300X70
শুক্রবার , ৯ জুলাই ২০২১ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রূপগঞ্জে জুস কারখানা আগুনের ঘটনায় মৃত্যু বেড়ে ৩ জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৯, ২০২১ ১০:৪৪ পূর্বাহ্ণ

প্রতিনিধি, নারায়ণগঞ্জ: বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে রূপগঞ্জের ভুলতায় একটি জুস কারখানার ছয়তলা ভবনে আগুন ধরে যায়। সেই আগুন রাত দেড়টার সময়ে সর্বষেএ রিপোর্ট লেখা পর্যন্ত প্রায় ৮ ঘণ্টায়ও নিয়ন্ত্রণে আনা যায়নি। তবে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট থেকে বাড়িয়ে ১৭ ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। পাশাপাশি কারখানা ভবনের ছাদে আটকা পড়া শ্রমিকদের উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছে

এ ঘটনায় বৃহস্পতিবার রাতে আহত আরও এক শ্রমিকের মৃত্যু হয়েছে। তাঁর নাম মোরসালিন (২৮)। এ নিয়ে ওই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩। এর আগে বৃহস্পতিবার বিকেলে স্বপ্না রাণী (৪৫) ও মিনা আক্তার (৩৩) নামে দুজন শ্রমিক মারা গেছেন।

নারায়ণগঞ্জের রূপগঞ্জের ভুলতা কর্ণগোপ এলাকায় হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানায় অগ্নিকান্ডে অনেক শ্রমিক প্রানে বাঁচতে লাফিয়ে পড়ে আহত হয়েছে। আগুনের ঘটনার কয়েক ঘণ্টা পেরিয়ে গেলেও শ্রমিকদের উদ্ধার করতে না পারায়, শ্রমিকরা রাত সাড়ে ১০টা দিকে কারখানার সামনে ভাংচুর শুরু করেন। তারা ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল শুরু করেন।

শ্রমিকদের অভিযোগ, হাসেম ফুড লিমিটেড কারখানাটির যে ভবনটিতে আগুন লেগেছে, তা বিল্ডিং কোড না মেনে নির্মাণ করা হয়েছে। কারখানা পরিচালনায় অব্যবস্থাপনার কারণেই আগুন লেগেছে বলে তারা দাবি করছেন।

শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা জানান, কর্ণগোপ এলাকায় সেজান জুস কারখানায় প্রায় সাত হাজার শ্রমিক-কর্মচারী কাজ করেন। সাততলা ভবনে থাকা কারখানাটির নিচতলার একটি ফ্লোরের কার্টন থেকে বিকেল ৫টার দিকে হঠাৎ করে আগুনের সূত্রপাত। এসময় আগুনের লেলিহান শিখা বাড়তে শুরু করে। এক পর্যায়ে আগুন পুরো ভবনে ছড়িয়ে পড়ে। এসময় কালো ধোঁয়ায় কারখানাটি অন্ধকার হয়ে যায়। শ্রমিকরা ছোটাছুটি শুরু করেন। কেউ কেউ ভবনের ছাদে অবস্থান নেন। আবার কেউ কেউ ছাদ থেকে লাফ দেন। এসময় ঘটনাস্থলেই রানী ও মিনা আক্তার নামের দুই নারী নিহত হন। পরে মারা যান মুরসালিন।

রানী ও মিনা আক্তার নামের দুই নারীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন ইউএস-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক শাহাদাত হোসেন। নিহতরা হলেন- সিলেট জেলার যতি সরকারের স্ত্রী স্বপ্না রানী ও উপজেলার গোলাকান্দাইল নতুনবাজার এলাকার হারুন মিয়ার স্ত্রী মিনা আক্তার। নিহত স্বপ্না রানীর মেয়ে শ্রমিক বিশা রানী বলেন, অনেক শ্রমিক কারখানার ভবনের ভেতরে আটকা রয়েছেন। তাদের বের করা না হলে সবাই মারা যাবেন।

আর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো: বাচ্চু মিয়া জানান, গুরুতর দগ্ধ অবস্থায় ভর্তি হওয়া শ্রমিক মুরসালিন (২২) মারা গেছে। নিহত মুরসালিন দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার উত্তর সুদেবপুর গ্রামের বাসিন্দা আনিসুর রহমানের ছেলে। এক ভাই, এক বোনের মধ্যে তিনি ছিলেন বড়। রূপগঞ্জের ঘটনায় আহত শ্রমিক আবু বকর সিদ্দিক জানান, মুরসালিন আগুন লাগার পর তিন তলা থেকে লাফিয়ে পড়েন।

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের সোনারগাঁও-রূপগঞ্জ জোনের উপ-সহকারী পরিচালক তানহারুল ইসলাম জানান, হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কোম্পানির কারখানায় সন্ধ্যার আগে আগুনের সূত্রপাত ঘটে। মুহর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ডেমরা, কাঞ্চন, ঢাকা ও নারায়ণগঞ্জের ফায়ার সার্ভিসের মোট ১১টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নেভানোর চেষ্টা শুরু করে। পরে আরো ছয়টি ইউনিট বাড়ানো হয়।

নারায়ণগঞ্জ জেলা ফায়ার সার্ভিসের উপপরিচালক আব্দুল আল আরিফিন বলেন, আগুন নিয়ন্ত্রণে আসেনি। আটকেপড়া শ্রমিকদের উদ্ধারের চেষ্টা চলছে।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) শাহ নূসরাত জাহান ও সহকারী কমিশনার (ভূমি) আতিকুল ঘটনাস্থলে উপস্থিত হন। ইউএনও জানান, ‘কারখানা কর্তৃপক্ষ বিল্ডিং কোড না মেনে ও অব্যবস্থাপনার মাধ্যমে ভবন তৈরি করেছে বলে প্রমাণ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।’

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইরানে প্রকাশ্যে নাচের দায়ে যুগলের কারাদণ্ড!

বঙ্গবন্ধু’র সমাধিতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবের শ্রদ্ধা

বাংলা পৃথিবীর মধুরতম ভাষা: মোস্তাফা জব্বার

প্রত্যেক মানুষকে নিজের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে জানতে হবে : ভূমিমন্ত্রী

জিয়া ছিলেন মুক্তিযোদ্ধার ছদ্মাবরণে পাকিস্তানিদের দোসর : তথ্যমন্ত্রী

নোয়াখালীতে অস্ত্রধারী দুই সন্ত্রাসী গ্রেফতার

চলন্ত ট্রেনে ঢিল ছুড়ে ছিনতাইয়ের চেষ্টা, টঙ্গীতে আটক ৯

মানবতার প্রয়োজনে মানবতার তরে রেড ক্রিসেন্ট সোসাইটি পাশে থাকবে : মেয়র তাপস

বিতর্কিতরা সরকার দলের হলেও অপসারণ করা হবে : দীপু মনি

জায়েদ খানের বিরুদ্ধে টাকা দিয়ে ভোট কেনার অভিযোগ নিপুণের

ব্রেকিং নিউজ :