300X70
বৃহস্পতিবার , ২৩ নভেম্বর ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যুদ্ধ ও সংঘাতকে দৃঢ়ভাবে ‘না’ বলতে হবে : বিশ্বনেতাদের প্রধানমন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৩, ২০২৩ ২:১৬ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : বিশ্বনেতাদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানবজাতি ও মানবতা রক্ষায় সব ধরনের যুদ্ধ ও সংঘাতকে বিশ্বের দৃঢ়ভাবে ‘না’ বলতে হবে।

আজকের বিশ্বায়নের পরিস্থিতিতে মানুষের জীবন ও মানবতাকে বাঁচাতে সব যুদ্ধ ও সংঘাতকে দৃঢ়ভাবে ‘না’ বলা অবশ্যই সহজ হবে।

তিনি বলেন, প্রতিবেশীদের সঙ্গে যে কোনো সমস্যার সমাধান আলোচনার মাধ্যমে করা যায়। বাংলাদেশ এবং ভারত এর রোল মডেল। এই দুই দেশ জল এবং স্থল সীমানার দীর্ঘদিনের জটিলতা আলোচনার টেবিলে সমাধান করে তা প্রমাণ করেছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বময় শান্তি ও সমৃদ্ধির জন্য প্রতিজ্ঞাবদ্ধ। গাজায় হতাহতের পাশে যেমন দাঁড়াতে হবে, তেমনই মিয়ানমার থেকে নির্যাতনের মুখে বাংলাদেশে আসা সেদেশের নাগরিকদের তাদের মাতৃভূমিতেও প্রত্যাবাসন নিশ্চিত করতে হবে।

বুধবার (২২ নভেম্বর) সন্ধ্যায় নয়াদিল্লিতে উন্নয়নশীল দেশগুলোর জোট জি-টোয়েন্টির ভার্চুয়াল লিডারস সামিটে গণভবন থেকে যুক্ত হয়ে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোর জন্য বহুজাতিক উন্নয়ন ব্যাংক গঠন করে অবকাঠামো, জলবায়ু এবং প্রযুক্তি খাতে সহায়তায় উন্নয়নশীল দেশগুলোর এই জোটের এগিয়ে আসাকে স্বাগত জানান তিনি।

শেখ হাসিনা বলেন, ২০৪১ সালের মধ্যে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে বাংলাদেশ কাজ করে যাচ্ছে। ৩৫ তম বৃহৎ অর্থনীতির দেশ হিসেবে বাংলাদেশ নানা সংকট মোকাবিলা করে এগিয়ে যাচ্ছে।

সরকারপ্রধান বলেন, এই সম্মেলনের প্রতিপাদ্য ‘এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ’ আমাদের সবাইকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুন্দর আবাস হিসেবে পৃথিবীকে গড়ে তোলার প্রেরণা জোগাবে।

শেখ হাসিনা বলেন, ইউরোপে বর্তমান যুদ্ধ পরিস্থিতির সঙ্গে সঙ্গে নিষেধাজ্ঞা ও পাল্টা নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে মানবিক ও অর্থনৈতিক বিপর্যয় নামিয়েছে এবং এ দুর্দশা চলছেই।

তিনি ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের প্রসঙ্গ টেনে বলেন, দেড়মাস ধরে আমরা ফিলিস্তিনে নির্দয় গণহত্যা দেখছি, যেখানে এরই মধ্যে হাজার হাজার নারী-পুরুষ নিহত হয়েছেন এবং দুঃখজনকভাবে পাঁচ হাজারেরও নিষ্পাপ শিশু প্রাণ হারিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, এ ধরনের ন্যক্কারজনক কর্মকাণ্ড গোটা বিশ্বকে স্তম্ভিত করে দিয়েছে, যা বিশ্বকে আরও বিপর্যয়ের মুখে ঠেলে দিয়েছে। এতে বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধিও বাধাগ্রস্ত হয়েছে।

প্রধানমন্ত্রী বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আজকের সম্মেলনে উপস্থিত বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানাই, আপনারা এক হয়ে এই মুহূর্তে গাজায় যুদ্ধবিরতির দাবি তুলুন। একই সঙ্গে নির্মমতার শিকার ভুক্তভোগীদের কাছে যেন অবিলম্বে নির্বিঘ্নে মানবিক সহায়তা সরবরাহ হয়, সেই ব্যবস্থাও করতে হবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে সামিটে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ বিশ্বনেতারা অংশ নেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শিক্ষার্থীদের বই পড়া ও বিজ্ঞান চর্চায় অবদান রেখে বেস্ট সিএসআর অ্যাওয়ার্ড পেলো বিকাশ

প্রফেসর নজরুল রেমোটোলজি ফাউন্ডেশন এন্ড রিসার্চকে অ্যাম্বুলেন্স দিলো সাউথইস্ট ব্যাংক

নারায়ণগঞ্জে উন্নয়নবিমুখ রাজনীতির চরম ভরাডুবি হয়েছে : কাদের

পিবিআই-এর এক মামলায় জামিন পেলেন সাবেক এসপি বাবুল আক্তার

ইউনিয়ন ব্যাংকের চৌধুরীহাট ও মহারাজপুর উপশাখার উদ্বোধন

জনসম্পৃক্ততা বাড়াতে স্কুলে স্কুলে প্রচারাভিযানে যাচ্ছি : মেয়র আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও ব্লুমবার্গ ফিলানথ্রোপিস ইনিশিয়েটিভ ফর গ্লোবাল রোড সেফটি মধ্যে সহযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন

বীর মুক্তিযোদ্ধা শওকত আলীর মৃত্যুতে এলজিআরডি মন্ত্রীর শোক

নোয়াখালীর সেনবাগে থানায় অগ্নি নির্বাপক মহড়া অনুষ্ঠিত

চাঁদাবাজির জেরে খুন, লাশ নিয়ে বিক্ষোভ মিছিল

ব্রেকিং নিউজ :