300X70
বুধবার , ৭ ডিসেম্বর ২০২২ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রসিক নির্বাচনে জয়-পরাজয়ের ছক কষছেন আওয়ামী লীগ-জাতীয় পার্টি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৭, ২০২২ ১:৪১ পূর্বাহ্ণ

এস.এম জাকির হুসাইন, রংপুর : রংপুর সিটি নির্বাচনে জাতীয় পার্টির ঘাঁটিখ্যাত রংপুরে গতবারের ন্যায় এবারও হারের আশংকায় আওয়ামী লীগ। কারন হিসেবে নেতাকর্মীদের অনেকেই মনে করছেন আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের বাদ দিয়ে তুলনামূলকভাবে দূর্বল প্রার্থী দেয়া হয়েছে এখানে। সেই সাথে স্বঘোষিত আওয়ামীলীগ ২ নেতার বিদ্রোহী প্রার্থী হিসেবে এখনও মাঠে বহাল থাকা। এছাড়া গত সিটি নির্বাচনে আওয়ামীলীগ থেকে মনোনীত প্রার্থী মরহুম সরফুদ্দিন আহমেদ ঝন্টুর পরাজয় ও সম্প্রতি রংপুর জেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট ইলিয়াস আহমেদের পরাজয়কে উদাহরণ নজির হিসেবে দেখছেন দলের কর্মী, নেতা ও সমর্থকরা।

এবারের সিটি করপোরেশন নির্বাচনে মহানগর আওয়ামী লীগের দুই নেতাসহ মনোনয়নপ্রত্যাশী গত নির্বাচনের চেয়ে অর্ধেক ছিল। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজুও ছিল গুঞ্জনে। কিন্তু আলোচনার বাইরে থাকা দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সাবেক সংরক্ষিত সাংসদ অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়াকে দেয়া হয়েছে মনোনয়ন।

উল্লেখিত কারণে দলীয় নেতৃত্বের প্রতি আনুগত্য করলেও মেয়র এবারের মেয়র প্রার্থীকে সহজে মেনে নিতে পারছেন না অনেকেই।

নির্বাচনের দিনক্ষণ ঘনিয়ে আসছে। কিন্তু আওয়ামীলীগের এই নির্বাচনের প্রধান প্রতিপক্ষ জাতীয় পার্টি ও দলটির প্রার্থী যতটা সক্রিয়, উৎফুল্ল আর আত্মবিশ্বাসী, ঠিক ততটাই নিঃক্রিয়, অস্বস্তিতে আওয়ামী লীগ প্রার্থীসহ কর্মী সমর্থকপক্ষকে দেখা যাচ্ছে। শুধু তাই নয়, দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সাখাওয়াত হোসেন দলের নেতাকর্মীদের নিয়ে বৈঠক করলেও খুব একটা ফলপ্রসূ হতে দেখা যায়নি। বরং কারও কারও থেকে অভিযোগ আসে যে, প্রার্থী ঘোষণার পর কোনো প্রকার দলীয় আরোচনা ও সিদ্ধান্ত ছাড়াই মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষারকান্তি মণ্ডল প্রার্থীকে নিয়ে বিচ্ছিন্নভাবে মাতামাতি করছেন।

কোনো কোনো নেতাকে আওয়ামীলীগ এই প্রার্থীর জনসম্পৃক্ততা নিয়ে হতাশা প্রকাশ করে বলেছেন, গত ১০, ১৫বছরেও স্থানীয়ভাবে তেমন কোনো যোগ্য প্রার্থী তৈরি হয়নি। ফলে এখানকার নেতাকর্মীদের যথাযথ শিক্ষা দিতেই মনোনয়ন প্রত্যাশীদের বাইরে এমন প্রার্থীকে মনোনয়ন দিয়েছেন।’

এদিকে এই নির্বাচনে অংশ নিতে অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া ছাড়াও মনোনয়নপত্র জমা দিয়েছেন মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউর জামান বাবু ও কোতোয়ালি থানা আওয়ামী লীগের সহসভাপতি লতিফুর রহমান মিলন। এই ২ প্রার্থীকে নিয়ে দলীয়ভাবে তাদের ব্যাপারে এখনও কোনো ভূমিকা রাখতে দেয়া যাযনি।

আরেক দিকে নির্বাচনের ডামাডোলের মধ্য রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজউদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজুর বিরোধ মারাত্মক অস্বস্তিতে ফেলার অভিযোগোও করেন দলের সাধারণ নেতাকর্মীদের অনেকেই। সম্প্রতি জেলা আওয়ামী লীগের তলবিসভা ডেকে সভাপতি মমতাজকে সাময়িক অব্যাহতি দেয়ার ঘটনায় বিব্রত কেন্দ্রীয় আওয়ামী লীগ।

অনেক সমীকরণ মিলিয়েই ভোটার, সাধারণ মানুষ, দলীয় মন্তব্য, একটিভিটিস ও বাস্তবিকতা বলছে, আওয়ামীলীগ মনোনীত দূর্বল প্রার্থী। অন্যদিকে আওয়ামীলীগ প্রার্থীর প্রতিপক্ষ খোদ আওয়ামীরগের ২ বিদ্রোহী ২ নেতার প্রার্থীতার কারনে নির্বাচনের আগেই যেনো হেরে বসে আছে আওয়ামীলীগ। পক্ষান্তরে জাতীয় পার্টির নানা নাটকীয়তা সত্বেও জাতীয় পার্টির ঘাঁটিখ্যাত রংপুরের এই সিটির নির্বাচনে জাতীয়পার্টির মনোনীত প্রার্থীই আবারও নির্বাচিত হচ্ছেন ধারনা রংপুরের আপামর জনগনের।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বছরকে বিদায় জানাতে শুরু হয়েছে ইনিফিনিক্সের নতুন চমক

ইরানে ৫.৭ মাত্রার ভূমিকম্প, আহত ২৬৭

বাউবিতে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

স্মার্ট বাংলাদেশ গড়তে নিরাপদ খাবার নিশ্চিতের বিকল্প নেই : খাদ্য মন্ত্রী

রাখাইনের ক্রমবনতশীল পরিস্থিতির দিকে সতর্ক দৃষ্টি রেখে প্রস্তুত থাকতে হবে

পাইওনিয়ার ফাইভজি পার্টনার অ্যাওয়ার্ড পেলো হুয়াওয়ে বাংলাদেশ

গণতন্ত্রের অভিযাত্রায় যথাসময়ে নির্বাচন : তথ্যমন্ত্রী

বিপিএলের অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক করা কে এই ক্রিকেটার

  করোনায় নোয়াখালীতে আরও ১ জনের মৃত্যু, শনাক্ত ২০৩

গো কার্ট অ্যারেনা ও শেফ’স টেবিল কোর্টসাইডে বিশেষ সুবিধা পাবেন জিপি স্টার গ্রাহকরা

ব্রেকিং নিউজ :