300X70
শনিবার , ২৩ জুলাই ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যেসব দেশের কাছে তেল বিক্রি করবে না রাশিয়া

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৩, ২০২২ ৯:৩৩ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: যেসব দেশ রাশিয়ার তেলের দাম নির্ধারণ করে দিতে চায় তাদের কাছে তেল বিক্রি না করার কথা জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এলভিরা নাবিউল্লিনা। শুক্রবার (২২ জুলাই) এক ব্রিফিংয়ে তিনি এই কথা জানান। খবর রয়টার্স।

তিনি বলেন, ‘জি-৭ এর দেশগুলো রাশিয়ার তেলের দাম নির্ধারণ করে দিতে চায়। এর মাধ্যমে তারা নিশ্চিত করেতে চায়, যাতে রাশিয়া জ্বালানি খাত থেকে অতিরিক্ত আয় না করতে পারে।

জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রকে নিয়ে গঠিত জোট জি-৭ এর সর্বশেষ সম্মেলনে এ দেশগুলোর নেতারা বলেন, বৈশ্বিক বাজারে জ্বালানির মূল্য বৃদ্ধি পাওয়ায় লাভবান হচ্ছে রাশিয়া। তারা জ্বালানি বিক্রি করে বেশি বেশি অর্থ পাচ্ছে। যা দিয়ে ইউক্রেনে তারা যুদ্ধ চালাচ্ছে।
কিন্তু রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হুশিয়ারি দিয়েছেন, যেসব দেশ এমন সিদ্ধান্ত নেবে তাদের কাছে তেল পাঠানো বন্ধ করে দেওয়া হবে। তার বদলে অন্য দেশে তেল পাঠানো হবে। এ ব্যাপারে রুশ ব্যাংকের গভর্নর বলেন, যতটুকু আমি বুঝেছি। আমরা সেসব দেশে তেল পাঠাব না যারা মূল্য নির্ধারণ করে দিতে চায়। আমাদের তেল, তেল পণ্য অন্য দেশে পাঠিয়ে দেওয়া হবে যারা আমাদের সঙ্গে সহযোগিতা করতে চায়।

তিনি আরও জানান, এমন পদক্ষেপে বিশ্বে উল্টো তেলের মূল্য বৃদ্ধি পাবে। এদিকে গত মাসে মার্কিন ট্রেজারি সেক্রেটারি জানেত ইয়েলেন তেল নির্ধারণের বিষয়টি নিয়ে কাজ শুরু করেন। যদি এটি কার্যকর হয় তাহলে বর্তমান মূল্য থেকে অর্ধেক দামে রাশিয়াকে তেল বিক্রি করতে হবে। যদিও কোনো কিছুই এখনো চূড়ান্ত করেনি যুক্তরাষ্ট্র।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :