300X70
রবিবার , ২৫ জুন ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাশিয়ায় ওয়াগনারের বিদ্রোহ : রাশিয়াজুড়ে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়ার আশঙ্কা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২৫, ২০২৩ ১২:৫৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ায় বিদ্রোহ ঘোষণা করেছে ওয়াগনার বাহিনী। রুশ এই ভাড়াটে বাহিনী এত দিন ইউক্রেনের বিপক্ষে যুদ্ধ করে আসছিল। কিন্তু হঠাৎ গুরুত্বপূর্ণ বাহিনীটি রুশ কর্তৃপক্ষের বিরুদ্ধেই অবস্থান নেওয়ার ঘোষণা দিয়েছে।

এমন পরিস্থিতিতে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় ভ্রমণকারীদের সতর্ক করে জানিয়েছে, রাশিয়াজুড়ে বিশৃঙ্খলা ছড়িয়ে পড়তে পারে। মন্ত্রণালয়টি জানিয়েছে, রাশিয়ার রস্তভ অঞ্চলে সামরিক উত্তেজনা দেখা দিয়েছে, যা ছড়িয়ে পড়তে পারে পুরো দেশটিতে। তাছাড়া রাশিয়া থেকে যুক্তরাজ্যে ফ্লাইট পরিচালনা করার সুবিধাও এই মুহূর্তে নেই বলে জানানো হয়েছে। একই সঙ্গে রাশিয়া ভ্রমণে বিরত থাকারও আহ্বান জানানো হয়েছে।

এদিকে রাশিয়ার চেচনিয়া অঞ্চলের নেতা রমজান কাদিরভ বিদ্রোহী ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপকে দমনের ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, ওয়াগনারকে থামাতে প্রয়োজনে সর্বোচ্চ শক্তি ব্যবহার করা হবে। এছাড়া ওয়াগনার প্রধান ইয়েভগিনি প্রিগোজিনকে ‘বিশ্বাসঘাতক’ ও তার বিদ্রোহকে ‘পেছন থেকে ছুরিকাঘাত’ করার শামিল হিসেবেও অভিহিত করেছেন এই চেচেন নেতা।

রমজান কাদিরভ আরও বলেছেন, প্রেসিডেন্ট পুতিন বিদ্রোহ নিয়ে যা যা বলেছেন সেগুলোকে সমর্থন জানান তিনি। ২০০৭ সাল থেকে রাশিয়ার চেচনিয়া অঞ্চলকে শাসন করে আসছেন রমজান কাদিরভ। ২২ বছরেরও বেশি সময় ধরে ক্ষমতায় থাকা এ নেতা পুতিনের আস্থাভাজন হিসেবে পরিচিত। ওয়াগনার সেনাদের মতো ইউক্রেন যুদ্ধে অংশ নিয়েছিল চেচেন সেনারাও। সে সময় প্রিগোজিন ও রমজান কাদিরভের মধ্যে ভালো সম্পর্ক ছিল।

তবে প্রিগোজিন রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমালোচনা করার পর, তার সঙ্গে দূরত্ব তৈরি করেন রমজান। ওয়াগনার গ্রুপের সেনাদের উদ্দেশ্যে রমজান কাদিরভ এক টেলিগ্রাম পোস্টে বলেছেন, ‘আমি যোদ্ধাদের প্রতি আহ্বান জানাচ্ছি- আমাদের দেশের দেশপ্রেমিকদের প্রতি— উস্কানিতে যুক্ত হবেন না।’

তিনি আরও বলেছেন, ‘আপনাদের যে স্বপ্ন দেখানো হয়েছে, যে কথাই দেওয়া হয়েছে, সেগুলোর চেয়ে আমাদের দেশের নিরাপত্তা এবং রাশিয়ান সমাজের সংহতি সবচেয়ে গুরুত্বপূর্ণ।’ তিনি হুমকির সুরে জানিয়েছেন, ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলোতে ইতোমধ্যে চেচেন সেনাদের মোতায়েন করা হয়েছে। তিনি তার পোস্টটি শেষ করেছেন এই বলে, ‘বিদ্রোহ অবশ্যই চূর্ণ করতে হবে। আর এটি দমনে যদি কঠোর পদক্ষেপ প্রয়োজন হয়। আমরা এর জন্য প্রস্তুত আছি।’

এদিকে শনিবার প্রায় ২৫ হাজার সেনা নিয়ে রোস্তোভ অঞ্চলে প্রবেশ করেন ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার প্রধান ইয়েভগিনি প্রিগোজিন। তিনি দাবি করেন, তার সেনাদের ওপর হামলা চালিয়েছে রুশ বাহিনী। আর এ হামলার বিচারের জন্য রাজধানী মস্কোতে গিয়ে বর্তমান সামরিক নেতৃবৃন্দকে ক্ষমতাচ্যুত করবেন বলে জানান তিনি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাংলাদেশ ব্যাংক ও প্রাইম ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর

বাংলাদেশের তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগের জন্য বিভিন্ন দেশের ব্যবসায়ীদের প্রতি আইসিটি প্রতিমন্ত্রীর আহ্বান                                            

অগ্নিকান্ডে নাশকতার যোগ থাকতে পারে : তথ্যমন্ত্রী

ভূমধ্যসাগরে নৌকাডুবি থেকে বেঁচে যাওয়া ১৭ জনের সকলেই বাংলাদেশি

Mostbet India Official On The Internet Bookmaker Login And Get 125% Bonu

Mostbet India Official On The Internet Bookmaker Login And Get 125% Bonu

ঢাকা দক্ষিণ সিটির ৩ জনকে চাকুরী হতে অপসারণ

আল্লাহ তায়ালার বিশেষ কল্যাণ লাভ করে যারা

এনআরবিসি ব্যাংকের ১২.৫০ শতাংশ ডিভিডেন্ড সুপারিশ

নান্দাইলে টিসিবি পণ্য সঠিকভাবে সরবরাহের লক্ষ্যে প্রেস কনফারেন্স অনুষ্ঠিত

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ডিজিটাল দক্ষতা বিষয়ক ভার্চুয়াল জ্ঞান ও সচেতনতা সেশন অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :