300X70
বৃহস্পতিবার , ২৪ ডিসেম্বর ২০২০ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে করোনা টিকা পাচ্ছেন সম্মুখসারীর বাংলাদেশিরা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৪, ২০২০ ১:৫৬ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে প্রথম বাংলাদেশি হিসেবে টিকা নিয়েছেন চিকিৎসক মাসুদুল হাসান। যুক্তরাজ্যে বাংলাদেশিদের মধ্যে সবার আগে টিকা নিয়েছেন রেহানা আক্তার।

করোনাভাইরাস মহামারি এখনো লাগামহীন। তবে এই ঘোর অমানিশায় আশার আলো হয়ে এসেছে টিকা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ কয়েকটি দেশে এরই মধ্যে জরুরি ভিত্তিতে টিকার অনুমোদন ও প্রয়োগ শুরু হয়ে গেছে। এসব দেশে টিকা নিয়েও ফেলেছেন কয়েক লাখ মানুষ। তাদের মধ্যে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশি রয়েছেন। টিকা গ্রহীতারা স্বস্তি আর আনন্দের কথা জানালেও কারও কারও মধ্যে সংশয়ও কাজ করছে।

বিশ্বজুড়ে বিভিন্ন দেশে জরুরি ভিত্তিতে অনুমোদন পাওয়া টিকাগুলোর মধ্যে ফাইজার-বায়োএনটেকের টিকা অন্যতম। যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেক যৌথভাবে এই টিকা উদ্ভাবন করেছে। টিকাটি প্রথম অনুমোদন ও প্রয়োগ শুরু হয় যুক্তরাজ্যে। এরপর যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কানাডা, সৌদি আরব, সিঙ্গাপুরসহ আরও কয়েকটি দেশ টিকাটির অনুমোদন দিয়েছে। সর্বশেষ গত সোমবার ইউরোপীয় ওষুধ সংস্থা (ইএমএ) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৭ দেশে টিকাটি শর্তসাপেক্ষে বাজারজাত করার অনুমোদন দিয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রে দেশটির আরেক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার টিকারও অনুমোদন দেওয়া হয়েছে।

নিউইয়র্কে টিকা নেওয়া প্রথম বাংলাদেশি চিকিৎসক মাসুদুল : যুক্তরাষ্ট্রে ১১ ডিসেম্বর ফাইজারের টিকার অনুমোদন দেওয়া হয়। এরপর ১৪ ডিসেম্বর দেশজুড়ে পর্যায়ক্রমে টিকা প্রয়োগ শুরু হয়। প্রথম দফায় সম্মুখ সারির স্বাস্থ্যকর্মী ও নার্সিং হোমে থাকা অতিঝুঁকিপূর্ণ ব্যক্তিদের টিকা দেওয়া হচ্ছে।

নিউইয়র্কে প্রথম সপ্তাহে টিকা নিয়েছেন ৩৮ হাজার মানুষ। এই কর্মসূচির শুরুতেই টিকা নিয়েছেন বাংলাদেশি চিকিৎসক মাসুদুল হাসান (৫৮)। নিউইয়র্কে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের মধ্যে তিনিই প্রথম টিকাটি নিয়েছেন। গত বৃহস্পতিবার সকালে ম্যানহাটানের মাউন্ট সিনাই হাসপাতালে তিনি ফাইজারের টিকা নেন। মাসুদুল হাসান মেট্রোপলিটন লার্নিং ইনস্টিটিউটের অধ্যাপক ও পরিচালক।
নিউইয়র্কে স্বাস্থ্যসেবাসহ সামনের সারির জরুরি কাজে ২০ হাজারের বেশি বাংলাদেশি জড়িত। এর মধ্যে চিকিৎসক, নার্স, স্বাস্থ্য সহকারী, পুলিশ, ট্রাফিক, ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্সকর্মী রয়েছেন। এ ছাড়া ক্যাব চালানোসহ বিভিন্ন প্রান্তিক কাজেও জড়িত রয়েছেন আরও হাজারো প্রবাসী বাংলাদেশি।

প্রথম সপ্তাহে বাংলাদেশি স্বাস্থ্যকর্মীদের সবাই টিকা পায়নি : তবে টিকা কর্মসূচির শুরুতেই নিউইয়র্কের সব প্রবাসী বাংলাদেশি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী টিকা নেওয়ার সুযোগ পাননি। এ ব্যাপারে আরেক প্রবাসী বাংলাদেশি চিকিৎসক ফেরদৌস খন্দকার বলেন, টিকার যে সরবরাহ এসেছে, তাতে প্রথম সপ্তাহে বাংলাদেশি স্বাস্থ্যকর্মীদের ১০ শতাংশের কম টিকা নিতে পেরেছেন। ফেরদৌস খন্দকার গত মার্চ থেকে নিউইয়র্কে অবস্থানরত করোনা সংক্রমিত প্রবাসী বাংলাদেশিদের সেবা দিয়ে আসছেন।

চিকিৎসক ফেরদৌস খন্দকার বলেন, নিউইয়র্কের বিভিন্ন হাসপাতালে এখন দুই হাজারের বেশি বাংলাদেশি করোনায় সংক্রমিত হয়ে চিকিৎসা নিচ্ছেন। তিনি নিজে এখন প্রায় ২০০ বাংলাদেশিকে সেবা দিচ্ছেন।
মডার্নার টিকা এলে পরিসর বাড়বে : নিউইয়র্কেই বাংলাদেশিসহ অন্যদের অক্লান্ত সেবা দিচ্ছেন আরেক প্রবাসী চিকিৎসক জিয়াউদ্দিন আহমেদ (৬৬)।

তিনি বলেন, তার পরিবারের চার চিকিৎসক সদস্যের মধ্যে এ পর্যন্ত দুজন করোনার টিকা নিতে পেরেছেন। তারা হলেন তার স্ত্রী ফাতেমা আহমেদ (৫৮) ও মেয়ে নাহরীন আহমেদ (৩৫)। এই দু’জনই ফাইজারের টিকা নিয়েছেন।

জিয়াউদ্দিন আহমেদ বলেন, প্রথমে জরুরি সেবা বা সরাসরি করোনা রোগীদের সেবা দেওয়ার কাজে নিয়োজিত স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া হচ্ছে। চলতি সপ্তাহে মডার্নার টিকার সরবরাহ চলে এলে আরও বড় পরিসরে টিকা দেওয়া সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

নিউইয়র্কে টিকা নেওয়া অন্য প্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের মধ্যে মুশফেকা মনসুর (৫৫), মোহাম্মদ ইসলাম (৫৭), আবুল কালাম আজাদও রয়েছেন। তবে এখানে টিকা নেওয়ার ব্যাপারে সব বাংলাদেশিই সমান আগ্রহী নন। কারও কারও মধ্যে সংশয়ও রয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, এ পর্যন্ত যে কজন প্রবাসী বাংলাদেশি নিউইয়র্কে টিকা নিয়েছেন, তাদের মধ্যে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :