300X70
রবিবার , ৩১ জুলাই ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যে কোনো অর্থনৈতিক সূচকে দেশ এখন আরও স্থিতিশীল : সালমান এফ রহমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩১, ২০২২ ৭:২৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত ‘রবি প্রেজেন্টস বিএমসিসিআই পাওয়ারলাঞ্চ’ শীর্ষক ব্যবসায়িক মধ্যাহ্নভোজ সভায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান মুদ্রার অবমূল্যায়নের প্রবণতা স্থিতিশীল করতে রপ্তানি বহুমুখীকরণ এবং আমদানি কমানোর ওপর জোর দেন। আজ ওয়েস্টিন ঢাকায় সাম্প্রতিক সামষ্টিক অর্থনৈতিক বিষয় নিয়ে আয়োজিত এই সেমিনারে তিনি এই কথা বলেন।

“আমদানি প্রতি মাসে ৮ বিলিয়ন ডলার ছিল, যা গত মাসে ৭ বিলিয়ন এবং এই মাসে ৬ বিলিয়নে নেমে এসেছে। আমি বিশ্বাস করি আমাদের সমস্যাগুলি খুব শীঘ্রই সমাধান করা হবে,” তিনি বলেছেন।

“প্রধানমন্ত্রী [শেখ হাসিনা] মহামারী সময়ে অর্থনীতি রক্ষার জন্য সক্রিয় উদ্যোগ নিয়েছেন এবং ডলারের দাম যখন আকাশচুম্বী হতে শুরু করেছিল তখনই তিনি তা গ্রহন করেছিলেন। পাশাপাশি, বাংলাদেশ ব্যাংক সঠিক সময়ে আমদানি কমানোর উদ্যোগ নিয়েছে”।

“যখন এই সরকার ক্ষমতায় আসে আমাদের বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ছিল প্রায় ৪ হাজার মেগাওয়াট কিন্তু এখন তা ২২ হাজার মেগাওয়াট হয়েছে যা আমাদের শক্তিশালী জ্বালানী পরিস্থিতি প্রকাশ করে।

‘যদিও আমাদের এখন এফডিআই আকৃষ্ট করার জন্য ভাল পরিস্থিতি রয়েছে এবং আমি এটাও স্বীকার করি যে উন্নয়নের জন্য জায়গা রয়েছে” তিনি বলেন।

তিনি যোগ করেন, ‘যে নীতি আরএমজি সেক্টরকে সফল উদ্যোগ করে তুলেছে, আমাদের কেবল সেই নীতির প্রতিলিপি করতে হবে এবং অন্য সেক্টরে এই নীতিগুলোর প্রয়োগ করতে হবে’,

সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) এর নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান “অ্যানাটমি অব এ ম্যাক্রো ইকোনমিক ক্রাইসিস” বিষয়ক মূল বক্তব্য উপস্থাপন করেন। তিনি বলেন, ‘আমাদের পরিস্থিতিকে সংকট বলা উচিত নয় বরং বলা উচিত চ্যালেঞ্জ’। তিনি যোগ করেন, ‘হ্যাঁ, আমাদের বৈদেশিক রিজার্ভের কিছুটা চাপ রয়েছে তবে আমাদের শ্রীলঙ্কা এবং পাকিস্তানের মতো অন্যান্য দেশের সাথে তুলনা করার দরকার নেই কারণ আমাদের অর্থনৈতিক ভিত্তি বিশ্বের যে কোনও সূচকের তুলনায় আরও স্থিতিশীল এবং শক্তিশালী’।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মোঃ হাশিম।

বিশেষ অতিথি জনাব জসীম উদ্দিন তার বক্তব্যে বলেন, বিনিময় হার স্থিতিশীল করার জন্য ব্যাংকের উচ্চ সুদ চাপানো উচিত নয়, কারণ এসএমই এবং অন্যান্য ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হতে পারে এবং সংকটে পড়তে পারে।

বাংলাদেশে মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ মোঃ হাশিম বলেছেন, বর্তমান সমস্যা নিয়ে এই সময়োপযোগী সেমিনার আয়োজনের জন্য বিএমসিসিআইকে ধন্যবাদ জানান এবং বলেন, ‘একটি ভ্রাতৃপ্রতিম জাতি এবং গুরুত্বপূর্ণ বাণিজ্য ও ব্যবসায়িক সহযোগী হিসেবে, যতদিন আমাদের দ্বিপাক্ষিক বন্ধন দৃঢ় থাকবে ততক্ষণ পর্যন্ত বাংলাদেশকে তার সমস্ত শক্তি দিয়ে মালয়েশিয়া সমর্থন করতে থাকবে। ‘

শুরুতে অতিথিকে স্বাগত জানান বিএমসিসিআই সভাপতি সৈয়দ আলমাস কবির। তিনি বলেন, “ আজকের বিএমসিসিআই পাওয়ারলাঞ্চের লক্ষ্য হচ্ছে সামষ্টিক অর্থনৈতিক বিশ্লেষণ যা আমাদের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতির উপর ব্যাপকভাবে মনোযোগ দেয় এবং আমাদের অর্থনীতির সামগ্রিক অবস্থাকে একটি কাঠামোর মধ্যে নিয়ে আসে। এছাড়াও সাম্প্রতিক বৈশ্বিক আর্থিক সংকটের একটি বিস্তৃত দৃষ্টিভঙ্গি প্রকাশ করে এবং এই সংকট ব্যবস্থাপনার জন্য আমাদের করনীয় সম্পর্কে অবহিত করে। “

অনুষ্ঠানের শেষে, রবি আজিয়াটা লিমিটেডের সিইও এবং বিএমসিসিআই-এর ভাইস প্রেসিডেন্ট হিসেবে জনাব রিয়াজ রশিদ সবাইকে ধন্যবাদ জানান এবং এই জমকালো অনুষ্ঠানের অংশ হতে পেরে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শহীদ আহসান উল্লাহ মাস্টার এমপির স্মরণ সভা ও দোয়া মাহফিল

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালিত

পবিত্র রজব মাসের ফজিলত ও ইবাদত!

করোনামুক্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া

প্রকল্প বাস্তবায়নে ক্ষুদ্র ত্রুটি সব অর্জন ম্লান করে দেয় : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

রিব্র্যান্ডিংয়ের ঘোষণা রিয়েলমি প্রতিষ্ঠাতা ও সিইও স্কাই লি’র

নিউইয়র্কে আবাসিক ভবনে আগুনে শিশুসহ নিহত ১৯, দগ্ধ ৬৩

গাইবান্ধায় অসুস্থ বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান

পদ্মা সেতুর দিয়ে মোটরসাইকেল চালুর দাবিতে বাইকারদের মানববন্ধন

বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা বহিঃপ্রকাশ কৃষক আঃকাদিরের

ব্রেকিং নিউজ :