300X70
শনিবার , ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যেকারণে স্বর্ণের মজুদ বাড়িয়ে চলছে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ২৫, ২০২৩ ১:১৪ পূর্বাহ্ণ

#সঞ্চিত মূল্যবান ধাতু হিসেবে স্বর্ণের ভূমিকা দীর্ঘমেয়াদি
#তিন দশকে বাজারে বড় রূপান্তর
#অলংকার থেকে যেভাবে ঝুঁকিমুক্ত বিনিয়োগ স্বর্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : দুই কারণে স্বর্ণের মজুদ বাড়িয়ে চলেছে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো। বর্তমানে গোটা বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলোর মধ্যে স্বর্ণের মজুদ সবচেয়ে বেশি রয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভে। দেশটিতে মজুদকৃত স্বর্ণের পরিমাণ আট হাজার ১৩৩ টন। আর দ্বিতীয় অবস্থানে থাকা জার্মানির কেন্দ্রীয় ব্যাংকে এর পরিমাণ তিন হাজার ৩৫৫ টন। বর্তমানে বৈশ্বিক স্বর্ণের চাহিদার ১০ শতাংশ কেন্দ্রীয় ব্যাংকগুলোর।

এক সময় স্বর্ণের বাজারে মূল চালিকাশক্তি ছিল ভোক্তার চাহিদা। সেই কথাটি ছিল ১৯৯০ সালের শুরুর দিকে। তখন বিশেষ করে ১৯৯২ থেকে ২০০২ পর্যন্ত সময়ে স্বর্ণের বেশির ভাগ চাহিদা ছিলো অলংকার ও প্রযুক্তি খাতের উপকরণ হিসেবে। এর পরই চিত্রটি বদলে যেতে থাকে।

গত এক দশকে স্বর্ণের বার্ষিক চাহিদার ৪৪ শতাংশ ছিল অলংকার ও প্রযুক্তি খাতে। বাকি চাহিদা তৈরি হয় ব্যক্তি, প্রাতিষ্ঠানিক ও কেন্দ্রীয় ব্যাংকগুলোর বিনিয়োগে। গত তিন দশকে সোনার বাজারে যে রূপান্তর ঘটেছে এ নিয়ে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের (ডাব্লিউজিসি) ৩০ ইয়ারস অব গোল্ড ডিমান্ড ট্রেন্ডস’ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়, সঞ্চিত সম্পদ হিসেবে স্বর্ণের বাজারের ইতিহাস পাঁচ হাজার বছরের। কিন্তু বৈশ্বিক অনিশ্চয়তায় আবশ্যকীয় সম্পদ হিসেবে স্বর্ণের অবস্থান প্রতিষ্ঠিত হয়েছে গত ৩০ বছরে। সে কারণে স্বর্ণের বেড়েছে দামও। ১৯৯২ সালে সোনার দাম ছিল প্রতি আউন্স প্রায় ৩৩০ ডলার। আর ২০২২ সালে এসে স্বর্ণের মূল্য দাঁড়িয়েছে প্রতি আউন্স এক হাজার ৮১৪ ডলার। বার্ষিক গড়ে ৫.৮ শতাংশ রিটার্নের মধ্য দিয়ে স্বর্ণের আর্থিক গুরুত্বে নগদ অর্থ, বন্ড ও পণ্যকে অতিক্রম করেছে। ১৯৯২ সালে যেখানে সোনার বার্ষিক উৎপাদন ছিল দুই হাজার ২৭০ টন, ২০২২ সাল শেষে তা দাঁড়িয়েছে তিন হাজার ৬১২ টনে।

বিশ্লেষকরা বলছেন, সোনা যেভাবে মূল্যবান হয়ে উঠেছে তা একটি কারণে হয়নি। বরং এর পেছনে বেশ কিছু কারণ বিদ্যমান। একটি কারণ হলে গত ৩০ বছরে স্বর্ণ এত টেকসই হতো না।

কিটকো নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ডাব্লিউজিসির বৈশ্বিক গবেষণা প্রধান জন কার্লোস আর্টিগাস বলেন, ‘গত ৩০ বছরে বিনিয়োগকারীদের পোর্টফোলিওতে স্থিতিশীল মূল্যবান সম্পদ হিসেবে যুক্ত হয়েছে স্বর্ণ। প্রাতিষ্ঠানিক ও কেন্দ্রীয় ব্যাংকগুলোর বিনিয়োগে স্বর্ণের চাহিদায় যে রূপান্তর ঘটেছে, তাতে মনে হচ্ছে স্বর্ণের যেকোনো সময়ের চেয়ে এখন আরো মূল্যবান।

তিনি বলেন, “অর্থবাজারে স্বর্ণের ভূমিকা নাটকীয়ভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ২০০৩ সালে, যখন স্বর্ণের সমর্থিত এক্সচেঞ্জ ট্রেডেড তহবিল বা গোল্ড ইটিএফ চালু করা হলো। এতে বিনিয়োগের উদ্দেশ্যে স্বর্ণের ক্রয় সহজ হয়ে গেল। বিনিয়োগকারীরা এখন সেভাবেই স্বর্ণের কিনতে পারছেন, যেভাবে স্টক কিনতে পারেন।

ডাব্লিউজিসি জানায়, গত ৩০ বছরে এশিয়ার যে অর্থনৈতিক সমৃদ্ধি তা স্বর্ণের বাজারে চাহিদা বাড়িয়েছে। বর্তমানে স্বর্ণের চাহিদায় উল্লেখযোগ্য ভূমিকা রাখছে এশিয়া অঞ্চল। তিন দশক আগে বিশ্বের মোট চাহিদার ৪৫ শতাংশ ছিল এশিয়ায়, বর্তমানে চাহিদার ৬০ শতাংশই এ অঞ্চলে। চীন ও ভারতের অর্থনৈতিক সমৃদ্ধি এ চিত্র বদলাতে ভূমিকা রেখেছে। চীন বর্তমানে স্বর্ণের সবচেয়ে বড় ভোক্তা ও উৎপাদক দেশ।

ডাব্লিউজিসির মতে, গত তিন দশকে স্বর্ণের বাজার বিকাশে আরেকটি বড় কারণ ছিল মূল্যবান মুদ্রা ধাতু হয়ে ওঠা। দুই দশকে স্বর্ণের বড় বিক্রেতা ছিল কেন্দ্রীয় ব্যাংকগুলো।

১৯৯৯ থেকে ২০০২ সময়ে দাম সর্বনিম্ন হওয়ায় ব্যাপকভাবে স্বর্ণের বিক্রি করে ব্যাংক অব ইংল্যান্ড। ২০০০ সালের শুরুতে ব্যাংক অব কানাডাও বিপুল স্বর্ণ বিক্রি করে। কিন্তু গত এক দশকে কেন্দ্রীয় ব্যাংক হয়ে উঠেছে স্বর্ণের নিট ক্রেতা। ২০২২ সালে কেন্দ্রীয় ব্যাংকগুলো স্বর্ণ ক্রয় করে এক হাজার ১৩৬ টন, যা ১৯৬৭ সালের পর সবচেয়ে বড় ক্রয়।

অর্থনৈতিক সংকট আর মূল্যস্ফীতির বিপরীতে স্বর্ণের মজুদ বাড়িয়ে চলেছে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো। ২০২২ সালে বিশ্বে
স্বর্ণের চাহিদা ১৮ শতাংশ বেড়ে হয় চার হাজার ৭৪০৭ টন, যা ২০১১ সালের পর থেকে সর্বোচ্চ। ২০২১ সালের চেয়ে চাহিদা বেড়েছে এক-পঞ্চমাংশ।

আর্টিগাস বলেন, ‘বর্তমানে বৈশ্বিক স্বর্ণের চাহিদার ১০ শতাংশ কেন্দ্রীয় ব্যাংকগুলোর। সংকটে স্বর্ণের পারফরম্যান্স অত্যন্ত ভালো। বিশেষ করে সঞ্চিত মূল্যবান ধাতু হিসেবে স্বর্ণের ভূমিকা দীর্ঘমেয়াদি। এসব কারণেই সোনার বাজার বিকশিত হতে থাকবে।’ সূত্র: কিটকো নিউজ, ডাব্লিউজিসি, রয়টার্স

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দুই গ্রুপের আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে নিহত ১, হাসপাতালে ১০

পদ্মাসেতু উদ্বোধনের আনন্দ অবদমিত করতেই নাশকতা কি না, খতিয়ে দেখা হচ্ছে : তথ্যমন্ত্রী

বাঙালির সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য পৃথিবীতে বিরল : শেখ পরশ

ব্রাহ্মণবাড়িয়ায় ভেজাল জুস ও লাচ্ছি কারখানাকে ২ লাখ টাকা জরিমানা

সমাবেশকে ঘিরে অরাজকতা করলে বিএনপি ভুল করবে: স্বরাষ্ট্রমন্ত্রী

হোটেল ইন্টারকন্টিনেন্টাল ও ইসলামী ব্যাংকের মধ্যে চুক্তি

পিরিয়ড কিংবা যৌন সম্পর্কের কষ্টের কারণ এন্ডোমেট্রিওসিস

সংস্কৃতির অদম্য শক্তিকে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে : মোস্তাফা জব্বার

টানা জয়ের রেকর্ড গড়লো আর্জেন্টিনা

গাজীপুরের কাশিমপুর কারাগারে জেএমবি সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর

ব্রেকিং নিউজ :