300X70
বুধবার , ২ আগস্ট ২০২৩ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যেসব কারণে হারিয়ে যায় গাড়ীর নিয়ন্ত্রণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২, ২০২৩ ১:৫২ পূর্বাহ্ণ

সুমাইয়া আকতার : মহাসড়কগুলো পরিণত হয়েছে মরণকূপে।দূর্ঘটনার হার বেড়েই চলছে প্রতিনিয়ত।পদ্মাসেতু তৈরি হবার পরে বেড়েছে মালবাহী গাড়ির চাপ এবং বেড়েছে নছিমন, টমটমসহ আরো গাড়ি।গাড়ির নিয়ন্ত্রণ হারানোর ঘটনা যেন প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনায় পরিণত হয়েছে।

পাশাপাশি গাড়ি খাদে পড়া,পানিতে পড়ার ঘটনাগুলো উঠে আসছে রোজকার খবরের পাতায়।চালক ও শ্রমিক শ্রেনিরা কারন হিসেবে বলছে,অবৈধ যানবাহন, অদক্ষ চালকের কারনে ঘটছে এই দূর্ঘটনা।অপরদিকে পুলিশ বলছে বেপরোয়া গতি, বেপরোয়া চালনাই সড়ক দূর্ঘটনাই প্রধান কারণ।

চলতি বছরের প্রথম ছয় মাসে দেশে ২ হাজার ৭৮১টি সড়ক দুর্ঘটনায় ২ হাজার ৮৯৮ জন নিহত ও ৪ হাজার ৭২০ জন আহত হয়েছেন। এর মধ্যে ১ হাজার ৭৯টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতের সংখ্যা ১ হাজার ৮৮। গত শনিবার ঝালকাঠির ছত্রাকান্দা এলাকায় যাত্রীভর্তি বাস নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে পড়ে গেলে নিহত হন ১৭ জন ও অন্তত ৩০ জন আহতের ঘটনা সড়ক নিরাপত্তাকে আবারও প্রশ্নবিদ্ধ করেছে।

যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের বার্ষিক দুর্ঘটনা পর্যবেক্ষণ প্রতিবেদনে বলা হয়েছে,বিদায়ী বছর ২০২২ সালে সড়ক দুর্ঘটনায় নয় হাজার ৯৫১ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরো ১২ হাজার ৩৫৬ জন। এ সময়ে দুর্ঘটনা ঘটেছে ছয় হাজার ৭৪৯টি।

দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌপথে দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে প্রতি বছরের ধারাবাহিকতায় এই প্রতিবেদন তৈরি করা হয়েছে। এতে দেখা গেছে, ২০২১ সালের চেয়ে ২০২২ সালে সড়কে দুর্ঘটনা ১৯ দশমিক ৮৯ শতাংশ ও প্রাণহানি ২৭ দশমিক ৪৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

দুর্ঘটনা রোধে সরকারি-বেসরকারি পর্যায়ে নানা সুপারিশ, আইন প্রণয়নসহ বিভিন্ন পদক্ষেপ নেয়ার পরও বেপরোয়া চালক ও গাড়িকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। তাদের কাছে যেন জিম্মি সাধারণ যাত্রী।

দুর্ঘটনার জন্য সবচেয়ে বেশি দায়ী বাস ও ট্রাক।ঝালকাঠিতে ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রীবোঝাই বাস নিয়ন্ত্রণ হারিয়ে জলাশয়ে পড়ে ১৭ জন নিহতের ঘটনার বিষয়টি গোটা জাতিকে ভাবিয়ে তুলেছে।

চলতি বছরের গত ২২ জুলাই সকালে ভান্ডারিয়া থেকে বরিশাল যাওয়ার পথে ঝালকাঠির সদরের ছত্রকান্দা এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে পুকুরে পড়ে যায় একটি বাস। এ সময় ১৭ জন নিহত ও প্রায় ৩৫ জন আহত হয়েছেন।এটি এখন দেশজুড়ে আলোচ্য বিষয়।

বেঁচে যাওয়া যাত্রীদের অভিযোগ অতিরিক্ত যাত্রী নিয়ে বেপরোয়া গতিতে বাস চালাচ্ছিলো চালক।তাছাড়া বাস চালক ও হেলপারের খামখেয়ালির কারণে এ দুর্ঘটনা ঘটেছে। বাস ছাড়ার পর তারা বিভিন্ন জায়গা থেকে যাত্রী ওঠায়। বাসে বসার জায়গা না থাকায় যাত্রী ওঠাতে নিষেধ করেন যাত্রীরা। এ নিয়ে তাদের সঙ্গে বচসা শুরু করেন বাসের চালক।চালক পেছনের দিকে তাকিয়ে বচসা করার একপর্যায়ে বাস রাস্তার বাইরে চলে যায় এবং পুকুরে পতিত হয়।

চালকদের ঘুম ঘুম ভাব ও বিশ্রামহীনতায় বেড়ে যাচ্ছে গাড়ির নিয়ন্ত্রণহীনতা।

চলতি বছরে গত ২৩ মার্চ ঢাকা-বরিশাল মহাসড়কে দূর্ঘটনায়, সড়ক দুর্ঘটনার কারন হিসেবে নাম প্রকাশ না করার শর্তে একজন চালক বলেন, ঢাকা থেকে সন্ধ্যায় রওনা দিয়ে পাথরঘাটায় পৌঁছাতে রাত ১২টা বা ১টা বাজে। এরপর যাত্রী নামিয়ে বাস পরিষ্কার করতে এক-দেড় ঘণ্টা সময় লাগে। ভোর সাড়ে পাঁচটায় যাত্রী নিয়ে আবার ঢাকায় ফিরতে হয়। বাসের মধ্যে তাঁরা দেড়-দুই ঘণ্টা ঘুমানোর সুযোগ পান। এ অবস্থায় বাস চালালে মনোযোগ ধরে রাখা কঠিন হয়। শরীর ক্লান্ত ও মেজাজ বিগড়ে থাকে। এ জন্য দুর্ঘটনা ঘটে। মালিকপক্ষকে বিষয়টি বললেও তাঁরা বুঝতে চান না। মালিকপক্ষ যেভাবেই হোক ট্রিপ ঠিক রেখে গাড়ি চালাতে বলেন।

তাছাড়াও সড়কে যানজটসহ নানা ঝামেলা থাকে। সঠিক সময়ে গন্তব্যে পৌঁছাতে না পারায় অধিকাংশ সময় তাঁদের গাড়ির ওপর থাকতে হয়। ঈদের সময় পরিস্থিতি আরও ভয়াবহ হয়। একদিকে যাত্রীদের চাপ, অন্যদিকে মালিকপক্ষের চাপ। তাঁদেরও বাড়তি রোজগারের চেষ্টা থাকে।ফলে বেপরোয়া ভাবে গাড়ি চালানোর মানসিকতা তৈরি হতে থাকে চালকদের উপর।

তবে দুর্ঘটনার পেছনে চালকদেরই দায়ী করেছেন বিআরটিএর বরিশাল বিভাগীয় পরিচালক জিয়াউর রহমান। তিনি বলেন, দুর্ঘটনা রোধে বিআরটিএ থেকে চালকদের প্রশিক্ষণ দেওয়া হলেও বাস্তবে তাঁরা নিয়ম মেনে গাড়ি চালান না। আইন অনুযায়ী একজন চালকের ২৪ ঘণ্টায় ৮ ঘণ্টা গাড়ি চালানোর কথা। এর মধ্যে টানা ৫ ঘণ্টা গাড়ি চালানোর পর আধা ঘণ্টা বিশ্রাম নেওয়া বাধ্যতামূলক। কিন্তু চালকেরা এর তোয়াক্কা করছেন না। তিনি বলেন, ‘এ নিয়ে বাসমালিকদেরও আমরা সচেতন করেছি। কিন্তু মালিকদের চেয়ে চালকদের দায়ভার বেশি। কারণ, বাসটি তিনি চালান। যাত্রীদের নিরাপত্তা তাঁকেই নিশ্চিত করতে হবে।’

বেশ কিছু মহাসড়কের পাশেই রয়েছে কিছু বাজার। অনেক চালকই বেপরোয়াভাবে দ্রুতগতিতে যানবাহন চালাতে গিয়ে দুর্ঘটনার শিকার হচ্ছেন। এসব অবৈধ যানবাহন চলাচল রোধ ও মহাসড়ক প্রশস্ত করার পাশাপাশি পাশ থেকে বাজার সরিয়ে নেওয়ার দাবি পরিবহন চালকদের।

আবার কিছু অদক্ষ(লাইসেন্সবিহীন) চালকরা জানেই না মহাসড়কে যানবাহন চালাতে হলে বিভিন্ন বাতি নির্ভর সাংকেতিক নিয়মের কথাও। যার ফলে নিজেদের খেয়াল খুশি মতো যানবাহন চালিয়ে অন্যকে ফেলে দিচ্ছে মৃত্যুর মুখে।

অধিকাংশ বাস নির্ধারিত সময়ের পর স্টেশন ত্যাগ করে। পথে বিভিন্ন কাউন্টার থেকে যাত্রী তোলে। এরপর নির্ধারিত সময়ের মধ্যে গন্তব্যে যাওয়ার বাধ্যবাধকতা থাকায় চালকেরা মানসিক চাপে থাকেন। বেপরোয়া গতিতে বাস চালাতে বাধ্য হন। এ কারণে সড়কে দুর্ঘটনা বাড়ছে।

চালকদের দীর্ঘদিনের অক্ষমতাও গাড়ির নিয়ন্ত্রণ হারানোর ক্ষমতাকে বাড়িয়ে তুলছে। হাইওয়েতে পুলিশের যানবাহন কম থাকায়ও চালকরা গাড়িতে অধিক গতি ব্যবহার করছে।

পরিবহন কর্তৃপক্ষ ও চালক শ্রেনী একে-অপরকে দোষারোপ করলেও বাড়ছেনা এ বিষয়ে কারো উদ্যেগ। কমছেনা অকাল পঙ্গুত্ব বরণ কিংবা অপমৃত্যু।তাই সর্বসাধারণের উচিত সকলের প্রতি সহযোগিতামূলক আচরণের মাধ্যমে, সমঝোতার মাধ্যমে অতিরিক্ত গাড়ির নিয়ন্ত্রণ হারানোর ক্ষমতাকে কমিয়ে আনা এবং এক পর্যায়ে বন্ধ করা।

লেখক : শিক্ষার্থী বরিশাল সরকারি ব্রজমোহন কলেজ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :