300X70
শুক্রবার , ১৪ মে ২০২১ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক আনিসুজ্জামানের প্রথম মৃত্যুবার্ষিকী পালন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১৪, ২০২১ ৮:২১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় অঙ্গনে ভিন্নধারার শিক্ষালয় রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় অন্তর্জালে জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের প্রথম মৃত্যুবার্ষিকী পালন করল।

তিনি ছিলেন রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের স্বপ্নদ্রষ্টা ও ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা সভাপতি। ‘বিপুলা পৃথিবীর আনিসুজ্জামান’ শিরোনামের এই অনুষ্ঠানে অংশ নেন প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক কবি সাজ্জাদ শরিফ ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ।

আলোচনায় প্রখ্যাত নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার ড. আনিসুজ্জামানের বর্ণাঢ্য জীবনের স্মৃতিচারণ করেন। প্রথম মৃত্যুবার্ষিকীতে এই অনুষ্ঠানের আয়োজন করার জন্য বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানিয়ে তিনি আশা প্রকাশ করেন যে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় স্যারের স্মৃতিকে ধরে রাখার জন্য স্থায়ীভাবে কাজ করবে।

প্রথম আলোর ব্যবস্থাপনা সম্পাদক কবি সাজ্জাদ শরিফ বলেন, আমাদের সমাজ ও সংস্কৃতির জগৎকে যাঁরা গড়ে তুলেছেন আনিসুজ্জামান তাদের অগ্রগণ্য। এক জীবনে তিনি সমাজ ও সাহিত্যের অনেকগুলো ক্ষেত্রকে আলোকিত করে গেছেন। ঈদ এবং কোভিডের সময়ে ড. আনিসুজ্জামানকে স্মরণ করার জন্য তিনি রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের এই আয়োজনকে স্বাগত জানান।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ বলেন, একজন শিক্ষাবিদ, গবেষক, লেখক, সম্পাদক এবং পাশাপাশি বাঙালির রাজনৈতিক-সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব হিসেবে আনিসুজ্জামান চিরস্মরণীয় হয়ে থাকবেন।

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট্রি বোর্ডের সচিব ও সমন্বয়কারী ট্রাস্টি রবিন খানের পরিচালনায় অনুষ্ঠানটি চ্যানেল আই অনলাইন এবং বিশ্ববিদ্যালয়ের ফেসবুক পেজে সরাসরি সম্প্রচারিত হয়।

সংক্ষেপে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়:

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় অঙ্গনে একটি ভিন্নধারার শিক্ষালয়। বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) দ্বারা অনুমোদিত।

প্রয়াত জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের অনুপ্রেরণাকে পাথেয় করে সংগীত, নাট্যকলা, ফ্যাশন ডিজাইন ও বিবিএ নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু। বিশ্ববিদ্যালয়ের ফ্যাশন ডিজাইন বিভাগে রয়েছে সমৃদ্ধ সুইয়িং ল্যাব, প্যাটার্ন ল্যাব ও ই-ফ্যাশন ল্যাব।

নানারকম বাদ্যযন্ত্র ও নাট্যসামগ্রীর সমন্বয়ে সুবিন্যাস্ত সংগীত ও নাট্যকলা বিভাগের অনুশীলন কক্ষ। বিবিএ-সহ প্রতিটি বিভাগে রয়েছে মাল্টিমিডিয়া সুবিধার আলোকোজ্জ্বল শ্রেণিকক্ষ। সমৃদ্ধ গ্রন্থাগার, প্রতিটি বিষয়ের প্রয়োজনীয় রেফারেন্স বই নিয়ে সজ্জিত। গ্রন্থাগারে রয়েছে বঙ্গবন্ধু ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ সংগ্রহ নিয়ে পৃথক বঙ্গবন্ধু কর্ণার।

এছাড়া রয়েছে দৃষ্টিনন্দন মঞ্চের আধুনিক মিলনায়তন, রুফটপ ক্যাফেটেরিয়া ‘উত্তরায়ণ’। বিস্তারিত জানতে ভিজিট করুন: ভিজিট করুন: www.tuca.edu.bd

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

সৌদি সফরের জন্য ক্ষমা চাইলেন মেসি

পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণ ৫ হাজারের নিচে

যাত্রাবাড়ীতে ৪০ কেজি গাঁজা ও ফেনসিডিলসহ ৩ মাদককারবারি গ্রেফতার

মেঘনায় মাছ ধরতে গিয়ে তলিয়ে গেলেন বাবা-ছেলে

জাপানের জাতীয় বিজ্ঞান জাদুঘর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

বাংলালিংক ও স্মার্ট ল্যাবের মাঝে চুক্তি স্বাক্ষর

মেয়র হানিফের ১৬তম মৃত্যুবার্ষিকীতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

মুঘল ঐতিহ্যে মোড়া জনপ্রিয় “আইসিসিবি হেরিটেজ রেস্টুরেন্ট” এর সুপরিসর নতুন ভবনের উদ্বোধন

গণ হত্যা দিবসে শহিদদের স্মরণে বাউবিতে মোমবাতি প্রজ্জ্বলন

দেশের ই-কমার্স শিল্পকে পুনর্জ্জীবিত করার লক্ষ্যে অনুষ্ঠিত হলো প্রথম ই-কমার্স সম্মেলন ২০২২

ব্রেকিং নিউজ :