300X70
সোমবার , ১৭ জুলাই ২০২৩ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রেল যোগাযোগ ব্যবস্থা আধুনিকায়ন ও যুগউপযোগী করার লক্ষ্যে রেলে ইলেক্ট্রিসিটি ব্যবহার হবে : রেলপথ মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৭, ২০২৩ ১:১১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন বলেছেন, রেল যোগাযোগ ব্যবস্থা আধুনিকায়ন ও যুগউপযোগী করার লক্ষ্যে রেলে ইলেক্ট্রিসিটি ব্যবহার করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ রেলওয়ে ব্যবস্থাকে আধুনিক, যুগউপযোগী ও পরিবেশবান্ধব করার লক্ষ্যে বিভিন্ন উদ্বোগ নিয়েছেন, তার অংশ হিসেবেই ইলেক্ট্রিসিটি ব্যবহার করে রেল চলাচালের জন্য তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং এন্ড কন্সট্রাক্ট্রিং কোম্পানির সাথে আজকের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান।

আজ রেলভবনের সভা কক্ষে বাংলাদেশ রেলওয়ে এবং তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং এন্ড কন্সট্রাক্ট্রিং কোম্পানির সাথে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

ইলেক্ট্রিসিটি ব্যবহার করে রেল চলাচলের জন্য ট্রাকশন নারায়ণগঞ্জ থেকে ঢাকা , ঢাকা থেকে চট্রগ্রাম এবং টঙ্গি থেকে জয়দেবপুর অংশের কাজ করার জন্য তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং এন্ড কন্সট্রাক্ট্রিং কোম্পানিকে যে দায়িত্ব দেওয়া হলো তারা নিদিষ্ট সময়ের মধে তা শেষ করবেন বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।

মন্ত্রী বলেন, ইউরোপসহ প্রথিবীর প্রায় সকল দেশে রেলে গ্যাস ও ইলেক্ট্রিসিটি ব্যবহার হচ্ছে। এতে কার্বন নির্গমণ হয় না, এটি পরিবেশ বান্ধব তাই প্রথমবারের মতো বাংলাদেশে ইলেক্ট্রিসিটি ব্যবহারের উদ্বোগ গ্রহন করা হয়। প্রতিবেশীদেশ ভারতের সাথে আমাদের সরাসরি রেল যোগাযোগের ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ের পক্ষে মোঃ হাবিবুর রহমান চিফ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার (পূর্ব) এবং তুমাস তুর্কি ইঞ্জিনিয়ারিং কনসাল্টিং এন্ড কন্সট্রাক্ট্রিং কোম্পানির পক্ষে Ismail Heydarli চুক্তিতে স্বাক্ষর করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :