উদ্দিন, ভোলা, মিলন (২১) পিতা- আলমগীর কবির, ভান্ডারিয়া, পিরোজপুর’কে ঘটনা স্থল থেকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের কাছ থেকে ২টি চাপাতি, ৫টি ছুরি, ১টি ষ্টীলের পাইপ, ১টি হোল্ডিং চাকু এবং ১টি চেইন পাওয়া যায়। গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা ‘লও ঠেলা’ গ্রুপের সক্রিয় সদস্য। এই দলের সদস্যরা সংঘবদ্ধ অপরাধী চক্র। দলের মূলহোতা গ্রেফতারকৃত বাবু@ দশের বাবু। তারা দীর্ঘদিন যাবৎ রাজধানীর মোহাম্মদপুরসহ বিভিন্ন স্থানে ডাকাতি, সন্ত্রাসী কর্মকান্ড, মাদক কেনাবেচা, ছিনতাই ও চাঁদাবাজি কার্যক্রম চালিয়ে আসছে।

আটককৃত আসামী ‘লও ঠেলা’ গ্রুপের প্রধান বাবু@ দশের বাবুকে জিজ্ঞাসাবাদে জানা যায়, ২০০০ সালে তার মায়ের সাথে নড়াইল জেলা হতে ঢাকায় আসে। ঢাকায় এসে প্রথমে তার মায়ের সাথে থাকতে শুরু করে। পরবর্তীতে সে গাড়ীর হেলপার, হোটেল পরিষ্কারের চাকুরীসহ বিভিন্ন পেশায় নিয়োজিত ছিল।

কাজের ফাকে ফাকে সে মাদকের প্রতি আসক্ত হয়ে পরে। মাদকের টাকার জন্য তার মায়ের সাথে প্রায় ঝগড়াবিবাদে লিপ্ত হতো। পরবর্তীতে মাদকের টাকার জন্য ছোট ছোট চুরি, ছিনতাই এর মাধ্যমে অপরাধ জগতে হাতেখড়ি হয়। ২০১৪ সালে ‘ভাইব্বা ল কিং’ কিশোর গ্যাং এর সাথে পরিচয় হয়।

পরবর্তীতে এই বাহিনীতে যোগদানের মাধ্যমে তার অপরাধের মাত্রা আরো বেড়ে যায়। সে উক্ত বাহিনীর সাথে মোহাম্মদপুরের বিভিন্ন এলাকায় ডাকাতি, ছিনতাই, চাঁদাবাজি, সন্ত্রাসী কর্মকান্ড এবং মাদক কেনাবেচায় জড়িয়ে পড়ে। এক সময় তার কুখ্যাতি চারদিকে ছড়িয়ে পড়লে অপরাধ জগতে সে ‘দশের বাবু’ নামে খেতাব পায়। পরবর্তীতে তাদের নিজেদের মধ্যে আন্তকোন্দলে ‘ভাইব্বা ল কিং’ গ্রুপ থেকে আলাদা হয়ে ২০১৭ সাল হতে ‘লও ঠেলা’ গ্রুপ নামে দুর্ধর্ষ এক গ্রুপ গড়ে তোলে। গ্রেফতারকৃত বাবু বখে যাওয়া ছেলেদের তার গ্রæপে যোগদান করাত।

মোহাম্মদপুরের ঢাকা উদ্যান, বসিলা, চাঁদ উদ্যান এলাকায় ডাকাতি, চাঁদাবাজি, ছিনতাই, মাদক ব্যবসাসহ বিভিন্ন অপরাধে সম্পৃক্ত ‘লও ঠেলা’ গ্রুপ। এছাড়াও জবর দখল, ভাড়ায় শক্তি প্রদর্শন এবং আধিপত্য বিস্তারসহ নানা অপকর্মে তাদের ব্যবহার করে বাবু। বাবুর বিরুদ্ধে রাজধানীর বিভিন্ন থানায় অস্ত্র, ডাকাতি, দস্যুতা, মাদক, ছিনতাইসহ সর্বমোট ৬টি মামলা রয়েছে।

গ্রেফতারকৃত অপর সদস্যরা ক্ষুদ্র ব্যবসা, অটোচালক, রিক্সাচালক, গাড়ী চালক, দিন মজুরসহ বিভিন্ন পেশার আড়ালে তারা বর্ণিত অপরাধমূলক কর্মকান্ডে জড়িত। গ্রেফতারকৃতদের মধ্যে ফোরকানের নামে নারী ও শিশু নির্যাতন দমন আইনে ১টি, পলাশের নামে হত্যা চেষ্টা আইনে ১টি, (৩) শাকিল এর নামে ০১টি মাদক মামলা রায়েছে। গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা পক্রিয়াধীন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :