300X70
বৃহস্পতিবার , ২৮ এপ্রিল ২০২২ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যে কথা চলছে তেঁতুলতলা নিয়ে!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ২৮, ২০২২ ১:০৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর কলাবাগানে তেঁতুলতলা মাঠ নিয়ে তেলেসমাতি থামছেই না। বিষয়টিতে ছাড় দিতে নারাজ পরিবেশবাদী থেকে শুরু করে স্থানীয়রা। অন্যদিকে নাছোড় পুলিশ বিভাগও। ফলে দেখা দিয়েছে বড় ধরনের আন্দোলনের আশঙ্কা।

একদিকে মাঠ রক্ষায় চলছে আন্দোলন, অপরদিকে পুলিশ প্রহরায় থানা ভবনের নির্মাণ কাজ চলমান রেখেছে কলাবাগান থানা কর্তৃপক্ষ। ডিএমপি বলছে, সমস্ত নিয়মকানুন মেনে ২৭ কোটি টাকার বিনিময়ে এই খাস জমি কিনে নিয়েছে পুলিশ। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালও বলেছেন একই কথা।

গতকাল বুধবার সচিবালয়ে নিজ দফতরে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘যেটাকে তেঁতুলতলা মাঠ বলছেন, সেটা কখনো মাঠ ছিল না। এটা গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে পরিত্যক্ত সম্পত্তি ছিল। ঢাকা নগরীতে যে নতুন নতুন থানা ভবন হচ্ছে বেশির ভাগই ভাড়া বাড়িতে। আর ভাড়া বাড়িতে থাকার কারণে আমাদের পুলিশ ফোর্স নানা ধরনের অসুবিধার সম্মুখীন হচ্ছে। সেজন্য এগুলো স্থায়ী স্থানে নেওয়ার জন্য আমরা নিয়মানুযায়ী ডিসির (জেলা প্রশাসক) কাছে বলেছিলাম, ঢাকা নগরীর কোনো জায়গায় জমি অধিগ্রহণের জন্য। ঢাকার কলাবাগানে কোনো জমি দেওয়া যায় কিনা বলেছিলাম। জনপ্রতিনিধিদের সঙ্গে আলাপ করে জায়গাটি বরাদ্দ দেওয়া হয়। জায়গাটির যে মূল্য তা ঢাকা মেট্রোপলিটন পুলিশ জমা দেওয়ার পর ডিসি জায়গাটি হস্তান্তর করেন। এটা ছিল মূল কথা।’

মাঠ রক্ষা নিয়ে একটা পাবলিক সেন্টিমেন্ট দাঁড়িয়ে গেছে, এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমিও বলছি, আমার থানা দরকার। সেটা তো পাবলিকের বুঝতে হবে। কারণ আমি যদি পাবলিককে সুরক্ষা দিতে না পারি, নিরাপত্তা না দিতে পারি; তখনো তো পাবলিক সেন্টিমেন্ট আমাদের বিপক্ষে আসবে। জায়গাটি আমরা নির্বাচন করিনি। জমিটি অধিগ্রহণ করে আমাদেও দেওয়া দিয়েছে। আমি বলব, এখন এটা পুলিশের সম্পত্তি। এখন একটি আবেদন এসেছে, সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা চিন্তা-ভাবনা করব কী করা যায়।’

এর আগে তেঁতুলতলা মাঠে থানা ভবনের নির্মাণ কাজ বন্ধের দাবিতে ‘নিজেরা করি’র সমন্বয়ক ও অধিকারকর্মী খুশি কবির, বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান, স্থপতি ইকবাল হাবিব এবং সংস্কৃতিকর্মী সঙ্গীতা ইমাম স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর খুশি কবির বলেন, এখানে যে কাজটি হচ্ছে, আমরা চাচ্ছিলাম সেটা বন্ধ করার জন্য। আমরা চাচ্ছি যে, এবার ঈদের জামাত ওখানেই হোক। তিনি (স্বরাষ্ট্রমন্ত্রী) বলেছেন, আলোচনা করবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে তিনি চেষ্টা করবেন।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, খেলার মাঠটির ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রীও ফিল করছেন। কিন্তু তারা ২৭ কোটি টাকা দিয়ে দিয়েছেন। তখন আমরা বলেছি, সেটা তো সরকারি ট্রেজারিতেই আছে। ওই এলাকায় আরো পরিত্যক্ত জায়গা আছে। একটা জায়গার কথা ইকবাল ভাই স্পষ্ট করে বলেছেন।

মাঠে দেয়াল নির্মাণের কাজ বন্ধ করতে বলা হয়েছে উল্লেখ করে রিজওয়ানা হাসান বলেন, পুলিশের সাথে এলাকাবাসী মুখোমুখি হোক, এটা আমরা চাই না। ঈদের জামাত হতে পারবে না যদি এখানে দেয়াল হয়, তাই এটা নির্মাণ বন্ধ করতে হবে।

বিষয়টি নিয়ে স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি মীর মানজুরুর রহমান বলেছেন, কলাবাগানের তেঁতুলতলা এলাকায় কোনো কমপ্লেক্স নির্মাণ সম্পর্কিত কোন আবেদন স্থাপত্য অধিদফতরে আসেনি। আমরা কলাবাগান থানার কমপ্লেক্স নির্মাণের কোনো নকশা অনুমোদনও করিনি।

রাজউক চেয়ারম্যান এবিএম আমীন উল্লাহ নূরী বলেছেন, ইমারত নির্মাণ আইন ১৯৫২-এর সংজ্ঞায় স্পষ্ট বলা আছে, ইট-রডসহ নির্মাণসামগ্রী দিয়ে কোনো কিছু তৈরি করলেই তা ইমারত বলে গণ্য হবে। সেখানে দেয়াল তো নিশ্চয়ই এসব উপকরণ দিয়েই করা হচ্ছে। সে ক্ষেত্রে অবশ্যই দেয়াল নির্মাণেরও অনুমোদন লাগবে।

গতকাল বুধবার সরেজমিনে গিয়ে দেখা যায়, তেঁতুলতলা মাঠে কলাবাগান থানার নির্মাণকাজ চলছে। মাঠে চেয়ার পেতে বসে আছেন বেশ কয়েকজন পুলিশ সদস্য। তাদের পাহারায় নির্মাণ শ্রমিকেরা দেয়াল নির্মাণ করে যাচ্ছেন। এ সময় আশপাশে থাকা কয়েকজন এলাকাবাসীকে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে।

মাঠের পাশে দাঁড়িয়ে বারো বছরের মেয়েকে নিয়ে নির্মাণকাজ দেখছিলেন স্থানীয় বাসিন্দা জাহানারা সরকার। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘এত কিছুর পরেও বাচ্চাদের খেলার মাঠেই থানা বানাতে হচ্ছে পুলিশের। পুরো এলাকার একমাত্র খেলার মাঠটাই তারা দখল করছে। আশপাশে কত জায়গা বেদখল হয়ে আছে। পুলিশ চাইলে তো সেগুলো খুঁজে সেখানে থানা করতে পারে।’

নির্মাণকাজের তদারকিতে মাঠে থাকা এক পুলিশ সদস্য বলেন, ‘এখানে আমরা যারা আছি, আমাদের দায়িত্ব পালন করছি। তিনি ওপরের নির্দেশের কথা জানিয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলতে অস্বীকৃতি জানান। এ বিষয়ে জানতে কলাবাগান থানার ওসি পরিতোষ চন্দ্রকে কয়েকবার ফোন দিলেও তিনি ধরেননি।

এদিকে মাঠ রক্ষায় আন্দোলনকারী বিভিন্ন সংগঠন ও নাগরিকবৃন্দের যৌথ উদ্যোগে মাঠের সীমানায় বৃক্ষরোপণ ও সাইনবোর্ড স্থাপনের ঘোষনা দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের সাবেক অধ্যাপক নজরুল ইসলাম বলেছেন, পুলিশের উচিত তেঁতুলতলা মাঠ ছেড়ে দেওয়া। সেন্টার ফর আরবান স্টাডিজের প্রতিষ্ঠাতা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম গতকাল গণমাধ্যমকে বলেন, ঢাকার প্রতিটি আবাসিক এলাকায় মাঠ থাকতে হবে, এটা এই নগরীর প্রতিটি মহাপরিকল্পনায় বলা আছে। আর যেকোনো শহরের জন্য এটা মৌলিক একটি বিষয়।

এর জন্য আন্দোলন কেন করতে হবে? আর পুলিশের জন্য কেন একটি এলাকার একমাত্র মাঠটি নিতে হবে? তাদের জন্য তো অন্য কোনো জায়গা খুঁজে পাওয়া কঠিন কিছু না। ঢাকার বিভিন্ন স্থানে প্রচুর সরকারি ভবন আছে। সেগুলো নানা ব্যক্তিগত কাজে ব্যবহৃত হচ্ছে। বেশ কটি মাঠ প্রভাবশালীরা দখল করে আছেন। কলাবাগানে খুঁজেও এমন মাঠ অবশ্যই পাওয়া যাবে। সেগুলো দখলমুক্ত করে সেখানে থানা করা হোক। শিশুদের খেলার মাঠে কেন তা করতে হবে।

পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর কাজ নাগরিকদের সুরক্ষা দেওয়া। মাঠের ক্ষেত্রে যদি বলি, তাদের উচিত কেউ যাতে প্রভাব খাটিয়ে এলাকার কোনো মাঠ দখল করতে না পারে, তা নিশ্চিত করা। কিন্তু তারা তা না করে নিজেরা একটি এলাকার একমাত্র মাঠ নিজেদের নামে বরাদ্দ নিয়ে নিল। এটা কোনোভাবে যৌক্তিক হতে পারে না।

এলাকাবাসীর পক্ষে একজন নারী ও তাঁর সন্তান আন্দোলন শুরু করেছেন। এটা তো তাঁরা নিজেদের কোনো ব্যক্তিগত স্বার্থে করেননি। তারা সামগ্রিক স্বার্থে এই আন্দোলন করে আসছেন। পুলিশের উচিত ছিল তাদের এই দাবির প্রতি শ্রদ্ধাশীল হয়ে এখানে ভবন নির্মাণ থেকে সরে আসা।

এেিদক বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকারি জায়গার এত আকাল পড়েছে যে, কলাবাগানের তেঁতুলতলা খেলার মাঠ দখল করে থানা বানানো হচ্ছে। আমাদের সন্তানদের মাঠে খেলার সুযোগও দেবে না তারা। গতকাল জাতীয় প্রেস ক্লাবে শেরে বাংলা ফজলুল হকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

কলাবাগান তেঁতুলতলা মাঠে থানা ভবন বানানোর প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব বলেন, এরকম অসংখ্য ঘটনা রয়েছে। মানুষের কোথাও কোনো নিরাপত্তা নেই। মাঠ রক্ষার আন্দোলন করাতে উল্টো মা আর ছেলেকে থানা হাজতে থাকতে হয়েছে। কী করে সাধারণ মানুষকে ভয়ভীতি দেখিয়ে বেশি হয়রানি করা যায়, সে ব্যবস্থা করা হচ্ছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ফের লঘুচাপ সৃষ্টি হতে পারে

ব্রাহ্মণবাড়িয়ায় বিএনপি-ছাত্রলীগের সমাবেশে আজ ১৪৪ ধারা

একনেকে ১৮ হাজার কোটি টাকার ১৫ প্রকল্প অনুমোদন

বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের মায়ের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

বিকাশ দিদি’ মুন্নী বড়ুয়ার গল্প এখন সিএনএন-এ

টিএমজিবির সভাপতি কাওছার ও সম্পাদক জুনায়েদ নির্বাচিত

নিখোঁজের ৪ দিন পর বৃদ্ধের অর্ধগলিত লাশ উদ্ধার, আটক ২

স্বাধীনতার ২০০ বছর উদযাপন: সশস্ত্র বাহিনীর একটি সমন্বিত প্যারেড কন্টিনজেন্টের মেক্সিকো যাচ্ছেন কাল

বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক এবং চিটাগাং চেম্বারের মধ্যে সমঝোতা স্মারক সই

বাংলাদেশ থেকে পোশাক কারখানায় ১২ হাজার শ্রমিক নিচ্ছে জর্ডান

ব্রেকিং নিউজ :