300X70
শুক্রবার , ২০ জানুয়ারি ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রোববার নিজামউদ্দিন মারকাজের আখেরী মোনাজাত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২০, ২০২৩ ৮:৫৫ অপরাহ্ণ

# দ্বিতীয় পর্বের ইজতেমায় ১ মুসল্লির মৃত্যু

টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি : বিশ্বের অর্ধশতাধিক দেশের প্রায় ৭ হাজার ২শ’ ৩৫জন প্রতিনিধিসহ লাখো মুসল্লির অংশগ্রহণে অসীম, অনন্ত ও প্রেমময় আল্লাহ’র সন্তুষ্টি অর্জনের আশায় জড়ো হন বিশ্ব ইজতেমা ময়দানে। আগামী রোববার দুপুরের আগে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে ধর্মপ্রাণ মুসলমানদের এ ধর্মীয় সমাবেশের ৫৬তম বিশ্ব ইজতেমা শেষ হবে।

অনুকুল আবহাওয়া, ধর্মীয় উদ্দীপনা ও কঠোর নিরাপত্তা ব্যবস্থায় আজ শুক্রবার বাদ ফজর ঈমান, আমল, আখলাক, দাওয়াত ও তাবলীগ সম্পর্কে আ’ম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে তাবলিগ জামাত দিল্লী নিজামউদ্দিন মারকাজের তত্বাবধানে ৫৬তম বিশ্ব ইজতেমা।

শিল্প নগরী টঙ্গীর তুরাগ নদের তীরে মুসলিম বিশ্বের বৃহত্তম ধর্মীয় মিলন মেলার দ্বিতীয় ধাপ এটি। দিল্লী নিজামউদ্দিন মারকাজের তত্বাবধানে তাবলীগ জামাতের শীর্ষ মুরুব্বী মাওলানা সা’দ আহমাদ কান্ধলভী পন্থী মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলামের নেতৃত্বে মুসল্লিরা দ্বিতীয় পর্বের ইজতেমায় অংশ নিয়েছেন।

তাবলীগ জামাতের বার্ষিক মহাসম্মেলন বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের প্রথম দিনে শুক্রবার অনুষ্ঠিত হয় বিশ্বের বৃহত্তম জুমার জামাত। ইজতেমায় অংশগ্রহণকারী লাখ লাখ মুসল্লি ছাড়াও রাজধানীসহ পার্শ্ববর্তী এলাকার হাজার হাজার মানুষ বিভিন্ন যানবাহনে, অনেকে পায়ে হেঁটে এবং নানা ঝক্কি ঝামেলা পেরিয়ে শরীক হন এই বৃহত্তম জুমার জামাতে।

সকাল থেকেই সর্বস্তরের মুসলমানরা জুমার জামাতে শামিল হওয়ার জন্য টুপি, পাঞ্জাবী পরে জায়নামাজ হাতে ইজতেমা ময়দানের দিকে ছুটতে দেখা গেছে। দেশ বিদেশের মুসল্লির সাথে একই জামাতে শরীক হয়ে নামাজ আদায় করার মাধ্যমে বেশি সাওয়াব হাসিলের উদ্দেশ্যে সকলের মধ্যে দেখা গেছে ব্যাকুলতা। যতই সময় গড়াতে থাকে ততই মুসল্লিদের ঢল আঁচড়ে পড়ে তুরাগের তীরে। শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সী মানুষের সমাবেশ ঘটে জুমার জামাতে।

টঙ্গী, উত্তরা, কামারপাড়া, মিরপুর, আব্দুল্লাপুরসহ আশপাশের এলাকার মসজিদে গতকালের জুমার জামাতে মুসল্লি সংখ্যা কম ছিল। ইজতেমা ময়দানে জুমার নামাজে খুতবা পাঠ শুরু হয় দুপুর ১টা ৩৫ মিনিটে। দুপুর ১টা ৪৭ মিনিটে জুমার জামাত শুরু হয়ে শেষ হয় ১টা ৫৯ মিনিটে। জুমার জামাতে ইমামতি করেন মাওলানা সা’দ আহমাদ কান্ধলভীর বড় ছেলে ইউসুফ বিন সা’দ কান্ধলভী। আগামী রোববার আখেরি মুনাজাতও তিনি পরিচালনা করতে পারেন বলে জানা গেছে।

টুপি-পাঞ্জাবী পড়া ধর্মপ্রান মুসল্লিদের নগরে বিশ্ব ইজতেমায় যোগ দিতে দেশ-বিদেশ থেকে মুসল্লিদের টঙ্গী মুখি স্রোত অব্যাহত রয়েছে। বহুল কাঙ্খিত আখেরী মোনাজাত পর্যন্ত এ স্রোত আরো প্রবল হবে। গতকাল সকাল থেকে শীতের তীব্রতা কিছুটা কম থাকায় তুরাগ তীরে মুসল্লিদের ভোগান্তি কিছুটা কম হচ্ছে।

