300X70
সোমবার , ২১ জুন ২০২১ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাজধানীর সড়কে ২০ বছরের পুরোনো লক্কর-ঝক্কর বাস চলছে, বাড়ছে দুর্ঘটনা!

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২১, ২০২১ ১২:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীতে চলাচলকারী বেশীরভাগ বাস-মিনিবাসেরই বেহাল দশা। কোনটির এক অংশ খুলে পড়েছে তো কোনোটা দুমড়ানো মোচড়ানো। রং সে তো বহুদিন আগেই চটে গেছে। নেই সাইড ইনডিকেটর কিংবা ব্রেক লাইট। ভেতরে বসার আসনগুলোও নড়বড়ে ও ছেঁড়া।

এদিকে রাজধানীর সড়কে ২০ বছরের পুরোনো বাস মিনিবাস চলাচল নিষিদ্ধ হলেও কর্তৃপক্ষের নজর এড়িয়ে অথবা তাদের ম্যানেজ করে অতি পুরোনো গণপরিবহন চলছে।

আর রাজধানীর সড়কে এসব রংচটা লক্কর-ঝক্কর বাসেই দাপিয়ে বেড়াচ্ছে। আসন সংখ্যা বাড়াতে পরিবর্তন করা হচ্ছে গাড়ির নকশা। ঝুঁকিপূর্ণ এসব যানবাহনের কারণে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। দীর্ঘ হচ্ছে হতাহতের তালিকা। পরিবহন বিশেষজ্ঞরা বলছেন, দুর্ঘটনার অন্যতম কারণ যানবাহনের নকশা বদল।

ফিটনেসবিহীনের সঙ্গে পাল্লা দিয়ে চলছে অবৈধ যানবাহন। করোনাকালেও তাদের দাপট কমেনি এসব গাড়ীর। চলার অযোগ্য বাসগুলোকে রং করে আবার নামানো হয় রাস্তায়। কয়েকটি ওয়ার্কশপ ঘুরে দেখা যায়, মেয়াদহীন যানবাহনগুলো ঘসা মাজা চলছে। শুধু তাই নয় নকশা পরিবর্তন করে বাড়ানো হচ্ছে বাসের আসন সংখ্যা আর আকার।

গাড়ি মেরামত করা শ্রমিকরা বলেন, এখানে গাড়ি নিয়ে আসে। তারপর আমরা তা রং করে দেই। গাড়ির সিট বানানোর কথা বলেন মালিকরা তাই আমাদের কিছু করা নেই।

এ বিষয়ে ওয়েলকাম ও মৌমিতা বাসের ব্যবস্থাপনা পরিচালক মো. কালু শেখ বলেন, সড়কে এমন যানবাহন থাকলে তা নিষিদ্ধের দায়িত্ব বিআরটিএর। ৩৬ সিটের জায়গাই যদি ৪২ করে থাকে তাহলে হয়তো আইনের অজান্তে এটি করে। তবে বাস রাস্তায় নামলে মামলা কিন্তু দিচ্ছে পুলিশ।

একই বিষয়ে বিআরটিএ-এর (রোড সেফটি) পরিচালক বলেন, অবৈধ যানবাহন নিয়ন্ত্রণে অভিযান চলমান রয়েছে। পরিবহন বিশেষজ্ঞরা চোখে দেখে ফিটনেস না দিয়ে অটোমেশনের মাধ্যমে ফিটনেস দেয়ার পরামর্শ দেন।

লক্কর-ঝক্কর বাস নিয়ে বুয়েটের এআরআই এর পরিচালক ড. মো. হাদিউজ্জামান বলেন, চোখে দেখে ফিটনেস না দিয়ে অটোমেশনের মাধ্যমে ফিটনেস দেখার প্রয়োজন। এতে করে নকশা বদলানোর বিষয়টি ধরা সম্ভব। একজন মানুষ ৫ মিনিটে অনেকগুলো গাড়ি দেখছে। এই নিয়ম আসলে তামাশা ছাড়া আর কিছুই নয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ডিএনসিসিতে রাত ১২টার মধ্যেই কোরবানীর ১ম দিনের শতভাগ বর্জ্য অপসারণ হয়েছে : মেয়র আতিক

সেন্টমার্টিনে ভ্রমণের কথা বলে ৪ শিক্ষার্থীকে অপহরণ

নওগাঁর রাণীনগরে রূপালী ব্যাংকের ৫৮৫তম শাখা উদ্বোধন

‘করোনাভাইরাস বিস্তার রোধ আমরা আগামীকাল থেকেই মাঠে নামবো’

বাংলাদেশের চলমান উন্নয়ন প্রক্রিয়ায় বঙ্গবন্ধু টানেলের তাৎপর্য

ভারতের সাবেক অ্যাটর্নি জেনারেল সোলি সরাবজি আর নেই

করোনা আক্রান্ত শ্রীলঙ্কার হেড কোচ ও তারকা ওপেনার

দৌলতদিয়ায় অসহায় ১৫শ পরিবারের মাঝে কোরবানির মাংস বিতরণ

কামরাঙ্গীরচরে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের উপশাখার উদ্বোধন

ঈদে বিশ্বের করোনামুক্তি ও ফিলিস্তিনে শান্তির জন্য প্রার্থনা তথ্যমন্ত্রীর

ব্রেকিং নিউজ :