300X70
রবিবার , ২৫ অক্টোবর ২০২০ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্য তালিকা যা রাখবেন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৫, ২০২০ ১:৫১ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক: করোনা প্রতিরোধে খাদ্য তালিকায় খুবই জরুরী। করোনাভাইরাস সংক্রমণে এখন বিশ্বজুড়ে চলছে আতংক। শীতের মৌসুমে দেশে করোনাভাইরাস বাড়ার আশঙ্কা রয়েছে। সবচেয়ে বেশি আলোচনায় এখন এই ভাইরাস। শারীরিক দূরত্ব বজায় রাখা, স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি বাড়াতে হবে রোগ প্রতিরোধের ক্ষমতা। ওষুধ ছাড়া প্রাকৃতি উপায়ে রোগ প্রতিরোধ বাড়াতে চাইলে খাদ্যের তালিকায় প্রোটিন, ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখুন। নিয়মিত সেগুলি খেলে বাড়বে রোগ প্রতিরোধের ক্ষমতা।
আজ বাঙলা প্রতিদিনের পাঠকের জন্য কিছু টিপস তুলে ধরা হলো।

১. নিয়মিত আমলকী খেতে পারেন। কারণ আমলকীতে প্রচুর পরিমাণ ‘ভিটামিন সি’ রয়েছে। এছাড়া ঢ্যাঁড়শ, পটল, কুমড়ো, বিনস, গাজর, বাঁধাকপি, কলমি শাক, ক্যাপসিকাম, বরবটি, কড়াইশুঁটি, পেঁয়াজ, রসুন, আদা, হলুদ এর সবকিছুতেই রয়েছে পর্যাপ্ত পুষ্টি।

ভারতের সিনিয়র কনসালট্যান্ট নিউট্রিশনিস্ট নীনা সিংহ মতে, সকালে কুসুম পানির সঙ্গে কাঁচা হলুদ খেলে গলার সমস্যা দূর হয়। একই সঙ্গে সর্দি, কাশি, ইনফ্লুয়েঞ্জাসহ অনেক রোগ প্রতিরোধ করতে পারে। কাঁচা হলুদ না থাকলে রান্নায় ব্যবহৃত খাঁটি গুঁড়ো হলুদ গরম জলে মিশিয়ে খাওয়া যেতে পারে।

সকালের নাস্তায় ডিমসিদ্ধ, ডাল আর সালাত, গাজর, খিচুড়ি, ক্যাপসিকাম, বিনস, বরবটি, সয়াবিনের বড়ি বা ডিম দিয়ে বাড়িতে বানানো চাওমিন, সুজি, স্যুপ, ওমলেট এসব প্রয়োজনমতো খাওয়া যেতে পারে। আর নাস্তা সেরে নিয়ে মিড মর্নিংয়ে একটা লেবু, আপেল, পেঁপে, শসা বা যে কোনও একটা ফল খেলে মন্দ হয় না।

দুপুরের খাবার: সাধারণ বাঙালি খাবার— ভাত, ডাল, সব্জি, মাছের ঝোল, চাটনি, শাকভাজা, লাউ, পেঁপে বা পটলের তরকারি খাওয়া যায়। তবে খাবারের সঙ্গে সালাত আর দই বেশ উপকারী।

বিকালের নাস্তা: ভেজা ছোলা, বাদাম দিয়ে ঝালমুড়ি বা চানাছুর খেতে পারেন। পরে চিনি ছাড়া লিকার চা আর বিস্কুট হলে জমে উঠবে বিকাল। তবে মনে রাখতে হবে বাড়িতে আছেন বলে একাধিক বার চা ও কফি পান করা মোটেও স্বাস্থ্যসম্মত নয়। দিনে সর্বোচ্চ চার–পাঁচ বারের বেশি চা-কফি পান করা ঠিক নয়।

রাতের খাবার: রাতের খাবার ৯টার মধ্যে খেয়ে নিতে পারলে ভাল হয়। খাবার অন্তত ২ ঘণ্টা পরে ঘুমোন উচিত। রুটি, ডাল, চানা, রাজমা, চিকেন সুবিধেমতো খাবেন। খাবার পর সহ্য হলে এক কাপ স্কিমড দুধ পান করলে ঘুম ভাল হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

প্রধানমন্ত্রীর নেতৃত্বে, সকলের অংশগ্রহণে আমাদের উন্নয়ন : এলজিআরডি মন্ত্রী

পরীক্ষার্থীর উপস্থিতি ছিল সন্তোষজনক : বিএসএমএমইউ উপাচার্য

খাবার নিয়ে অসহায় মানুষের পাশে ভালো কাজের হোটেল

এক টাকার রেস্টুরেন্টে বিরায়ানী, পোলাও, ভাত, মাছ, মাংস, ডিমসহ বারো পদের খাবার

এক বছর পর আমতলীতে লঞ্চ, যাত্রী পদচারণায় সরগরম লঞ্চঘাট

ডা.মোস্তফা হাজরা ফাউন্ডেশনের পক্ষ থেকে ৮ লক্ষ টাকার ঈদ উপহার বিতরণ

রাজধানীতে নিষিদ্ধ মাদক “ম্যাজিক মাশরুম” ও বিদেশি মদসহ ২ জন গ্রেফতার

ইসলামী ব্যাংকের সিলেট জোনের এজেন্ট ব্যাংকিং সম্মেলন অনুষ্ঠিত

উৎসবের মৌসুমে ফুডপ্যান্ডার করপোরেট ভাউচারে বিশেষ ছাড়

কক্সবাজারে নারী পর্যটককে ধর্ষণ মামলার আরেক আসামি গ্রেপ্তার

ব্রেকিং নিউজ :