300X70
শুক্রবার , ২০ জানুয়ারি ২০২৩ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যুক্তরাষ্ট্র -বাংলাদেশ: ওয়াশিংটন কি র‌্যাবের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা ভাববে?

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২০, ২০২৩ ৪:০১ অপরাহ্ণ

 মেহজাবিন বানু : ২০২১ সালে ফিরে যাওয়া যাক। ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবসে মার্কিন যুক্তরাষ্ট্র সাতজন প্রাক্তন এবং বর্তমান র‌্যাব অফিসারের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। দেশটি তাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনেছে। আর এতেই দেশের অভ্যন্তরে একটি চক্র অস্ত্র হাতে উঠে যায়।

এমনকি ২০২২ সালেও অনেকে আশা করছিলেন যে যুক্তরাষ্ট্র আবারও বাংলাদেশ বা বাংলাদেশি ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে। কিন্তু আমেরিকানরা তাদের আশায় নতুন করে কোনো বিধিনিষেধ আরোপ করেনি। উল্টো সফরে এলে মার্কিন মন্ত্রীর সুর খুবই নমনীয়।

দেশটির মানবাধিকার (এইচআর) অবস্থার বিষয়ে শীর্ষ মার্কিন রাষ্ট্রদূতের সাম্প্রতিক মন্তব্য দ্বারা আমাদের আত্মা প্রচণ্ডভাবে শক্তিশালী হয়েছে। তার মতে, বাংলাদেশ তার মানব সম্পদের দিক থেকে উল্লেখযোগ্যভাবে এগিয়েছে। বিবৃতি দিয়েছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

গত রোববার ঢাকায় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীসহ উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন। মার্কিন কূটনীতিক এই প্রসঙ্গে সাম্প্রতিক হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) একটি বিবৃতি তুলে ধরেছেন, উল্লেখ করেছেন যে কীভাবে র‌্যাব বিচারবহির্ভূত হত্যাকাণ্ড কমাতে “অসাধারণ সাফল্য” করেছে।

যদি আমরা ২০২০ সালের দিকে একটু পিছিয়ে যাই, আমরা দেখতে পাব যে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট থেকে “২০২০ কান্ট্রি রিপোর্টস অন টেররিজম” শিরোনামের একটি প্রতিবেদনে সুসংবাদ পেয়েছে। তাদের ওয়েবসাইটে পোস্ট করা সমীক্ষা অনুসারে, জঙ্গিবাদের বৃদ্ধি রোধে ধর্ম মন্ত্রণালয়, সামাজিক ও সাংস্কৃতিক গোষ্ঠী এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে৷

গবেষণায় দাবি করা হয়েছে যে বাংলাদেশে ২০২০ সালে কম সন্ত্রাসী ঘটনা ঘটেছে। এর পাশাপাশি সন্ত্রাসবাদের বিরুদ্ধে আরও বেশি গ্রেফতার ও অনুসন্ধান হয়েছে। কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

একটি মার্কিন মূল্যায়ন অনুসারে, ২০২০ সালে, বাংলাদেশে তিনটি সন্ত্রাসী ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত, কেউ মারা যায়নি। বাংলাদেশের চট্টগ্রামে ওই বছরের ২৮ ফেব্রুয়ারি পুলিশ বক্সে বোমার বিস্ফোরণ ঘটে। আসুন ২০২১এর দিকে এগিয়ে যাই। মার্কিন যুক্তরাষ্ট্র ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে সাতজন প্রাক্তন এবং বর্তমান র‌্যাব কর্মচারীর বিরুদ্ধে জরিমানা জারি করেছে।

জাতি তাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছে। আর এর ফলে দেশের একটি অংশ প্রতিবাদ করে। আরও অনেকে আশা প্রকাশ করে চলেছেন যে ২০২২ সালে, মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশ বা বাংলাদেশী ব্যক্তি বা সংস্থাকে আরও একবার নিষেধাজ্ঞা দেবে। আমেরিকানরা অবশ্য তাদের প্রত্যাশার উপর কোন নতুন সিলিং সেট করেনি।

অন্যদিকে আমেরিকান মন্ত্রী, তিনি এলে তার সুর মোটামুটি মানিয়ে নিতে পারেন। হামলায় দুই পুলিশ কর্মকর্তা ও একজন বেসামরিক ব্যক্তি আহত হয়েছেন। কেউ মারা যাননি।

একই বছরের ২৪ জুলাই ঢাকায় পুলিশের একটি মোটরসাইকেলে একটি নকল বোমা আবিষ্কৃত হয়। নওগাঁ এলাকায় ৩১ জুলাই একটি হিন্দু মন্দিরে হামলা চালানো হয়; কেউ ব্যাথা পাই নি. দুটি হামলাই হয়তো সন্ত্রাসী ও চরমপন্থীরা করেছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালে বাংলাদেশে সন্ত্রাসী বা জঙ্গি কর্মকাণ্ডের তালিকাও রয়েছে। সারা বছরে ছয়টি হামলা হয়েছে বলে দাবি করা হয়। এর মধ্যে পুলিশের ওপর হামলায় জড়িত পাঁচজন। সন্ত্রাসীরা ওই অফিসে বোমা বিস্ফোরণ ঘটায়। সমস্ত ঘটনার জন্য আইএসকে দায়ী করা হয়।

এসবের আলোকে কান্ট্রি রিপোর্টস অন টেররিজম শীর্ষক প্রতিবেদনে বলা হয়, ২০১৯ থেকে ২০২০ সাল পর্যন্ত বাংলাদেশে এ ধরনের সন্ত্রাসবাদ ৫০% কমেছে।

ঢাকার হলি আর্টিসানে আইএসআইএসের সন্ত্রাসী হামলার বিষয়টিও নিবন্ধে অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতিবেদন অনুসারে, একজন আমেরিকান নাগরিক সহ এই ঘটনায় 20 জন ব্যক্তি নিহত হয়েছিল এবং অপরাধীরা নিজেদের আইএসআইএস সমর্থক বলে পরিচয় দেয়। এই ঘটনার ফলে সাতজনের মৃত্যুদণ্ড পাওয়া গেলেও সুপ্রিম কোর্টের আপিলের সিদ্ধান্ত এখনও হয়নি।

বাংলাদেশ সরকার এবং আইএসআইএস বা একিউআইএস-এর মতো আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনগুলোর মধ্যে সম্পর্কের অভাবও উল্লেখ করা হয়েছে।

এছাড়াও, র‌্যাব এবং কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট উগ্রবাদ দমন ও পুনর্বাসনে সারা বছর কাজের জন্য প্রশংসা পেয়েছে।

অ্যান্থনি ব্লিঙ্কেন-এর মতে, যিনি তখন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্র প্রতি বছর এই প্রতিবেদন তৈরি করে। পূর্ববর্তী বছরের সন্ত্রাসবাদের পরিস্থিতি তুলে ধরা হয়েছে। আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ সহ বিভিন্ন ক্ষেত্রে ওয়াশিংটনের সিদ্ধান্ত গ্রহণের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

যাইহোক, পরের বছরে (২০২১) কী ঘটেছিল যা র‌্যাব এবং এর প্রতিনিধিদের মানবাধিকার লঙ্ঘনকারী হিসাবে চিহ্নিত করেছিল? আসলে সবকিছুই স্বার্থের খেলা। কারণ এটি তার নিজস্ব স্বার্থের ক্ষতি করে, মার্কিন যুক্তরাষ্ট্র মাঝে মাঝে অন্যান্য দেশকে সন্ত্রাসী বা মানবাধিকার লঙ্ঘনকারী বলে অভিযুক্ত করে।

তারা কখনও কখনও তাদের ব্যক্তিগত সুবিধার জন্য কাউকে মানবতার চ্যাম্পিয়ন হিসাবে মনোনীত করে। পৃথিবীর ইতিহাসে তাদের আচরণ বেশ প্রাচীন। তবে আমেরিকান কর্মকর্তারা সম্ভবত মানবাধিকারের নামে তাদের নিজের দেশে কী ঘটছে তা জানেন না।

একটি নিউ ইয়র্ক সিটিতে প্রতিদিন ঘটে যাওয়া ডাকাতির সংখ্যা কে ট্র্যাক রাখে? তারা সেখানে বসবাসকারী কালো মানুষদের কিভাবে পরিচালনা করবে? এমন প্রশ্নকারী কে?

আমেরিকানরা নিষেধাজ্ঞা আরোপ করলেও বাংলাদেশ অস্বস্তিতে পড়েনি। পরিবর্তে, নিষেধাজ্ঞার ন্যায্যতা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নিজস্ব মানবাধিকার রেকর্ডের সমস্যাগুলি সর্বদা উত্থাপিত হয়েছে। যুক্তরাষ্ট্র প্রকৃতপক্ষে বাংলাদেশের মানবাধিকার প্রয়োগের ক্ষমতা সীমিত করেছে। তারা কি কখনো ইসরায়েলের ফিলিস্তিনি মানবাধিকার লঙ্ঘনের কথা তুলে ধরেছে? আপনি কি কখনো ফিলিস্তিনে শিশু ও মানুষের নির্বোধ হত্যার কথা তুলে ধরেছেন? ইসরায়েলের উপর কি কখনো নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে? না, একটি মানবাধিকার লঙ্ঘন পরবর্তী একটিকে ক্ষমা করে না। যে উত্থাপন না. আমি শুধুমাত্র ন্যায্যতা এবং যুক্তি প্রদর্শন করার জন্য পূর্বোক্ত পরিস্থিতি ব্যবহার করেছি।

গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাব এবং এর সাতজন বর্তমান ও প্রাক্তন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে এক বছরেরও বেশি সময় নিষেধাজ্ঞার পরে, মার্কিন যুক্তরাষ্ট্র অবশেষে অভিযোগ স্বীকার করেছে। মোটা নিষেধাজ্ঞা বাংলাদেশের জন্য সম্পূর্ণ অপমানজনক এবং এর সুনাম ক্ষুন্ন করেছে।

বাংলাদেশ, একটি গণতান্ত্রিক জাতি, মানবাধিকার ও গণতন্ত্রকে এগিয়ে নিতে নিবেদিত। নাগরিকদের গণতান্ত্রিক অধিকার রক্ষায় জাতি হিসেবে অকল্পনীয় ত্যাগ স্বীকার করেছে। মার্কিন পর্যালোচনা দেখায় যে আমরা যথাযথ প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করে এবং প্রয়োজন অনুসারে আমাদের কোর্স পরিবর্তন করে আন্তরিক প্রচেষ্টা করছি। র‌্যাব দীর্ঘদিন ধরে সহিংস সন্ত্রাস ও মাদক পাচারের বিরুদ্ধে সংগ্রামে অগ্রদূত এবং মার্কিন যুক্তরাষ্ট্র একটি বৈশ্বিক সন্ত্রাসবিরোধী নীতি সমর্থন করে।

দক্ষিণ এশিয়ার বাস্তবতায় বাংলাদেশ ভৌগলিকভাবে তাৎপর্যপূর্ণ এবং বিগত দশ বছরে বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। সক্ষমতা অনেক বেড়েছে। পরাশক্তির দৃষ্টিতে বাংলাদেশ এখন নিজের কথা বলতে পারছে।

উপরন্তু, বাংলাদেশ চীন এবং ভারতের সাথে সৌহার্দ্যপূর্ণ কূটনৈতিক সম্পর্ক বজায় রাখে, দুটি বৃহৎ প্রতিবেশী যাদের ভিন্ন ধর্ম রয়েছে। এই বাংলাদেশের ওপর নজর রাখছে যুক্তরাষ্ট্র; শঙ্কিত হবেন না এই বাংলাদেশে নতজানু নেই। এক্ষেত্রে বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়িয়েছে। ফলস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্র তার গলায় নমনীয়তার সুর নিয়ে আবারও নিষিদ্ধ করছে।

একটি একক শক্তি বা কয়েকটি বড় বলয় আর সমগ্র বিশ্বকে নিয়ন্ত্রণ করে না। পৃথিবীতে এখন অসংখ্য শক্তি রয়েছে। এমনকি প্রাক্তন পরাশক্তিরাও এখন আপোষের বিষয়ে আলোচনা করছে বা করতে বাধ্য হচ্ছে।

আমি দাবি করছিলাম যে বাংলাদেশ সামাজিক ও অর্থনৈতিক উন্নতি করেছে। ফলস্বরূপ, আমরা লক্ষ্য করতে পারি যে চীনের পররাষ্ট্রমন্ত্রী গত সপ্তাহে বাংলাদেশে এক ঘণ্টার আকস্মিক সফর করেছিলেন। এসেছিলেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ড. বাংলাদেশে আসলে সব ধরনের উন্নয়ন সহযোগী প্রয়োজন।

বাংলাদেশকে সমৃদ্ধ করতে হলে যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়া, ইইউ, মধ্যপ্রাচ্য ও ভারতের সমর্থন প্রয়োজন। বাংলাদেশের তাই যুক্তরাষ্ট্রকে বিরক্ত করা উচিত নয়। এ অবস্থায় যুক্তরাষ্ট্রের উচিত বাংলাদেশকে আরও সাহায্য করা।

আমি এই বলে শেষ করতে চাই যে এই বাংলাদেশই এগিয়ে যাবে বাংলাদেশ। নাগরিক অধিকার বা অন্যান্য মানবাধিকার নিয়ে যে কোনো মতবিরোধ বাংলাদেশ নিজেই সমাধান করবে। স্নুপিং বা স্নুপিং করা উচিত নয়। সেই দিন কেটে গেছে।

হ্যাঁ, বাংলাদেশে এখনও কিছু মানবাধিকার ইস্যু রয়েছে যা মনোযোগের প্রয়োজন। সহজ কথায়, বাংলাদেশ নিজেই উত্তর খুঁজে পাবে।

ওয়াশিংটনের তাই পরিস্থিতি পুনর্বিবেচনা করা উচিত এবং এই বিশেষ অভিজাত বাহিনীর উপর কঠোর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা উচিত, যা মার্কিন যুক্তরাষ্ট্রের সুপারিশে প্রতিষ্ঠিত হয়েছিল এবং স্বীকার করার জন্য প্রশিক্ষণ, অস্ত্র, হেলিকপ্টার এবং এমনকি ডিজিটাল এবং আইসিটি সিস্টেম সহ সবকিছু সরবরাহ করা হয়েছিল। র‌্যাবের ইতিবাচক ভূমিকা।

সূত্র: https://moderndiplomacy.eu/2023/01/20/us-bangladesh-would-washington-consider-removing-the-sanctions-imposed-on-rab/

অনুকূল প্রবণতা রক্ষা করতে এবং অপ্রীতিকর অনুমোদনের ফলে সৃষ্ট ক্ষতিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে, বাংলাদেশকেও সতর্কতা অবলম্বন করতে হবে। মানবাধিকারের ক্ষেত্রে, অগ্রগতির জন্য সর্বদা জায়গা থাকে এবং এটি অবশ্যই একটি চলমান প্রচেষ্টা হিসাবে অনুসরণ করা উচিত। উপরন্তু, বিশেষজ্ঞরা নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে শক্তিশালী সম্পর্কের আহ্বান জানিয়েছেন।

(ইউরোপের জনপ্রিয় ‘মডার্ণ ডিপ্লোমেসি’ ম্যাগাজিন থেকে অনুবাদ)

(এই লেখা সম্পাদকীয় নীতিমালার মধ্যে নাও পরতে পারে। এই লেখার সকল দায়িত্ব লেখকের।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ধর্ম-বর্ণ-নির্বিশেষে সম্মিলিত প্রচেষ্টায় স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে : ভূমিমন্ত্রী

কিশোরগঞ্জে ফ্রেশ সিরামিকসের এক্সক্লুসিভ ডিলার শোরুম উদ্বোধন

গাইবান্ধায় বাসচাপায় অটোরিকশার ৬ যাত্রী নিহত

উৎসবমুখর পরিবেশে দারাজের সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

বাড়তে পারে তাপমাত্রা, নামলো সতর্ক সংকেত

ধ্বংসস্তূপে জীবিত-মৃত মানুষের খোঁজে কাজ করছে উদ্ধারকর্মীরা

করোনা মোকাবিলায় লকডাউন ও কারফিউ কোন সমাধান নয় : জিএম কাদের

যেভাবে দিন কাটছে মানিকছড়ির তিনট্যহরি ইউনিয়নে দাইজ্জাপাড়া মানুষের

‘প্রজেক্ট রঙ’ নিয়ে মহামারিতে অসহায় মানুষের পাশে ডিপিএস এসটিএস কমিউনিটি ক্লাব

কমলাপুর রেলওয়ে স্টেশনে ইসলামী ব্যাংকের এটিএম বুথ উদ্বোধন

ব্রেকিং নিউজ :