300X70
বুধবার , ২৯ মার্চ ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যুগ্মসচিব এনামুল হক নিজেই প্রতারণা মামলার আসামি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৯, ২০২৩ ১২:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন: রাজশাহী বিভাগীয় কমিশনার অফিসের স্থানীয় সরকার বিভাগের পরিচালক এনামুল হক নিজেই একটি প্রতারণা মামলার আসামি। তার বিরুদ্ধে একজন নারীর দায়ের করা ওই মামলাটি আদালতে বিচারাধীন রয়েছে।
গত বছর অক্টোবরে ছন্দা জোয়ারদার নামে এক নারী রাজধানীর মোহাম্মদপুর থানায় মামলাটি করেন বলে জানা গেছে। এ বিষয়ে এনামুল হক মঙ্গলবার রাতে গণমাধ্যমের কাছে মামলার বিষয়টি স্বীকার করেছেন। এবং মামলাটি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বিচারাধীন রয়েছে বলে জানান।
জানা গেছে, এই যুগ্মসচিবের মৌখিক অভিযোগের ভিত্তিতেই র‌্যাব ভূমি অফিসের কর্মকর্তা সুলতানা জেসমিনকে আটক করে নিয়ে যায়। পরে তার মৃত্যু হয়। তিনি জেসমিনের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করেছিলেন। এমনকি ডিজিটাল নিরাপত্তা আইনেও মামলা করেন। র‌্যাব তার অভিযোগের ভিত্তিতেই জেসমিনকে তুলে নিয়ে যায়।
সূত্র মতে, একজন সরকারি চাকরিজীবীর বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের আগে সরকারি অনুমোদন বা কর্তৃপক্ষের অনুমতির প্রয়োজন হয়। কিন্তু এনামুল হক রাজশাহী বিভাগীয় কমিশনার অথবা জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে মামলা দায়েরের জন্য পূর্বানুমতি নেননি বলে জানা গেছে।

অপরদিকে নওগাঁ সদর উপজেলার ভূমি অফিসের কর্মকর্তা জেসমিনের বিরুদ্ধে যুগ্মসচিব এনামুল হকের করা মামলায় বাদীর বক্তব্য ও এজাহারে দেওয়া তথ্যে ব্যাপক গরমিল ও অসংগতি পাওয়া গেছে। এছাড়া রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকের বক্তব্য ও র‌্যাবের দাবির মধ্যেও বিস্তর ফারাক রয়েছে। এছাড়াও সুলতানা জেসমিনকে তুলে নেওয়ার বিষয়ে র‌্যাবের বক্তব্য এবং যুগ্মসচিব এনামুল হকের মামলার এজাহারে দেওয়া বক্তব্য বিশ্লেষণ করে আরও বেশ কিছু গরমিল পাওয়া গেছে।
সংশ্লিষ্টরা বলছেন, র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের অস্বাভাবিক মৃত্যুর পেছনে যুগ্মসচিবের যোগসূত্র খতিয়ে দেখা দরকার। জেসমিনের সঙ্গে তার লেনদেনসংক্রান্ত কোনো বিরোধ ছিল কি না বা তাদের মধ্যে কোনো ভুল বোঝাবুঝির কারণে জেসমিনকে সরিয়ে দিতে চেয়েছিলেন কি না, তাও তদন্ত হওয়া দরকার বলে মনে করেন তারা।
এদিকে মামলা ছাড়া শুধু মৌখিক অভিযোগের ভিত্তিতে র‌্যাব কাউকে গ্রেফতার করতে পারে কি না জানতে চেয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কাউকে গ্রেফতারের এখতিয়ার র‌্যাবের আছে কি না, তাও জানতে চান আদালত। পাশাপাশি আটকের পর থেকে জেসমিনকে সম্মানজনক জায়গায় নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল কি না এবং হাসপাতালে নিয়ে যাওয়ার আগপর্যন্ত সময়ে র‌্যাবের আচরণ আইনানুগ হয়েছে কি না, তাও জানতে চেয়েছেন আদালত।
এছাড়া চূড়ান্ত ময়নাতদন্তের প্রতিবেদনে জেসমিনের মৃত্যুর কারণ কী আসে, সেই সংক্রান্ত তথ্য আদালতকে জানাতে আদেশ দেওয়া হয়েছে। ৫ এপ্রিলের মধ্যে রাষ্ট্রপক্ষকে এসব বিষয়ে তথ্য-উপাত্ত এবং এ সংক্রান্ত আইন, নথি এবং জেসমিনের ময়নাতদন্তের প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে। ওইদিন পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইসলামী ব্যাংকের বার্ষিক প্রীতিমিলনী ও বনভোজন অনুষ্ঠিত

বেরোবি শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার

শান্তা হোল্ডিংসকে প্রাইমপে পরিষেবার আওতায় নিয়ে এসেছে প্রাইম ব্যাংক

সেনাবাহিনী ফায়ারিং প্রতিযোগিতা সম্পন্ন

সিরাজদিখানে সুপার সপের উদ্বোধন

এডিস লার্ভা: ডিএনসিসি মোবাইল কোর্টে ২ লক্ষ ৭১ হাজার টাকা জরিমানা আদায়

বিএনপি-জামায়াত অপশক্তির হাত থেকে দেশরক্ষার লড়াইয়ে ঐক্যবদ্ধ থাকুন : তথ্যমন্ত্রী

পদ্মা ব্যাংক মতিঝিল শাখায় অটোমেডেট চালান (এ–চালান) সিস্টেম সেবার উদ্বোধন

দক্ষিণ কেরানীগঞ্জ ও ফতুল্লাতে ইয়াবা, হেরোইন ও গাঁজাসহ ৫ জন গ্রেফতার

কক্সবাজারে এডি আর্টিলারি গান ফায়ারিং পরিদর্শন করলেন সেনাবাহিনী প্রধান

ব্রেকিং নিউজ :