জুমার নামাজে ভিআইপিদের অংশগ্রহণ: গতকাল বিশ্ব ইজতেমা মদয়ানে জুমার নামাজে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এমপি, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, গাসিক (ভারপ্রাপ্ত) মেয়র আসাদুর রহমান কিরন, গাজীপুরের পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম ও গাজীপুর জেলা প্রশাসক আনিসুর রহমান প্রমুখ অংশগ্রহণ করেন।

দ্বিতীয় পর্বের প্রথম দিনে যারা বয়ান করলেন: ইজতেমা ময়দানের মিডিয়া সমন্বয়কারি মো. সায়েম জানান, বাদ ফজর পাকিস্থান নিবাসী মাওলানা মুফতি উসমানের আ’ম বয়ানের মধ্যদিয়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। তাঁর বয়ান বাংলায় তরজমা করেন মাওলানা জিয়া বিন কাসিম। সকাল ১০টায় তালিমের বয়ান করেন ভারতের মাওলানা ইউসুফ, তাঁর বয়ান বাংলায় তরজমা করেন মাওলান মুনির বিন ইউসুফ।

বাদ জুমা বয়ান করেন বাংলাদেশের ওয়াসিফুল ইসলাম। বাদ আসর বয়ান করেন ভারতের মাওলানা সাইদ বিন সা’দ। তাঁর বয়ান বাংলায় তরজমা করেন মাওলানা মুফতি আজিমুদ্দিন। বাদ মাগরিব বয়ান করেন দিল্লির মাওলানা ইউসুফ বিন সা’দ। তাঁর বয়ান বাংলায় অনুবাদ করেন মাওলানা মুফতি বিন কাসিম।

১ মুসল্লির মৃত্যু: দ্বিতীয় পর্বের ইজতেমায় আগত বরগুনার আব্দুল আলীম রানা ছেলে মফিজুল ইসলাম (৭৫)নামে এক মুসল্লির মৃত হয়েছে। আজ শুক্রবার ভোররাতে বার্ধক্যজনিত কারণে তার মৃত্যু হয়েছে বিষয়টি নিশ্চিত করেছেন ইজতেমা ময়দানের মিডিয়া সমন্বয়কারী মোহাম্মদ সায়েম।

চলমান চিকিৎসা ব্যবস্থা: টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে ও ইজতেমাস্থলের পার্শ্ববর্তী ফ্রি-মেডিক্যাল ক্যাম্পগুলোতে শুক্রবার বিকেল ৪টা পর্যন্ত কয়েক হাজার মুসল্লি বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চিকিৎসা নিয়েছেন। এদের মধ্যে বেশিরভাগ মুসল্লি ঠান্ডা, সর্দি-কাশি, শ্বাসকষ্ট, পেটের পীড়াজনিত কারণে চিকিৎসা নিয়েছেন বলে জানা গেছে। ভারতের গুজরাট থেকে আগত মুসল্লি আহসান উল্লাহ’র ঠান্ডা ও কাশিজনিত রোগের কারনে টঙ্গী শহীদ আহসান উল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালের পক্ষ থেকে স্থাপন করা অস্থায়ী চিকিৎসাকেন্দ্রে সেবা নিয়েছেন।

গাজীপুর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরন সাংবাদিকদের বলেন, প্রথম পর্বের দ্বিতীয় পর্বেও ইজতেমায় আগত মুসল্লিদের সুবিধার্থে প্রয়োজনিয় কার্যক্রম চলমান রেখেছে গাজীপুর সিটি কর্পোরেশন। এছাড়া বিশ্ব ইজতেমার কার্যক্রম সার্বিকভাবে মনিটরিং করতে গাজীপুর সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ওকিটকি উদ্বোধন করা হয়েছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম শুক্রবার সকালে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, বিশ্ব ইজতেমার ১ম পর্বের ন্যায় এবারও মুসল্লিদের নিরাপত্তায় কাজ করছে আইনশৃঙ্খলা বাহিনী। সমস্ত মাঠ নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে। মুনাজাতের দিন সকাল থেকে টঙ্গী থেকে ভোগড়া পর্যন্ত সড়ক বন্ধ করে দেব। কামারপাড়া সড়কও বন্ধ করে দেব। সে ক্ষেত্রে বাইপাস দিয়ে ঢাকার তিনশ ফুট হয়ে ঢাকা ও ময়মনসিংহের গাড়িগুলো আসা-যাওয়া করতে পারে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :